ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

রুট ও ব্রুকের রেকর্ড গড়া সেঞ্চুরি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৪, ১০ অক্টোবর ২০২৪

রুট ও ব্রুকের রেকর্ড গড়া সেঞ্চুরি

২৪৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছেন ইংল্যান্ডের জো রুট ও হ্যারি ব্রুক (ডানে)

ফিফটির জবাবে ফিফটি, সেঞ্চুরির জবাবে সেঞ্চুরি। মুলতান টেস্টে ব্যাটিং প্যারাডাইস উইকেটে চলছে সেয়ানে-সেয়ানে লড়াই! প্রথম ইনিংসে আব্দুল্লাহ শফিক, শান মাসুদ ও সালমান আগার তিন সেঞ্চুরিতে করা পাকিস্তানের ৫৫৬ রানের জবাবে ৩ উইকেটে ৪৯২ রান তুলে বুধবার তৃতীয় দিনের খেলা শেষ করেছে ইংল্যান্ড। জ্যাক ক্রাউলি (৮৫ বলে ৭৮) ও বেন ডাকোটের (৭৫ বলে ৮৪) ঝড়ো দুই হাফ সেঞ্চুরির পর রেকর্ডের বন্যা বইয়ে দিয়ে জো রুট ১৭৬ ও হ্যারি ব্রুক অপরাজিত আছেন ১৪১ রানে। ৭ উইকেট হাতে রেখে মাত্র ৬৪ রানে পিছিয়ে সফরকারীরা।
গোটা দিনে ৮১ ওভারে উইকেট পড়েছে মাত্র ২টি, ইংল্যান্ড তুলেছে ৩৯৬ রান। পাকিস্তানের মাটিতে টেস্টে একদিনে এর চেয়ে বেশি রানের নজির আছে দুটি। ২০২২ সালে ইংল্যান্ডই প্রথম দিন করেছিল ৫০৬, ২০০৯ সালে প্রথম দিন শ্রীলঙ্কা তুলেছিল ৪০৬ রান। সারা দিন ব্যাটিং করে ২৭৭ বলে ১২ চারে ১৭৬ রানে অপরাজিত রুট। ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে পাকিস্তানের মাটিতে নিজের ক্যারিয়ারে টানা চার টেস্টে সেঞ্চুরির কীর্তি গড়ে ১৭৩ বলে ১২ চার ও ১ ছক্কায় ১৪১ রানে অপরাজিত ব্রুক।

ছাড়িয়ে গেছেন উইন্ডিজ কিংবদন্তি ব্রায়ান লারাকে। অন্যদিকে সেঞ্চুরির পথে সাবেক অধিনায়ক আলিস্টার কুককে (২৯১ ইনিংসে ১২৪৭২) ছাড়িয়ে ইংল্যান্ডের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ রানের মালিক এখন রুট (২৬৮ ইনিংসে ১২৫৭৮)। সর্বোপরি বিশ্বে পাঁচ নম্বরে তিনি, ১৫ হাজারের ওপরে রান নিয়ে যেখানে শীর্ষে ভারতীয় গ্রেট শচীন টেন্ডুলকর। ৩৫তম সেঞ্চুরিতে রুট ছাড়িয়ে গেছেন ইউনুস খান, সুনিল গাভাস্কার, ব্রায়ান লারা ও মাহেলা জয়াবর্ধনেকে। ৫১ সেঞ্চুরি নিয়ে এখানেও সবার ওপরে শচীন। 
২০১২ সালে অভিষেক থেকে ২০২০ পর্যন্ত ৯৭ টেস্টে রুটের সেঞ্চুরি ছিল ১৭টি। সেখানে ২০২১ থেকে পরের ৫০ টেস্টেই করে ফেললেন ১৮ সেঞ্চুরি। অস্ট্রেলিয়া বাদে অন্তত চারটি করে টেস্ট খেলা প্রতিটি দেশেই সেঞ্চুরির স্বাদ পেলেন রুট। চলতি বছরে ১২ টেস্টে ৫টি সেঞ্চুরি হয়ে গেল তার। ৩৩ বছর বয়সী ক্ল্যাসিক্যাল এ ডানহাতি ব্যাটার পাঁচ বা এর বেশি সেঞ্চুরি করেছিলেন তিনি আরও দুটি ভিন্ন পঞ্জিকাবর্ষে- ২০২১ সালে ৬টি, ২০২২ সালে ৫টি।

×