ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ 

পাকিস্তানকে উড়িয়ে জয়ে ফিরল ভারত

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২১:১৪, ৬ অক্টোবর ২০২৪; আপডেট: ২২:১১, ৬ অক্টোবর ২০২৪

পাকিস্তানকে উড়িয়ে জয়ে ফিরল ভারত

হারমানপ্রিতদের উদযাপন 

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই বড় ধাক্কা খেয়েছিল ভারত, বড় ব্যবধানে হেরেছিল নিউজিল্যান্ডের কাছে। দ্বিতীয় ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়ে ঘুরে দাঁড়াল হারমানপ্রিতম কাউরের দল। দুবাইয়ে আজ আগে ব্যাট করে ভারতের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ২০ ওভারে ১০৫ রানের বেশি করতে পারেনি ফাতিমা সানার পাকিস্তান। জবাবে ওপেনারদের ব্যর্থতার পরও বড় জয় তুলে নিয়েছে ভারত। মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমে ভারত শুরুতেই হারায় ওপেনার স্মৃতি মান্ধানার উইকেট। মাত্র ৭ রান করে ফিরে যান ভারতের এই তারকা ব্যাটার।

এরপর দ্বিতীয় উইকেটে ৪৩ রান যোগ করেন শেফালি ভার্মা ও জেমাইমাহ রদ্রিগেস। শেফালি ৩৫ বলে ৩২ রান করেছেন। এরপর জেমাইমাহ ২৩ রান করে আউট হয়ে গেলে ভারত কিছুটা চাপে পড়ে। রিচা ঘোষ এই ম্যাচে রানের খাতাই খুলতে পারেননি। আর ভারতের অধিনায়ক হারমানপ্রিয় কৌর রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন ২৯ রান করে। অবশ্য শেষ পর্যন্ত দীপ্তি শর্মা ৭ ও সাঞ্জিভান সানজানা ৪ রান করে অপরাজিত থেকে ম্যাচ শেষ করে এসেছেন। পাকিস্তানের বোলারদের মধ্যে একাই ২ উইকেট নিয়েছেন ফাতিমা সানা। আর একটি করে উইকেট নিয়েছেন সাদিয়া ইকবাল ও ওমাইমা সোহেল।

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে পাকিস্তান। দলীয় ১ রানেই তারা হারায় ওপেনার গুল ফিরোজার উইকেট। এরপর ৪১ রান তুলতে আরও ৩ উইকেট হারায় তারা। নিয়মিত উইকেট হারানোর ফলে তাদের দলীয় সংগ্রহ একশ পেরোয় কিনা তা নিয়েই শঙ্কা তৈরি হয়েছিল। অবশ্য নিদা দারের ২৮, অধিনায়ক ফাতিমা সানার ১৩ ও আরোব শাহর অপরাজিত ১৪ রানে কোনো মতে একশ পাড় করে পাকিস্তানের মেয়েরা। ভারতের বোলারদের মধ্যে আরুন্ধাতি রেড্ডি একাই নেন ৩টি উইকেট। ম্যাচসেরা হয়েছেন ডানহাতি এ পেসার। ২টি উইকেট নিয়েছেন শ্রেয়াঙ্কা পাতিল, একটি করে উইকেট গেছে রেনুকা সিং, দীপ্তি শর্মা ও আশা শোবানার ঝুলিতে।

পাকিস্তানকে হারালেও এখনো পয়েন্ট তালিকায় প্রতিবেশীদের নিচেই আছে ভারত। ২ ম্যাচে দুই দলেরই পয়েন্ট ২। তবে পাকিস্তান (+০.৫৫৫) ভারতের (-১.২১৪) এগিয়ে আছে নেট রান রেটের হিসাবে। পাকিস্তান আছে তিনে, ভারত চারে।

মিরাজ/শহিদ

×