ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১১ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

রুট-ব্রুক জুটির বিশ্বরেকর্ড

জিএম মোস্তফা

প্রকাশিত: ০১:০৬, ১১ অক্টোবর ২০২৪

রুট-ব্রুক জুটির বিশ্বরেকর্ড

মুলতানে বৃহস্পতিবার পাকিস্তানের বিরুদ্ধে ৪৫৪ রানের ঐতিহাসিক জুটি গড়েন দুই ইংলিশ তারকা জো রুট (২৬২) ও হ্যারি ব্রুক (৩১৭)

রীতিমতো অবিশ্বাস্যই! মুলতান টেস্টে প্রথম ইনিংসে ৫৫৬ রান করার পরও ইনিংস হারের শঙ্কায় এখন পাকিস্তান। বৃহস্পতিবার চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে পাকিদের ভা-ারে জমা হয়েছে ৬ উইকেটে ১৫২ রান। আজ শেষ দিনে ইনিংস হার এড়াতেই তাদের প্রয়োজন আরও ১১৫ রান। হাতে আছে লোয়ার অর্ডারের মাত্র ৪ উইকেট। যে কারণে অবিশ্বাস্য রকমের নাটকীয় কিছু না ঘটলে পাকিস্তানের বিপক্ষে এই টেস্ট জেতাটা ইংলিশদের জন্য এখন কেবলই সময়ের ব্যাপার। 
এর আগে পাকিস্তানের প্রথম ইনিংসের জবাবে বৃহস্পতিবার ইংল্যান্ড তাদের প্রথম ইনিংস ঘোষণা করে ৭ উইকেটে ৮২৩ রানের পাহাড়সম স্কোর গড়ে! যার পেছনে বড় ভূমিকা রাখেন হ্যারি ব্রুক এবং জো রুট। মুলতান টেস্টের চতুর্থ দিনে জীবনের প্রথম ট্রিপল সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেন হ্যারি ব্রুক। ১৪১ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করা ব্রুক এদিন শেষ পর্যন্ত ৩১৭ রান করে সাঈম আয়ুবের বলে শান মাসুদের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন। ৩২২ বলে ২৯ চার ৩ ছক্কায় ৪১৮ মিনি ক্রিজে থেকে এই রান করেন তিনি।

অন্যদিকে, আগা সালমানের বলে এলবির শিকার হয়ে জো রুটের ইনিংসটি থামে ২৬২ রানে। এদিন চতুর্থ উইকেটে ৪৫৪ রানের জুটি গড়েন ব্রুক এবং রুট। যা এখন ১৪৭ বছরের টেস্ট ইতিহাসে চতুর্থ উইকেটে সর্বোচ্চ। আগের সর্বোচ্চ ছিল অস্ট্রেলিয়ার শন মার্শ ও অ্যাডাম ভোজেসের ৪৪৯ রান, ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোবার্ট টেস্টে। পাকিস্তানের বিপক্ষে টেস্টে এর আগে সর্বোচ্চ রানের জুটি ছিল জস বাটলার ও জ্যাক ক্রলির। ২০২০ সালে ৩৫৯ রানের জুটি গড়েছিলেন দুজন।

মুলতানে সেই রেকর্ড ভেঙে দিয়েছেন রুট-ব্রুক। পাকিস্তানি ফিল্ডারদের সাহায্য ছাড়া অবশ্য এই রেকর্ড গড়া সম্ভব ছিল না। ব্যক্তিগত ১৮৬ রানের সময়ে রুটের সহজ ক্যাচ ছাড়েন বাবর আজম। তখন ইংল্যান্ডের দলীয় রান ছিল ৫০৭। জুটির বিশ্বরেকর্ড ছাড়াও এই দুজন গড়েছেন আরও অসংখ্য রেকর্ড।
জো রুট ও হ্যারি ব্রুকের বিশ্বরেকর্ড গড়া জুটির সঙ্গে জ্যাক ক্রাউলি আর বেন ডাকেটের মাঝারি দুটি ইনিংসে ভর করে ইংল্যান্ড ৮২৩ রান করে নিজেদের ইনিংস ঘোষণা করে। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ রানের ইনিংস। ৯৫২/৬ রান করে এই তালিকার সবার উপরে রয়েছে শ্রীলঙ্কা। এর পরের দুটি (৯০৩/৭ এবং ৮৪৯) ইনিংস অবশ্য ইংল্যান্ডেরই। এবার মুলতানে খেললেন নিজেদের টেস্ট ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ রানের ইনিংস।
শুধু তাই নয়? টেস্টে এক ইনিংসে দুজনের ডাবল সেঞ্চুরি দেখা গেল এ নিয়ে ২০ বার। পাকিস্তানের বিপক্ষে তৃতীয়বার। ইংল্যান্ডের হয়ে এক ইনিংসে দুই ব্যাটসম্যানের ডাবল সেঞ্চুরির দ্বিতীয় ঘটনা এটি। রুট ও ব্রুকের আগে এই  রেকর্ড ছিল গ্রায়েম ফাওলার ও মাইক গ্যাটিংয়ের, সেটি ৩৯ বছর আগে। ১৯৮৫ সালে ভারতের বিপক্ষে চেন্নাইয়ে দুজন ডাবল সেঞ্চুরি করেছিলেন। টেস্টে এর আগে রুটের সর্বোচ্চ রানের ইনিংস ছিল ২৫৪।

সেটিও তিনি খেলেছিলেন এই পাকিস্তানের বিপক্ষে, ২০১৬ সালে ম্যানচেস্টারে। বৃহস্পতিবার সেটিকেই ছাড়িয়ে গেলেন রুট। আউট হওয়ার আগে উপহার দিলেন ২৬২ রানের মহাকাব্যিক ইনিংস। এর আগে ব্রুকের সর্বোচ্চ রানের ইনিংসটি ছিল নিউজিল্যান্ডের বিপক্ষে। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে ওয়েলিংটনে ১৮৬ রানের ইনিংস খেলেছিলেন ব্রুক। এবার হেসেখেলেই পেয়ে গেলেন ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি।

তিনি এখন পর্যন্ত পাকিস্তানের বিপক্ষে টেস্ট খেলেছেন ৪টি। সেঞ্চুরি করেছেন সব কটিতে, যার একটি ট্রিপল সেঞ্চুরি, আবার তার পাকিস্তানের বিপক্ষে খেলা প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংস করেছিলেন ৮৭ রান। টেস্টে রুটের ডাবল সেঞ্চুরি এখন ৬টি। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ডাবল সেঞ্চুরি ওয়ালি হ্যামন্ডের। এই কিংবদন্তি ৮৫ টেস্টের ক্যারিয়ারে ডাবল সেঞ্চুরি করেছেন ৭টি। তার পরই অবস্থান রুটের। তালিকায় তৃতীয় অ্যালিস্টার কুক (৫)। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড কেড়ে নেওয়ার পর কুককে মুলতানে ডাবল সেঞ্চুরিতেও ছাড়িয়েছেন রুট। এদিন ২০০০০ আন্তর্জাতিক রানের এলিট ক্লাবেও ঢুকেছেন রুট। ৪৫৮ ইনিংসে ছুঁয়েছেন এই মাইলফলক, যা চতুর্থ দ্রুততম।

×