ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

দ্বিতীয় আমেরিকান হিসেবে চায়না ওপেনের চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড গড়লেন কোক

স্পোর্টস রিপোর্টার 

প্রকাশিত: ২১:৩৭, ৬ অক্টোবর ২০২৪

দ্বিতীয় আমেরিকান হিসেবে চায়না ওপেনের চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড গড়লেন কোক

দ্বিতীয় আমেরিকান হিসেবে চায়না ওপেনের চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড গড়লেন কোকো গফ

চায়না ওপেনের নতুন রানী হলেন কোকো গফ। রবিবার টুর্নামেন্টের ফাইনালে আমেরিকান তারকা ৬-১ এবং ৬-৩ গেমে পরাজিত করেন চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা মুচোভাকে। সেইসঙ্গে ১৪ বছরের মধ্যে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে চায়ান ওপেনের চ্যাম্পিয়ন হওয়ার নজীর গড়লেন কোকো গফ। 

শুধু তাই নয়? দ্বিতীয় আমেরিকান হিসেবে চায়না ওপেনের চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ডও গড়লেন ২০ বছরের এই তরুণী। এর আগে প্রথম খেলোয়াড় হিসেবে এই টুর্নামেন্টের শিরোপা জিতেছিলেন সেরেনা উইলিয়ামস। ২০০৪ সালে প্রথম এই শিরোপা জয়ের পর ২০১৩ সালে দ্বিতীয়বারের মতো চায়না ওপেনের চ্যাম্পিয়ন হয়েছিলেন আমেরিকান কিংবদন্তি সেরেনা।   

চলতি মৌসুমের জানুয়ারীতে অকল্যান্ড ক্ল্যাসিক জিতে মিশন শুরু করেছিলেন কোকো গফ। এরপর অবশ্য আর কোন ট্রফি জিততে পারেননি ২০ বছর বয়সী এই তারকা। অবশেষে চায়না ওপেনে এসে শিরোপাখরা ঘুচালেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ছয় নম্বর তারকা।

ট্যুর পর্যায়ে এটা তার দ্বিতীয় ডব্লিউটিএ ১০০০ পর্যায়ের শিরোপা। এর আগে গত বছর সিনসিনাত্তি ওপেনের মাধ্যমে প্রথম কোন ট্রফি উঁচিয়ে ধরেছিলেন তিনি। সেই ফাইনালেও কোকো গফের প্রতিপক্ষ ছিলেন এই ক্যারোলিনা মুচোভাই। এর ফলে চেক প্রজাতন্ত্রের এই তারকার বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে ৩-০ ব্যবধানে এগিয়ে গেলেন গফ।

এর আগে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে দুটি ডব্লিউটিএ ১০০০ পর্যায়ের ট্রফি জয়ের রেকর্ড গড়েছিলেন কানাডার বিয়াঙ্কা আন্দ্রেস্কু। ২০১৯ সালে ইন্ডিয়ান ওয়েলস এবং টরেন্টোতে চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি। এবার দ্বিতীয় কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে দুটি ডব্লিউটিএ ১০০০ পর্যায়ের শিরোপা জয়ের দেখা পেলেন কোকো গফ।

এদিকে, চায়না ওপেনের ডাবলসে চ্যাম্পিয়ন হয়েছেন জেসমিন পাওলিনি এবং সারা ইরানি জুটি। ফাইনালে ইতালির এই দুই তারকা ৬-৪ এবং ৬-৪ গেমে পরাজয়ের স্বাদ উপহার দেন ভেরোনিকা কুদেরমেতোভা এবং চান হাও-চিংকে। 

মোস্তফা/শহিদ

×