ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

হ্যাটট্রিক করে বিশ্বরেকর্ড স্পর্শ

চার ফ্যাক্টের পরিসংখ্যানে মেসির অবস্থান কোথায়?

রুমেল খান

প্রকাশিত: ১৫:০০, ১৬ অক্টোবর ২০২৪; আপডেট: ১৭:০৬, ১৬ অক্টোবর ২০২৪

চার ফ্যাক্টের পরিসংখ্যানে মেসির অবস্থান কোথায়?

জাতীয় দলের জার্সিতে হ্যাটট্রিক করে বিশ্বরেকর্ড মেসির

পেলে-ম্যারাডোনার পর অনেকেই তাকে বলেন সর্বকালের সেরা ফুটবলার (এখানে তার প্রবল প্রতিদ্বন্দ্বী অবশ্য একজন আছেন, তিনি ক্রিস্টিয়ানো রোনাল্ডো)। যার কথা বলা হচ্ছে, তিনি লিওনেল মেসি। মাঠে ফুটবল নিয়ে মেসি যেসব কাণ্ড-কারখানা করেছেন এবং এই ‘বুড়ো বয়সেও’ (৩৭ বছর) যা করে যাচ্ছেন, সেগুলো লিখেই কুলিয়ে উঠতে পারেন না ক্রীড়া সাংবাদিকরা। বল নিয়ে অবিশ্বাস্য, সৃষ্টিশীল কারুকাজ করা, মনোমুগ্ধকর ও প্রচণ্ড গতিশীল ড্রিবলিং করে একাই প্রতিপক্ষের চার-পাঁচজনকে ছিটকে ফেলা, ম্যাচের পর ম্যাচ, বছরের পর বছর অবিশ্বাস্য নৈপুণ্যের ধারাবাহিকতা বজায় রাখা, চোখ ধাঁধাঁনো গোলের বন্যা বইয়ে দেয়া, সতীর্থদের দিয়ে গোল করানোর নিপুণ দক্ষতা ... সবমিলিয়ে এলএম টেন যেন ভিনগ্রহের কোন ফুটবলার। অনেকেই মজা করে বলেন, তার নাম লিওনেল আন্দ্রেস মেসি না হয়ে লিওনেল ‘এলিয়েন’ মেসি হলেই বরং মানানসই হতো!

স্প্যানিশ অভিধানে মেসির নাম থেকে উদ্ভব হয়েছে ‘ইনমেসিওনান্তে’ নামের একটি প্রশংসাসূচক শব্দ। যার অর্থ করলে দাঁড়ায়, ‘দ্য পারফেক্ট ওয়ে টু প্লে সকার’ বা ফুটবল খেলার সবচেয়ে সঠিক উপায়।
বুধবার আবারও মেসিময় আর্জেন্টিনা। করলেন হ্যাটট্রিক ও দুটি এসিস্ট। হলেন ম্যাচসেরা। ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইপর্বে দলকে এনে দিলেন বিশাল এক জয় (আর্জেন্টিনা ৬-০ বলিভিয়া)। এই হ্যাটট্রিকের সুবাদে গড়লেন রেকর্ড। সেটা হচ্ছে আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি হ্যাটট্রিক।সর্বকালের সেরা ফুটবলারের কাছ থেকে এর চেয়ে বেশি আর কি আশা করা যায়!
আর্জেন্টিনার জার্সিতে ১৮৯ ম্যাচে মেসির গোলসংখ্যা এখন ১১২। হ্যাটট্রিক ১০টি। 
এখন দেখা যাক ম্যাচ, গোল, হ্যাটট্রিক ও এসিস্টের পরিসংখ্যানে মেসির স্থান ফুটবল ইতিহাসে কোথায়।

* গোল : মেসির আন্তর্জাতিক গোল ১১২টি। তালিকায় তিনি আছেন দুইয়ে। তার আগে আছেন পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনাল্ডো (১৩৩ গোল)।
ক্লাবও জাতীয় দল মিলে সর্বোচ্চ গোলের তালিকায় মেসি আছেন দুইয়ে। তার গোল ৮৪৬টি। এক নম্বরে আছেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো  (৯০৬ গোল)।

