ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৭ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

মুলতানে আজ শুরু প্রথম টেস্ট

ইংল্যান্ডকে হারাতে মরিয়া পাকিস্তান

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ০০:০০, ৭ অক্টোবর ২০২৪

ইংল্যান্ডকে হারাতে মরিয়া পাকিস্তান

সিরিজের ট্রফি নিয়ে ফটোসেশন পাকিস্তান অধিনায়ক শান মাসুদ (ডানে) ও ইংল্যান্ড অধিনায়ক ওলি পোপের

বাংলাদেশের কাছে ২-০ তে হোয়াইটওয়াশ হয়ে ব্যাপক চাপের মুখে পড়েছে পাকিস্তান। ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে তিন টেস্টের সিরিজে সাফল্যের মধ্য দিয়ে এবার সেই হতাশা ঘোচাতে মরিয়া শান মাসুদের দল, ‘অস্ট্রেলিয়ার কাছে হারলেও আমরা সঠিক পথেই ছিলাম। কিন্তু বাংলাদেশের বিপক্ষে সিরিজে সব এলোমেলো হয়ে যায়। আমরা এই গুরুত্বপূর্ণ সিরিজে ঘুরে দাঁড়াতে চাই।’ বলছিলেন লাল বলের পাকিস্তান অধিনায়ক।

পিন্ডিতে বাংলাদেশের বিপক্ষে শাহীন শাহ আফ্রিদি এবং নাসিম শাহকে ছাড়া ভুগতে হয়েছিল স্বাগতিকদের। মুলতানে সিরিজের প্রথম টেস্টে আজ দুই তারকাকে নিয়েই মাঠে নামছে তারা। আছেন বিশেষজ্ঞ স্পিনার আবরার আহমেদ। অন্যদিকে হ্যামস্ট্রিংয়ের চোটে অধিনায়ক বেন স্টোকসকে পাচ্ছে না ইংল্যান্ড। নেতৃত্ব দেবেন ওলি পোপ। 
ব্যাট হাতে ছন্দহীন বড় তারকা বাবর আজম চাপ কমাতে সম্প্রতি ওয়ানডে ও টি২০র নেতৃত্ব ছেড়েছেন, ‘আমরা সবাই জানি সে কতটা ভালো খেলোয়াড়।

গুরুত্বপূর্ণ হচ্ছে সে অফ-ফর্মে নেই এবং আমরা আশা করতে পারি সে তার সেরাটা দেখানো থেকে মাত্র এক ইনিংস দূরে আছে।’ বলছিলেন মাসুদ। পেসারদের থেকেও সেরা পারফর্ম্যান্স চান স্বাগতিক টেস্ট অধিনায়ক। ইংল্যান্ডের ব্যাটিংকে গুঁড়িয়ে দিতে বোলিং আক্রমণকে নেতৃত্ব দিবেন শাহিনও নাসিম। হাঁটুর ইনজুরিতে ২০২২ সালের সেই সিরিজে খেলতে পারেননি আফ্রিদি। মাসুদ বলেন, ‘আমাদের পেসারদের আমরা বলেছি, প্রতিপক্ষের ২০ উইকেট নেওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে তারা।’

উল্লেখ্য, বাংলাদেশের আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার কাছে ৩-০ ব্যবধানে হেরেছিল পাকিস্তান। ২০২১ সালের ফেব্রুয়ারিতে ঘরের মাঠে সর্বশেষ টেস্ট জিতেছিল পাকিস্তান। ঘরের মাঠে আগের ১০ ম্যাচের মধ্যে ৬টিতে হার ও ৪টিতে ড্র করেছে তারা। অন্যদিকে ২০২২ সালে পাকিস্তানের মাটিতে সর্বশেষ টেস্ট সিরিজে ৩-০ ব্যবধানে জয়ের সুখস্মৃতি আবারও ফিরিয়ে আনতে মরিয়া ইংল্যান্ড। মুলতানে বাংলাদেশ সময় বেলা ১১টায় শুরু হবে প্রথম টেস্ট।  
স্টোকসের অনপুস্থিতিতে শ্রীলঙ্কা সিরিজের মতো পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে দলকে নেতৃত্ব দেবেন পোপ। মুলতান টেস্টের জন্য ইতোমধ্যে একাদশ ঘোষণা করেছে ইংল্যান্ড। তিন পেসার ও দুই স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছে তারা। অভিষেক হচ্ছে পেসার ব্রাইডন কার্সের। তার সঙ্গে পেস অ্যাটাকে থাকছেন ক্রিস ওকস ও গাস অ্যাটকিনসন। ১৯৫৪ থেকে ২০২২ পর্যন্ত মুখোমুখি ৮৯ টেস্টের ২৯টিতে জিতে পরিসংখ্যানে এগিয়ে ইংল্যান্ড। ২১টিতে জয় পাকিস্তানের। ড্র ৩৯। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে টেবিলের চারে ইংল্যান্ড। পাকিস্তান আছে আট নম্বরে।

×