ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

বুধবার সকালে আসছে প্রোটিয়ারা

কবে আসবেন টাইগারদের নতুন কোচ সিমন্স?

প্রকাশিত: ২১:১৫, ১৫ অক্টোবর ২০২৪

কবে আসবেন টাইগারদের নতুন কোচ সিমন্স?

বুধবার রাতে আসছেন ফিল সিমন্স

সবেমাত্র ভারত সফরে নাস্তানাবুদ হয়ে টেস্ট ও ওয়ানডে সিরিজ হোয়াই্টওয়াশ হয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। টাইগাররা দেশে ফিরেছে রবিবার রাতে। আর মঙ্গলবারই নিশ্চিত হয়েছে আর প্রধান কোচের দায়িত্বে থাকছেন না চান্দিকা হাতুরুসিংহে।

তার স্থলাভিষিক্ত হচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক তারকা ফিল সিমন্স। তিনি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন ২ টেস্টের সিরিজে কাজ শুরু করবেন। প্রোটিয়ারা বুধবার সকালেই আসছে বাংলাদেশে। কিন্তু টাইগারদের কোচ সিমন্স কবে আসবেন?

দুবাই হয়ে বুধবার সকাল ৮টা ৪০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে নামবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। এমিরেটস এয়ারলাইন্সে আসবে তারা। ২১ অক্টোবর মিরপুরে শুরু হবে প্রথম টেস্ট। তাই খুব বেশি সময় নেই। এর মধ্যে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব নিচ্ছেন ৬১ বছর বয়সী ফিল সিমন্স। তিনিও বুধবার রাতেই ঢাকায় পাপ রাখবেন। 

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি সিমন্সের সঙ্গে আপাতত আগামী বছর ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত কাজ করবেন। এ বিষয়ে ফারুক বলেছেন,‘‘তার সঙ্গে আমার কথা বলার সুযোগ হয়েছে এবং তার ক্রিকেট দর্শন ও ধারণাসমূহ জেনেছি। তার বিপুল কোচিং অভিজ্ঞতা, দৃষ্টিভঙ্গি ও প্রমাণিত কিছু সফল ট্র্যাক রেকর্ড এই দায়িত্বের জন্য আদর্শ পছন্দ হিসেবে প্রমাণিত হয়েছে।’’

দুই দফায় ওয়েস্ট ইন্ডিজের কোচ ছিলেন তিনি, তার কোচিংয়েই ২০১৬ সালের টি২০ বিশ্বকাপ জয় করে ক্যারিবিয়ানরা। এর আগে-পরে মিলিয়ে ২০০৪ সালে জিম্বাবুয়ে, ২০০৭ থেকে ২০১৫ পর্যন্ত আয়ারল্যান্ডের প্রধান কোচ ছিলেন তিনি, ২০১৮-১৯ পর্যন্ত ব্যাটিং কোচ ছিলেন আফগানিস্তান দলের। 

এছাড়াও সিমন্স নানা সময়ে বিভিন্ন দলের পরামর্শক ও বিশেষজ্ঞ কোচ হিসেবে কাজ করেছেন, ফ্র্যাঞ্চাইজি লিগগুলোয় প্রধান কোচসহ নানা ভূমিকা পালন করেছেন। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল), পাকিস্তান সুপার লিগ (পিএসএল), যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট (এমএলসি) ও কানাডার গ্লোবাল টি২০ আসরে বিভিন্ন দলের হয়ে কাজ করেছেন তিনি।

এখন বাংলাদেশ দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব নিতে চলেছেন ফিল সিমন্স। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন ২ টেস্টের সিরিজে কাজ শুরু করবেন বৃহস্পতিবার থেকে। বুধবার রাতে এসে দলকে টেস্ট সিরিজ শুরুর আগে প্রস্তুত হওয়ার জন্য ৪ দিন সময় পাবেন তিনি।

মামুন/ রিয়াদ

×