ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

আর্জেন্টিনা-ব্রাজিলের ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ০০:৩৫, ১০ অক্টোবর ২০২৪

আর্জেন্টিনা-ব্রাজিলের ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ

আর্জেন্টিনার অনুশীলনে লিওনেল মেসি

আগের রাউন্ডে হারের ধাক্কা সামলে জয়ের ধারায় ফেরার লক্ষ্যে ২০২৬ বিশ্বকাপ বাছাই ফুটবলে নিজ নিজ ম্যাচে মাঠে নামছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। নবম রাউন্ডের ম্যাচে বাংলাদেশ সময় আজ দিবাগত রাত ৩টায় স্বাগতিক ভেনিজুয়েলার মুখোমুখি হবে লিওনেল মেসির আর্জেন্টিনা। ভেনিজুয়েলার স্টাডিও মনুমেন্টাল স্টেডিয়ামে হবে ম্যাচটি। অন্যদিকে বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৬টায় স্বাগতিক চিলির বিরুদ্ধে লড়বে ব্রাজিল। চিলির রাজধানী সান্টিয়াগোর এস্টাডিও ন্যাশিওনাল জুলিও মার্টিনেজ স্টেডিয়ামে হবে ম্যাচটি। 
আগের রাউন্ডে ব্রাজিল ও আর্জেন্টিনা দু’দলই হেরেছে। গত ১০ সেপ্টেম্বর কলম্বিয়ার মাঠে ২-১ গোলে হার মানে আলবিসেলেস্তারা। আর প্যারাগুয়ের মাঠে ১-০ গোলে হেরেছে সেলেসাওরা। বর্তমানে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে আটটি করে ম্যাচ শেষে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে আর্জেন্টিনা। ১৬ পয়েন্ট নিয়ে দুইয়ে কলম্বিয়া। ১৫ পয়েন্ট নিয়ে তিনে আছে উরুগুয়ে। ১১ পয়েন্ট নিয়ে চার নম্বরে ইকুয়েডর। আর ১০ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে অবস্থান করছে ব্রাজিল। 
এই ম্যাচটি খেলার আগে অবশ্য বিপাকে পড়েছে আর্জেন্টিনা। সরাসরি ভেনিজুয়েলায় ট্রানজিট করতে পারবে না বলে আলবিসেলেস্তারা ক্যাম্প করেছে ফ্লোরিডায়। আর সেখানেই তারা হারিকেন মিল্টনের কবলে পড়েছে। তবে ঠিক ঝড়ের কবলে নয়, হারিকেনের কারণে সতর্কতা জারি করায় ভেনিজুয়েলায় উড়াল দিতে বিলম্ব হয়েছে মেসিদের। এর আগে বাছাইয়ের জন্য দল ঘোষণার পর থেকেই একের পর এক চোটের খবরে বিপর্যস্ত লিওনেল স্কালোনির দিল। যে কারণে কোপা আমেরিকার পর প্রথমবার লিওনেল মেসি আর্জেন্টিনার স্কোয়াডে ফিরলেও দলটি স্বস্তিতে নেই।

স্কোয়াড ঘোষণার পরই চোট পান তরুণ ফরোয়ার্ড নিকোলাস গঞ্জালেস। পরে মাংসপেশীর চোটের কারণে তালিকায় যুক্ত হন পাউলো দিবালা। সেই ধাক্কা সামাল না দিতেই হ্যামস্ট্রিং চোটে ছিটকে গেছেন মার্কোস আকুনা। আর ম্যানচেস্টার ইউনাইটেডের ফরোয়ার্ড আলেজান্দ্রো গারাঞ্চো বাম হাঁটুতে চোট পেয়েছেন।
ইতোমধ্যে তাদের বিকল্পও দলে নিয়েছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। চোটের ধকল সামলে বাছাইপর্বে ভালো করার লক্ষ্য স্থির করার আগেই এসেছে নতুন ঝামেলা। যা নিয়ে স্কালোনিও কথা বলেছেন। ম্যাচের আগে ভেনিজুয়েলায় পর্যাপ্ত সময় না পাওয়া নিয়ে তিনি বলেন, আমরা মঙ্গলবার বিমান ধরতে চেয়েছিলাম, কিন্তু সেটি সম্ভব হয়নি। কারণ প্রতিকূল আবহাওয়ার কারণে ফ্লাইট বাতিল করা হয়। পরে অবশ্য বিলম্বেই ভেনিজুয়েলা গেছেন বিশ্বজয়ীরা। তবে ফ্লোরিডায় ভালোভাবেই অনুশীলন করেছে আর্জেন্টিনা। চোট কাটিয়ে মেজর লিগ সকারে ফেরা মেসি পুরোপুরি ফিট হয়েই জাতীয় দলের হয়ে আবার মাঠে নামছেন বলে নিশ্চিত করেছেন স্কালোনি।

×