ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

পেরুর জালে এক হালি গোল ব্রাজিলের 

প্রকাশিত: ১২:১৮, ১৬ অক্টোবর ২০২৪

পেরুর জালে এক হালি গোল ব্রাজিলের 

টানা দুই ম্যাচে দুই গোল হেনরিকের

বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে বুধবার মাঠে নামে লাতিন আমেরিকার দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। দিনের প্রথম ম্যাচে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা রীতিমতো ছেলে-খেলা খেলেই ৬-০ গোলে উড়িয়ে দেয় বলিভিয়াকে। পরে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলও ৪-০ গোলে বিধ্বস্ত করে পেরুকে। সেলেসাওদের হয়ে এদিন জোড়া গোল করেন রাফিনহা।
এস্তাদিও ন্যাসিওনাল মানে গ্যারিঞ্চা স্টেডিয়ামে এদিন একক আধিপত্য ছিল ব্রাজিলের। দলের সেরা তারকা ভিনিসিউসকে ছাড়াই খেলতে নামলেও তার প্রভাব পড়েনি। বলা যায় পড়তে দেননি রাফিনহা। বার্সার জার্সিতে দারুণ সময় পার করা এই ফুটবলার জাতীয় দলের জার্সিতেও জ্বলে উঠেন এদিন।

তার গোলেই প্রথম উদযাপনে মাতে ব্রাজিল। ৩৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন রাফিনহা। বক্সের ভেতর পেরুর ডিফেন্ডার কার্লোস সামব্রানোর হাতে বল লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সেই সুযোগ দারুণভাবে কাজে লাগান বার্সা তারকা। ৪ মিনিট পরই ব‍্যবধান দ্বিগুণ করার দারুণ সুযোগ হাতছাড়া করেন রদ্রিগো। তাতে প্রথমার্ধে আর গোল আসেনি। ১-০-তে এগিয়ে থেকেই বিরতিতে যায় ব্রাজিল।পেরুর বিপক্ষে দুই পেনাল্টিতে দুই গোল রাফিনহারদ্বিতীয়ার্ধের শুরুতেও বেশ কয়েকটি আক্রমণ করে ডোরিভাল জুনিয়রের দল। তবে গোল আসে ৫৪ মিনিটে। এবারো পেনাল্টি, এবারো গোলদাতা রাফিনহা। অবাক করার মতো হলেও এবারো পেরুর খলনায়ক সেই সামব্রানো। যদিও এবার বল তার হাতে লাগেনি, বক্সের ভেতর সাভিনিওকে ফাউল করায় পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

এর পরের সময়টাতে দেখা যায় ব্রাজিলের তরুণ ফুটবলার লুইজ হেনরিকের শো। ৬৯ মিনিটে বদলী হিসেবে মাঠে নেমেই নিজের জাত চেনান আগের ম্যাচেই চিলির বিপক্ষে ব্রাজিলের জয়ের এই নায়ক। মাঠে নেমে মাত্র ৫ মিনিটের ব্যবধানে একটি অ্যাসিস্টের পাশাপাশি নিজে একটি গোলও করেন হেনরিক।

ম্যাচের ৭১ মিনিটে তার সহায়তায় দারুণ ভলিতে দুর্দান্ত গোল করেন আন্দ্রেয়াস পেরেইরা। লুইস হেনরিকের পাস থেকে বল জালে জড়ান তিনি। তিন মিনিট পর হেনরিক নিজেই এবার স্কোরশিটে নাম লিখেন। জেসুসের কাছ থেকে বল পেয়ে ডি বক্সের বাইরে থেকে দারুণ বাঁকানো শটে জাল খুঁজে নেন। গোলের হালি পূরণ করে ব্রাজিল।

বাকি সময়ে গোলের তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি কোনো দলই। তাতে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে সেলেসাওরা। সেইসঙ্গে ১০ ম্যাচ থেকে ১৬ পয়েন্ট নিয়ে চার নম্বর স্হানটা আরও শক্তিশালী করে ডোরিভাল জুনিয়রের দল। যেখানে তিনে থাকা উরুগুয়ের পয়েন্টও সমান ১৬। শীর্ষে থাকা আর্জেন্টিনার পয়েন্ট ২২।
 

মোস্তফা/টুম্পা

×