ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৫ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ

এবার ইংল্যান্ডকে হারাতে চায় টাইগ্রেসরা

প্রকাশিত: ২০:৫৮, ৪ অক্টোবর ২০২৪; আপডেট: ২১:১১, ৪ অক্টোবর ২০২৪

এবার ইংল্যান্ডকে হারাতে চায় টাইগ্রেসরা

স্কটল্যান্ডের বিপক্ষে জয়ের পর মেয়েদের উল্লাস

শারজায় নারী টি২০ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডকে হারিয়ে মিশন শুরু করেছে বাংলাদেশ। বিশ্ব মঞ্চে দশ বছর পর পাওয়া জয়ের রেশ না ফুরোতেই সামনে বড় ম্যাচ। একই ভেন্যুতে শনিবার নিজেদের দ্বিতীয় ম্যাচে টাইগ্রেসদের প্রতিপক্ষ শক্তিশালী ইংল্যান্ড।

স্কটিশদের বিপক্ষে পাওয়া জয়ের আত্নবিশ্বাস সঙ্গী করে আরও বড় কিছু করার প্রত্যয় জাহানারা আলমের কণ্ঠে,‘এটা (জয়) আমাদের বাড়তি আত্মবিশ্বাস জোগাবে। এভাবে শুরু করাটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল। আমরা এখন দ্বিতীয় ম্যাচের দিকে তাকিয়ে আছি।’শুক্রবার অনুশীলন শেষে সংবাদ মাধ্যমকে বলেন অভিজ্ঞ এ পেসার।  

স্কটল্যান্ডের বিপক্ষে খেলেননি জাহানারা। তবে আজ সতীর্থদের সঙ্গে অনুশীলনের পর বাংলাদেশের প্রতিনিধি হিসেবে সংবাদ সম্মেলনে এলেন এই পেসার। 

বাংলাদেশের মেয়েরা এর আগে তিনটি টি-টোয়েন্টি খেলেছে ইংল্যান্ডের বিপক্ষে। হেরেছে সব কটিতেই। তবে অতীত নিয়ে ভাবছেন না জাহানারা। জানালেন ইংলিশদের বিপক্ষে জয়ের জন্য মুখিয়ে আছে তাঁর সতীর্থরা,‘সবাই ভাবছে ইংল্যান্ড বিশেষ কিছু করবে। কিন্তু বিষয়টা হচ্ছে, নির্দিষ্ট একটা দিন আপনারও দিন। আপনি যদি সেই ম্যাচে ভালো করতে পারেন তাহলে কেউ জানে না কী ধরনের ফলাফল হতে পারে। আমাদের শুরুটা ভালো হয়েছে এবং আমরা ইংল্যান্ডের বিপক্ষে ভালো করতে প্রত্যয়ী। এবারের বিশ্বকাপে আমাদের দ্বিতীয় জয়ের জন্য মুখিয়ে আছি।’ 

ইংল্যান্ড শক্তিশালী প্রতিপক্ষ হলেও প্রথম ম্যাচ জয়ে বাড়তি আত্মবিশ্বাস পাওয়া বাংলাদেশ চায় জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে। পরিকল্পনা অনুযায়ী খেলে ইংলিশদের হারাতে পারলে বড় অর্জনও হবে মনে করেন জাহানারা,‘এটা আমাদের জন্য বড় একটা অর্জনও হবে। অবশ্যই, আমরা জয়ের জন্যই খেলব। অবশ্যই, ইংল্যান্ড খুবই কঠিন প্রতিপক্ষ। আমরা আমাদের পরিকল্পনা অনুযায়ী খেলার চেষ্টা করব। তাদের জন্য আমাদের বিশেষ কোন পরিকল্পনা আছে ব্যাপারটা এমন নয়। হ্যাঁ, আমাদের একটা পরিকল্পনা আছে এবং আমরা সেটা বাস্তবায়নের চেষ্টা করব।’

মেয়েদের টি২০ বিশ্বকাপ শুরু ২০০৯ সালে। ২০১৪ সালের চতুর্থ আসরে আয়োজক হওয়ার সুবাদে প্রথমবার অংশগ্রহণ করে বাংলাদেশ। টানা পাঁচটি টি২০ বিশ্বকাপে খেলে আগের শেষ চারটিতেই জয়হীন মেয়েরা এবার স্কটল্যান্ডের বিপক্ষে সেই গেড়ো খুলতে পেরেছে।
 
আমিরাতে এবার মোট ১০টি দল শিরোপার লড়াইয়ে অবতীর্ণ হচ্ছে। এর মধ্যে এ-গ্রুপে অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কা। বি-গ্রুপে বাংলাদেশ, ইংল্যান্ড, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। শারজাহ ও দুবাইয়ে গ্রুপ পর্ব ও নক-আউট মিলিয়ে মোট ম্যাচ ২৩টি। দুই গ্রুপের সেরা দুটি করে দল খেলবে কোয়ার্টার ফাইনালে। দুটি সেমিফাইনাল ১৭ ও ১৮ অক্টোবর। দুবাইয়ে ফাইনাল ২০ অক্টোবর। 

আগের নয় আসরে রেকর্ড ছয় বারই চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া! ২০২৩ সালে সর্বশেষ আসরের ফাইনালে আয়োজক দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিয়ে হেক্সা-মিশন পূর্ণ করে তারা।

মিরাজ

×