* হ্যাটট্রিক : রেকর্ড স্পোর্ট স্ট্যাটিসটিক্স ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী ক্লাব ও জাতীয় দল মিলে সবচেয়ে বেশি হ্যাটট্রিকধারীর তালিকায় মেসি আছেন সাতে (৫৮ হ্যাটট্রিক) এবং সক্রিয় ফুটবলারদের মধ্যে আছেন দুইয়ে। তার আগে আছেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো (৬৬), ব্রাজিলের পেলে (৯২, ১৯৫৬-১৯৭৭), ইংল্যান্ডের রনি রুকি (৯৭, ১৯৩১-১৯৬১), হাঙ্গেরির ফেরেঙ্ক দিয়াক (১০০, ১৯৩৯-১৯৫৯), চেক প্রজাতন্ত্রের জোসেফ বিকান (১০১, ১৯৩১-১৯৫৫) এবং জার্মানির এরউইন হেল্মচেন (১৪১, ১৯২৪-১৯৫১)।   
জাতীয় দলের জার্সিতে সবচেয়ে বেশি হ্যাটট্রিকধারীর তালিকায় মেসির অবস্থানে যুগ্মভাবে শীর্ষে (১০ হ্যাটট্রিক)। বাকিরা হলেন : ক্রিস্টিয়ানো রোনাল্ডো (১০) এবং ইংল্যান্ডের ভিভিয়ান উডওয়ার্ড (১০, ২০০০-২০১২)। 

* এসিস্ট : জাতীয় দলের জার্সিতে সবচেয়ে বেশি এসিস্টধারীর তালিকায় মেসি আছেন তিনে (৫৫)। তার আগে আছেন ব্রাজিলের নেইমার (৫৬) এবং যুক্তরাষ্ট্রের ল্যান্ডন ডনোভান (৫৮)। 
ক্লাব-জাতীয় দল মিলিয়ে সবচেয়ে বেশি এসিস্টধারীর তালিকায় বহুদিন ধরে শীর্ষস্থানটি ধরে রেখেছেন মেসি। তার এসিস্টসংখ্যা এখন ৩৭৭টি। 

* ম্যাচ : সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার তালিকায় মেসি আছেন চারে (১৮৯)। তার আগে আছেন : মালয়েশিয়ার সোহ চিন আন (১৯৫, ১৯৬৯-১৯৯৪), কুয়েতের বাদের আল-মুতাওয়া (১৯৬, ২০০৩-২০২২) এবং ক্রিস্টিয়ানো রোনাল্ডো (২১৬, ২০০৩ থেকে অদ্যাবধি)। আন এবং মুতাওয়া অবসরে চলে যাওয়ায় দুইয়ে উঠে আসতে খুব বেশিদিন লাগবে না মেসির।

ক্লাব ও জাতীয় দল মিলে সবচেয়ে বেশি ম্যাচ খেলার তালিকায় মেসি আছেন ত্রয়োদশ স্থানে। তার আগের ১২ জন হলেন : আর্জেন্টিনার জাভিয়ের জানেত্তি (১১১৫ ম্যাচ, ১৯৯২-২০১৪), ইংল্যান্ডের রে ক্লেমেন্স (১১১৯ ম্যাচ, ১৯৬৬-১৯৮৮), ইংল্যান্ডের প্যাট জেনিংস (১১২৩ ম্যাচ, ১৯৬১-১৯৮৬), ব্রাজিলের রবার্তো কার্লোস (১১৩৬ ম্যাচ, ১৯৯১-২০১৫), জাপানের ইয়াসুহিতো এনদো (১১৪১ ম্যাচ, ১৯৯১-২০২৩), ইতালির জিয়ানলুইজি বুফন (১১৫৫ ম্যাচ, ১৯৯২-২০২৩), স্কটল্যান্ডের টমি হাচিসন (১১৭৮ ম্যাচ, ১৯৬৪-১৯৯৪), ব্রাজিলের রজারিও সেনি (১২২৬ ম্যাচ, ১৯৯০-২০১৫), পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনাল্ডো (১২৪৭ ম্যাচ, ২০০১-অদ্যাবধি), ইংল্যান্ডের পল বাস্টক (১২৮৪ ম্যাচ, ১৯৮৮-২০২২), ব্রাজিলের ফাবিও ডেভিসন (১৩৩০ ম্যাচ, ১৯৯৫-অদ্যাবধি) এবং ইংল্যান্ডের পিটার শিলটন (১৩৯৬ ম্যাচ, ১৯৬৫-১৯৯৭)।
ভবিষ্যতে পিটার শিলটনকে টপকাতে না পারলেও নিকট ভবিষ্যতে বুফনকে টপকে সপ্তম স্থানে চলে আসার সম্ভাবনা আছে মেসির।
 

 
×