ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

এক ম্যাচ আগেই সিরিজ জিতল ভারত

ভারতের কাছে সবচেয়ে বড় হার বাংলাদেশের

প্রকাশিত: ২৩:০৪, ৯ অক্টোবর ২০২৪

ভারতের কাছে সবচেয়ে বড় হার বাংলাদেশের

ভারত টিমের উল্লাস

দিল্লির অরুন জেটলি স্টেডিয়াম বাংলাদেশ দলের জন্য বেশ পয়মন্ত। এখানেই ভারতের কাছে প্রথমবার টি২০ ম্যাচ জিতেছে টাইগাররা ৫ বছর আগে। কিন্তু সেটার পুনরাবৃত্তি ঘটাতে পারেনি তারা। বুধবার রাতে সিরিজের দ্বিতীয় টি২০-তে ভারতের কাছে ৮৬ রানে হেরেছে বাংলাদেশ। এর ফলে ১ ম্যাচ বাকি থাকতেই ২-০ ব্যবধানে এগিয়ে থেকে সিরিজ জিতে নিয়েছে ভারত।

ভারতের বিপক্ষে টি২০-তে এর আগে বাংলাদেশের সবচেয়ে বড় হার ছিল ৫০ রানে। চলতি বছর টি২০ বিশ্বকাপেই সেই পরাজয় দেখে বাংলাদেশ। এবার সেই রেকর্ডকে পেছনে ফেলেছে ভারত, পেয়েছে বাংলাদেশের বিপক্ষে সবচেয়ে বড় জয়।

টস জিতে এদিন আগে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। ৪১ রানে ৩ উইকেট তুলে নিয়ে বেশ ভালোভাবেই ভারতকে চাপে রাখে। পাওয়ার প্লে’র ৬ ওভারে তারা ৩ উইকেটে ৪৫ রান তোলে। 

চতুর্থ উইকেটে নীতিশ কুমার রেড্ডি ও রিঙ্কু সিং তাণ্ডব শুরু করেন। মাত্র ৪৮ বলে তারা ১০৮ রানের জুটি গড়েন। দশম ওভারে লেগস্পিনার রিশাদ হোসেনকে ৩ ছক্কা হাঁকিয়ে ২৪ রান তুলে নেন তারা।

১৩তম ওভারে মেহেদি হাসান মিরাজকে পিটিয়ে ২৬ রান তুলে নেন রিঙ্কু আর নীতিশ। আর এ দুটি ওভারেই বিশাল সংগ্রহের পথে এগিয়ে গেছে ভারত। 

মাত্র ২৭ বলে ক্যারিয়ারের প্রথম ফিফটি পেয়ে যান মাত্র দ্বিতীয় আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা নীতিশ। তিনি ৩৪ বলে ৪টি চার ও ৭টি ছক্কায় ৭৪ রানে মুস্তাফিজুর রহমানের পেসে সাজঘরে ফিরলেও তখন রানের পাহাড় হয়ে গেছে ভারতের।

রিঙ্কু ২৯ বলে ৫ চার, ৩ ছক্কায় ৫৩ ও হার্দিক পান্ডিয়া ১৯ বলে ২ চার, ২ ছক্কায় ৩২ রান করলে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ২২১ রান তোলে ভারত। এটি বাংলাদেশের বিপক্ষে কোনো দলের টি২০-তে দ্বিতীয় সর্বাধিক রান।

এর আগে দক্ষিণ আফ্রিকা ৪ উইকেটে ২২৪ রান করেছিল ২০১৭ সালে। ভারত সেই রেকর্ডটা পেছনে ফেলতে পারতো যদি না রিশাদ শেষ ওভারেই ৩টি উইকেট শিকার করতেন। তিনি ৪ ওভারে ৫৫ রান দেন। 

এছাড়া মুস্তাফিজুর রহমান ৩৬ রানে, তাসকিন আহমেদ ৪ ওভারে মাত্র ১৬ রানে এবং তানজিম হাসান সাকিব ৫০ রানে ২টি করে উইকেট নেন।

জবাব দিতে নেমে প্রথম ২ ওভারে ১৯ রান তোলে বাংলাদেশ। কিন্তু এরপর ধস নামে। সেই ধস আর ঠেকানো যায়নি। নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৩৫ রান করতে পেরেছে বাংলাদেশ।

মাহমুদুল্লাহ রিয়াদ ৩৯ বলে ৩ ছক্কায় সর্বোচ্চ ৪১ রান করেন। ২টি করে উইকেট নেন নীতিশ ও বরুণ চক্রবর্তী।

মামুন/রিয়াদ

×