ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

১০ বছর পর বিশ্বকাপে জয় জ্যোতিদের

মোঃ মামুন রশীদ

প্রকাশিত: ০০:১৪, ৪ অক্টোবর ২০২৪

১০ বছর পর বিশ্বকাপে জয় জ্যোতিদের

স্কটল্যান্ডের বিরুদ্ধে সাফল্যের উচ্ছ্বাস বাংলাদেশের মেয়েদের। বৃহস্পতিবার শারজা ক্রিকেট স্টেডিয়ামে

অবশেষে অপেক্ষার অবসান ঘটেছে। ২০১৪ সালে প্রথমবার নারী টি২০ বিশ^কাপে অংশ নিয়ে দুটি জয় পায় বাংলাদেশ নারী ক্রিকেট দল। এরপর টানা ৪ আসরে অংশ নিয়ে জিততে পারেনি কোনো ম্যাচ। এবার নিজেদের ষষ্ঠ অংশগ্রহণে জয় দিয়েই শুরু করেছে বাংলাদেশের মেয়েরা। বৃহস্পতিবার শারজা ক্রিকেট স্টেডিয়ামে বিশ^কাপের উদ্বোধনী ম্যাচে ১৬ রানে স্কটল্যান্ড নারী ক্রিকেট দলকে হারিয়েছে তারা। আগে ব্যাট করে বাংলাদেশ ২০ ওভারে ৭ উইকেটে ১১৯ রান তোলে বাংলাদেশ এবং জবাবে ৭ উইকেটে ১০৩ রানের বেডিশ করতে পারেনি স্কটল্যান্ড।

এটি ছিল অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির প্রথম বাংলাদেশী হিসেবে ১০০তম আন্তর্জাতিক টি২০। আর সেই ম্যাচেই দলকে ১০ বছর পর আরেকটি জয় এনে দিয়েছেন এবং মাইলফলকটাকে ‘স্পেশাল’ করতে পেরেছেন। তবে এদিন দারুণ এক অর্জনের গৌরব ধরা দিয়েছে সহঅধিনায়ক নাহিদা আক্তারকে। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে আন্তর্জাতিক টি২০-তে ১০০ উইকেটের মালিক হয়েছেন বাঁহাতি এই স্পিনার। 
টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশের মেয়েরা। জ্যোতি এর মাধ্যমে প্রথম বাংলাদেশী হিসেবে ১০০তম টি২০ ম্যাচ খেলতে নামার গৌরব অর্জন করেন। বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বাধিক ৯৫ টি২০ খেলেছেন সাবেক অধিনায়ক সালমা খাতুন। বেশ ভালোভাবেই শুরু করেন মুরশিদা খাতুন ও সাথী রানী। কিন্তু দলীয় ২৬ রানে মুরশিদা ১৪ বলে ১ চারে ১২ রানে বিদায় নেন। এরপর দ্বিতীয় উইকেটে সাথী ও সোবহানা মোস্তারি ৪২ রানের জুটি গড়েন। ফলে পাওয়ার প্লে’র ৬ ওভারে ১ উইকেটে ৩৫ রান আসে। এতে ভালো একটি সংগ্রহের ভিত গড়ে ওঠে।

তবে সাথী ৩২ বলে ৩ চারে ২৯ ও তাজ নেহার প্রথম বলেই রান আউট হলে রান তোলার গতি কমে যায় বাংলাদেশের। অধিনায়ক জ্যোতি এসে অবশ্য দ্রুত রান তোলার প্রচেষ্টা চালিয়েছেন। কিন্তু তার আগেই সোবহানা ৩৮ বলে ২ চারে ৩৬ রানে বিদায় নেন। আর জ্যোতি ফিরে যান ১৮ বলে ১ চারে ১৮ রানে। আর কেউ ভালো করতে না পারায় শেষ পর্যন্ত ২০ ওভারে ৭ উইকেটে ১১৯ রানের ছোটো সংগ্রহ নিয়েই সন্তুষ্ট থাকতে হয় বাংলাদেশকে। স্কটল্যান্ডের পক্ষে অফস্পিনার সাসকিয়া হোরলি ২ ওভারে ১৩ রান দিয়ে ৩ উইকেট নেন। জবাব দিতে নেমে দ্রুত রান তোলার চেষ্টা করতে গিয়ে উইকেটও হারিয়েছে স্কটিশ মেয়েরা। ওপেনার সারাহ ব্রাইস ছাড়া আর কেউ বাংলাদেশের স্পিন বোলিংয়ের সামনে লড়াই করতে পারেননি।
দলীয় ১২ রানে প্রথম উইকেট হারায় স্কট মেয়েরা ফাহিমা খাতুনের লেগস্পিনে। ষষ্ঠ ওভারে দলীয় ৩১ রানে সাজঘরে ফেরেন ক্যাথরিন ব্রাইস (১১ বলে ১১) মারূফা আক্তারের পেসে বোল্ড হয়ে। এরপর আর কোনো জুটিই বড় হয়নি তাদের। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে। রিতু মনির পেসেই কিছুটা অসহায় মনে হয়েছে স্কটিশ ব্যাটারদের। একপ্রান্ত আঁকড়ে সারাহ ৫২ বলে ১ চারে ৪৯ রানে অপরাজিত থাকেন। কিন্তু দল নির্ধারিত ২০ ওভারে অন্যদের ব্যর্থতায় ৭ উইকেটে ১০৩ রান তুলতে সক্ষম হয়। রিতু ৪ ওভারে ১৫ রানে ২ উইকেট নিয়ে হন ম্যাচসেরা।

১৯তম ওভারে ক্যাথরিন ফ্রেজারকে শিকার করেন নাহিদা। ফলে ক্যারিয়ারের ৮৮তম ম্যাচে ১০০ উইকেটের মালিক হয়েছেন। বিশে^র ১৪তম বোলার হিসেবে তিনি এই মাইলফলক ছুঁলেও বাংলাদেশী হিসেবে প্রথম। বাংলাদেশের পক্ষে দ্বিতীয় স্থানে আছেন সালমা ৯৫ ম্যাচে ৮৪ উইকেট নিয়ে। স্পিনার হিসেবে মেয়েদের টি২০ ক্রিকেট মাত্র সপ্তম নাহিদা। ২০১৪ সালে ঘরের মাটিতে প্রথমবার বিশ^কাপ খেলে গ্রুপ পর্বে শ্রীলঙ্কা ও নবম স্থান নির্ধারণী ম্যাচে আয়ারল্যান্ডকে হারায় বাংলাদেশ। এরপর ২০১৬, ২০১৮, ২০২০ ও ২০২৩ সালের বিশ^কাপে কোনো ম্যাচ জিততে পারেনি। এবার জয় দিয়েই শুরু করল বাংলাদেশ এবং বিশ^কাপ মঞ্চে ১০ বছর পর দেখা পেয়েছে জয়ের।

×