ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

বিশ্বকাপ মঞ্চে ক্রীড়া উপদেষ্টা আসিফ 

প্রকাশিত: ২১:২৭, ৩ অক্টোবর ২০২৪

বিশ্বকাপ মঞ্চে ক্রীড়া উপদেষ্টা আসিফ 

শারজায় নারী টি২০ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে বাংলাদেশের যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ

এবার নারী টি২০ বিশ্বকাপ বাংলাদেশে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে রাজনৈতিক প্রেক্ষাপট পরিবর্তনের কারণে এই আসরটি চলে গেছে আরব আমিরাতে। নিরাপত্তা ইস্যু বিবেচনায় রেখেই মর্যাদার এই আসর আয়োজন থেকে বঞ্চিত হয়েছে বাংলাদেশ।

আর তাই বাংলাদেশের প্রতি সম্মান জানিয়ে অন্তর্বর্তীকালীন সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কর্মকর্তাদের বিশ্বকাপ দেখতে আমন্ত্রণ জানায় এমিরেটস ক্রিকেট বোর্ড (ইসিবি)। 

বৃহস্পতিবার নারী টি২০ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ-স্কটল্যান্ড লড়াইয়ে উপস্থিত ছিলেন ক্রীড়া উপদেষ্টা আসিফ। ম্যাচটি ১৬ রানে জিতেছে বাংলাদেশ। পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে থেকে তিনি বাংলাদেশের ম্যান অব দ্য ম্যাচ রিতু মনির হাতে পুরষ্কার তুলে দেন। 

আগের দিনই দুবাই গেছেন যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ। সঙ্গে বিসিবির পরিচালক নাজমূল আবেদিন ফাহিম ছাড়াও বেশ কয়েকজন কর্মকর্তা ছিলেন। ইসিবির আমন্ত্রণে বিশ্বকাপ প্রস্তুতিসহ সুযোগ-সুবিধা পরিদর্শন করেন আসিফ মাহমুদ। তার সঙ্গে ছিলেন বিসিবি পরিচালক নাজমূল আবেদিন ফাহিমসহ বেশ কয়েকজন কর্মকর্তা। দুবাইয়ে আইসিসি ক্রিকেট একাডেমি ঘুরে দেখেন তারা। সেখানে দুটি আন্তর্জাতিক মানের মাঠ আছে। পরে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামও পরিদর্শন করেন তারা। 

বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া দায়িত্বে আসীন হওয়ার পরই বলেছিলেন,‘‘দেশেই বিশ্বকাপ আয়োজনের সর্বোচ্চ প্রচেষ্টা থাকবে।’’ কিন্তু তা হয়নি বেশ কয়েকটি অংশগ্রহণকারী দেশের বাংলাদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা থাকায়। শেষ পর্যন্ত বৃহস্পতিবার শারজা ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয়েছে নারী টি২০ বিশ্বকাপ। সেখানে উপস্থিত ছিলেন আসিফ মাহমুদ এবং বিসিবি কর্মকর্তারা। 

প্রথম বাংলাদেশী হিসেবে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির শততম ম্যাচে আগে ব্যাট করে ২০ ওভারে ৭ উইকেটে ১১৯ রান তোলে বাংলাদেশ। জবাবে স্কটল্যান্ডের মেয়েরা নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১০৩ রান করতে সক্ষম হয়। ২০১৪ সালের দুই জয় পাওয়া বাংলাদেশ ৪টি আসর পর আরেকটি জয়ের দেখা পেয়েছে। পেসার রিতু মনি ৪ ওভারে ১৫ রান দিয়ে ২ উইকেট নিয়ে হন ম্যান অব দ্য ম্যাচ।

১০ বছর পর আবার বিশ্বকাপ মঞ্চে কোনো জয় পেয়েছে বাংলাদেশের মেয়েরা। জ্যোতিদের এমন সুখকর দিনে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া উপস্থিত থেকে ম্যাচসেরা রিতু মনির হাতে পুরষ্কার তুলে দেন।

মামুন/শহিদ

×