ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৫ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

চেলসির জয় ম্যানইউর হোঁচট

​​​​​​​স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:১৯, ৪ অক্টোবর ২০২৪

চেলসির জয় ম্যানইউর হোঁচট

.

ড্রয়ের বৃত্তেই বন্দি ম্যানচেস্টার ইউনাইটেড। উয়েফা ইউরোপা লিগে প্রথম ম্যাচের মতো দ্বিতীয়টিতেও পয়েন্ট ভাগাভাগি করেছে রেড ডেভিলরা।  গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে বৃহস্পতিবার তারা - গোলে ড্র করেছে পোর্তোর সঙ্গে। পোর্তোর মাঠে এদিন গোলে এগিয়ে  থেকেও শেষ পর্যন্ত হারের শঙ্কায় পড়ে এরিক টেন হ্যাগের দল। কিন্তু শেষ রক্ষা হয় হ্যারি ম্যাগুয়ারের কৃতিত্বে। এদিন টানা দ্বিতীয় ম্যাচে লাল কার্ড দেখেন ম্যানইউর পর্তুগিজ মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেজ। সেইসঙ্গে পয়েন্ট টেবিলেও পিছিয়ে পড়ল রেড ডেভিলরা।

অথচ, এস্তাদিও দো দ্রাগাওয়ে দুর্দান্ত শুরু করেছিল ইংলিশ প্রিমিয়ার লিগের সবচেয়ে সফল ক্লাবটি। ম্যাচের ২০ মিনিটের মধ্যেই গোলে এগিয়ে যায় ম্যানইউ। মার্কাস রাশফোর্ড মিনিটে গোল করে প্রথম এগিয়ে দেন সফরকারীদের। রাসমুস হয়লুনের ২০ মিনিটের গোলে ব্যবধান দ্বিগুণ করে তারা। তবে পোর্তোও হাল ছাড়েনি। পিছিয়ে পড়ার পর মাত্র ১৪ মিনিটের ব্যবধানেই সমতায় ফেরে স্বাগতিক শিবির। শুধু তাই নয়? দ্বিতীয়ার্ধেও আর ৫০ মিনিটে গোল করে এগিয়েও যায় পোর্তো। ম্যাচের ৮১ মিনিটে পর্তুগিজ মিডফিল্ডার টানা দ্বিতীয় ম্যাচে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। ফলে ১০ জন নিয়ে খেলতে হয় বাকি সময়টা। তবে ম্যাচের ৯১ মিনিটে ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হন  হ্যারি ম্যাগুয়ার। যোগ করা সময়ে গোল করে পোর্তোর বিপক্ষে গোলের রোমাঞ্চকর ম্যাচে - ব্যবধানের ড্র এনে দেন এই ডিফেন্ডার।

ইংলিশ ফুটবলের অন্যতম সফল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। তবে দীর্ঘ সময় ধরেই খারাপ সময় পার করছে রেড ডেভিলরা। যে কারণে ইউরোপা লিগে টানা দুই ড্রয়ের পরও ভক্ত-অনুরাগীদের তার দলের ওপর আস্থা রাখতে বলেছেন ম্যানইউ কোচ এরিক টেন হ্যাগ। তিনি বলেন, ‘ মুহূর্তে আমাকে বিচার করবেন না। আমরা সাফল্যের দেখা পাব। সেটা মৌসুম শেষে করুন। আমরা উন্নতি করব। দুটি মৌসুমে আমরা ফাইনালের দেখা পেয়েছি। শুধু অপেক্ষা করুন, আমরা উন্নতি করব এবং দলও এগিয়ে যাবে।

এদিকে, জয় দিয়েই উয়েফা কনফারেন্স লিগের মিশন শুরু করেছে চেলসি। বৃহস্পতিবার ব্লুজরা - গোলে পরাজিত করেছে জেন্টকে। চেলসির হয়ে একটি করে গোল করেন রেনাতো ভেইগা, পেদ্রো নেতো, ক্রিস্টিফার এনকুনকু কিয়েরনান ডিউসবারি-হল। অন্যদিকে জেন্টের হয়ে দুটি গোল শোধ করেন তিশুয়োশি ওতানাবে এবং ওমরি গ্যানদেলম্যান।

ইতালিয়ান কোচ এনজো মারেসকার অধীনে চলতি মৌসুমে দারুণ ফর্মে আছে চেলসি। ম্যাচে জয় নিয়ে এই মুহূর্তে প্রিমিয়ার লিগে পয়েন্ট টেবিলের চারে অবস্থান করছে ব্লুজরা। ইউরোপা কনফারেন্স লিগে নিজেদের প্রথম ম্যাচটাও নিজেদের করে নিল দাপুটে জয়ে। ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে পুরোটা সময় আধিপত্য ছিল চেলসির। ৭০ শতাংশ সময় বল দখলে রেখে ২০টি শট নেয় তারা। যার ৫টি ছিল গোলমুখে। বিপরীতে ৯টি শট নিয়ে ৩টি লক্ষ্য বরাবর রাখতে পেরেছিল বেলজিয়ান ক্লাব জেন্ট। এদিন ম্যাচ শুরুর ১২ মিনিটেই রেনাতোর গোলে লিড পায় চেলসি। দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান দ্বিগুণ করে চেলসি।

৪৬ মিনিটে দিসাসির লং পাস বক্সে দখলে নেন নেতো। দুই ডিফেন্ডার গোলরক্ষককে ফাঁকি দিয়ে লক্ষ্যভেদ করেন তিনি। ৫০ মিনিটে গুওজনসেনের ক্রস থেকে হেডে গোল করে ব্যবধান কমান জেন্টের ওতানাবে। তবে চেলসিকে বেশিক্ষণ অস্বস্তিতে থাকতে হয়নি। ১২ মিনিট পর বক্সে বল পেয়ে  জোরালো শটে ব্যবধান - করে নেন এনকুনকু। ৭০ মিনিটে ব্যবধান আরও বাড়িয়ে নেন ডিউসবারি-হল। তাতে জয় একপ্রকার নিশ্চিত হয়ে যায় ব্লুজদের। নির্ধারিত সময়ের শেষ মিনিটে ডিনের পাস থেকে সান্ত¡নার গোলে ব্যবধান কমিয়ে নেন ওমরি। ফলে - ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে চেলসি।

 

×