ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১১ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

সাবিনাদের শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:১১, ১১ অক্টোবর ২০২৪

সাবিনাদের শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ

২০২২ সালে সাফে চ্যাম্পিয়ন বাংলাদেশ নারী দল

পুরুষদের সাফ ফুটবল (সাফ চ্যাম্পিয়নশিপ) শুরু হয় ১৯৯৩ সাল থেকে। তার ১৭ বছর পর সাফ নারী চ্যাম্পিয়নশিপের যাত্রা শুরু। এ পর্যন্ত এই আসরটি অনুষ্ঠিত হয়েছে ছয়বার। ভারতকেই এই আসরের একচ্ছত্র অধিপতি হিসেবে দেখা হয়। কেননা এর মধ্যে সর্বাধিক ৫ বারই চ্যাম্পিয়ন হয়েছে তারা। তবে ২০২২ আসরে এর ব্যত্যয় ঘটে। নতুন শক্তি হিসেবে আত্মপ্রকাশ করে বাংলাদেশ। গ্রুপ পর্বেই তারা ভারতকে ৩-০ গোলে হারায়। তারপরও ভারত সেমিতে ওঠে। সেখানে তাদের হারায় নেপাল। স্বাগতিক নেপালকে ফাইনালে ৩-১ গোলে হারিয়ে নিজেদের ইতিহাসের সেরা অর্জন করায়ত্ত করে। 
দু’বছর পর এবার সেই নেপালেই অনুষ্ঠিত হতে যাচ্ছে (১৭-৩০ অক্টোবর) আরেকটি নারী সাফের আসর। এবার বাংলার বাঘিনীদের শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ। কিন্তু বাস্তবতা হচ্ছে দলে নেই গত সাফজয়ী আসরের সিরাত জাহান স্বপ্না, আঁখি খাতুন, সাজেদা খাতুনরা। নানা কারণে অবসর নিয়েছেন কেউ, কেউ বাদ পড়েছেন। তার ওপর গত আসরের ফাইনালের জোড়া গোল করা কৃষ্ণা রানী সরকার চোট কাটিয়ে দলে ফিরলেও পুরো ফিট নন। সবচেয়ে বড় ঘাটতি হচ্ছেÑদলটি কোনো প্রস্তুতি ম্যাচ খেলতে পারেনি বাইরের কোনো দেশের সঙ্গে। তার ওপর নেই গত আসরের কিংবদন্তীতুল্য কোচ গোলাম রব্বানী ছোটন।

বর্তমানে দলের কোচ হিসেবে আছেন ব্রিটেনের পিটার বাটলার। তিনি দলের খেলোয়াড়দের কিছুটা হলেও চাপে রাখছেন কারোরই একাদশে খেলা নিশ্চিত নয় বলে। ইতোমধ্যেই সেই কোপে পড়েছেন অধিনায়ক সাবিনা খাতুনও! তাছাড়া ভাষাগত কারণে কোচের সঙ্গে খেলোয়াড়ের মধ্যে বোঝাবুঝিটাও পুরোপুরি হচ্ছে না, এটা একটা সমস্যা বটে। তারপরও বেঙ্গল টাইগ্রেস বাহিনীরা সব প্রতিকূলতা কাটিয়ে শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ নিতে দৃঢ়প্রত্যয়ী। এখন দেখার বিষয়, শেষ পর্যন্ত হিমালয়ের দেশে বঙ্গকন্যারা তাদের মিশন সফল করতে পারে কি না।

×