ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

হার দিয়ে শুরু ভারতের বিশ্বকাপ মিশন:রান আউট নিয়ে বির্তক

প্রকাশিত: ১১:০৯, ৫ অক্টোবর ২০২৪

হার দিয়ে শুরু ভারতের বিশ্বকাপ মিশন:রান আউট নিয়ে বির্তক

আম্পায়ারদের সঙ্গে তর্কে জড়ান ভারতের ক্রিকেটাররা

পরাজয় দিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করেছে ভারত। গতকাল শুক্রবারের ম্যাচে তারা নিউজিল্যান্ডের কাছে ৫৮ রানে হেরেছে। এই ম্যাচে সিদ্ধান্ত ঘিরে দুই দলের ক্রিকেটার এবং আম্পায়ারদের মধ্যে বাক বিতণ্ডা শুরু হয়। এ কারণে ম্যাচ বন্ধ থাকে ৭ মিনিট।


দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল দুই দল। ঘটনা নিউজিল্যান্ডের ইনিংসে ১৪তম ওভারের। ভারতের স্পিন অলরাউন্ডার দীপ্তি শর্মার শেষ বলটি লং অফে ঠেলে সিঙ্গেল নেন নিউজিল্যান্ডের অলরাউন্ডার অ্যামেলিয়া কের। লং অফে বলটি ধরে থ্রো না করে হাতে রেখেই দৌড়ে আসছিলেন ভারতের হারমানপ্রীত কৌর। এই সুযোগে দ্বিতীয় রানের জন্য দৌড় শুরু করেন অ্যামেলিয়া ও সোফি ডিভাইন।


কিন্তু ওভার শেষ হওয়ায় ততক্ষণে আম্পায়ারের কাছ থেকে টুপিটা নিয়ে নিয়েছেন বোলার দীপ্তি শর্মা। আম্পায়ারও ‘ওভার’ কল করেন। এখানেই শুরু হয় ঝামেলার। ততক্ষণে রানআউট হয়ে গেছেন অ্যামেলিয়া। তিনি ড্রেসিংরুমের দিকে হাঁটা দেন। সীমানা পার হওয়ার কাছাকাছি যেতেই চতুর্থ আম্পায়ার তাকে ফিরিয়ে আনেন।


অ্যামেলিয়াকে জানানো হয়, তিনি আউট হননি। রানআউটের ঘটনাটি ঘটার আগেই বল ‘ডেড’ হয়ে গেছে। কারণ, দ্বিতীয় রান নিতে দৌড় শুরুর আগেই ‘ওভার’ ডেকে ফেলেন আম্পায়ার।


ভারতের অধিনায়ক হারমানপ্রীত মাঠের দুই আম্পায়ার অ্যানা হ্যারিস ও জ্যাকুলিনের সঙ্গে উত্তেজিতভাবে কথা বলার পাশাপাশি সীমানার কাছাকাছি গিয়ে চতুর্থ আম্পায়ারের সঙ্গেও উত্তেজিতভাবে কথা বলেন। ভারতের কোচ অমল মজুমদারও চতুর্থ আম্পায়ারের সঙ্গে তর্ক জুড়ে দেন। ৭ মিনিটের বেশি সময় বন্ধ ছিল খেলা।


তবে শেষ পর্যন্ত অ্যামেলিয়া আউট হননি। কারণ, আম্পায়ার ‘ওভার’ ডাকার সঙ্গে সঙ্গে ডেলিভারিটি ‘ডেড’ হয়ে গেছে। তারপর ওই ডেলিভারিতে আর কোনো ঘটনা আমলে নেওয়ার সুযোগ নেই। ক্রিকেটের আইনপ্রণেতা সংস্থা এমসিসির প্লেয়িং কন্ডিশনে ২০.১ অনুচ্ছেদে এই নিয়মের কথা বলা আছে।

ফুয়াদ

×