ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

ইংল্যান্ডের কোচ হয়ে গর্বিত টাচেল

প্রকাশিত: ১৯:৪২, ১৬ অক্টোবর ২০২৪

ইংল্যান্ডের কোচ হয়ে গর্বিত টাচেল

২০০৭ সাল থেকে কোচিং ক্যারিয়ার শুরু করা টাচেল এই প্রথম জাতীয় দলের দায়িত্ব নিতে যাচ্ছেন

অবশেষে ঘোষণা করা হলো ইংল্যান্ডের নতুন কোচের নাম। গ্যারেথ সাউথগেটের উত্তরসূরী হিসেবে হ্যারি কেন-জ্যাক গ্রিলিশদের দায়িত্ব নিলেন থমাস টাচেল। 

বুধবার এক এক বিবৃতিতে ইংল্যান্ডের কোচ হিসেবে থমাস টাচেলের নাম  ঘোষণা করেছে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। ১৮ মাসের জন্য জাতীয় দলের দায়িত্ব নিলেন জার্মানির এই কোচ। ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত তার সঙ্গে চুক্তি করেছে এফএ। 

এর ফলে তৃতীয়বারের মতো দেশের বাইরের কোনো কোচকে নিয়োগ দিলো ইংল্যান্ড। তার আগে সভেন-গোরান এরিকসন এবং ফ্যাবিও কাপেলো বিদেশী কোচ হিসেবে ইংল্যান্ডের দায়িত্ব পালন করেছিলেন। টাচেলের সহকারী কোচ হিসেবে অ্যান্থনি ব্যারির নাম ঘোষণা করেছে ইংল্যান্ড। ২০২৫ সালের ১লা জানুয়ারি থেকে কোচের দায়িত্ব পালন করেন তারা। 
গত ২০২৪ ইউরোর ফাইনালে স্পেনের কাছে হেরে শিরোপা জয়ের স্বপ্ন ভেঙ্গে চুরমার হয়ে যায় ইংল্যান্ডের। এরপরই ইংল্যান্ড দলের কোচের পদ থেকে সরে দাঁড়ান গ্যারেথ সাউথগেট। এরপর থেকে লি কার্সলি ইংল্যান্ডের অন্তবর্তীকালীন  কোচের দায়িত্ব পালন করছেন। নতুন বছর থেকে ইংল্যান্ডের দায়িত্ব পালন করবেন থমাস টাচেল। 

ইংল্যান্ডের কোচ হওয়ার পর থমাস টাচেল বলেন, ‘ইংল্যান্ড দলের নেতৃত্ব দেওয়ার সম্মান পেয়ে আমি খুব গর্বিত। আমি দীর্ঘদিন ধরে এই দেশে খেলার সঙ্গে একটি ব্যক্তিগত সংযোগ অনুভব করেছি এবং এটি আমাকে ইতিমধ্যে কিছু অবিশ্বাস্য মুহূর্ত দিয়েছে। ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করা বিশাল সুযোগ, এবং প্রতিভাবান দলের সঙ্গে কাজ করার সুযোগ খুবই রোমাঞ্চকর।’

 

মোস্তফা

×