ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৩ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে সেরা পাঁচে মিরাজ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:১৮, ৩ অক্টোবর ২০২৪

অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে সেরা পাঁচে মিরাজ

মেহেদি হাসান মিরাজ

টেস্টে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দুটি স্থানে কোনো পরিবর্তন আসেনি। ভারতের রবীন্দ্র জাদেজা শীর্ষে ও রবিচন্দ্রন অশ্বিন দুইয়ে আছেন। কানপুর টেস্টে বাংলাদেশ দুই দিনেরও কম সময়ে হারলেও মেহেদি হাসান মিরাজ পেলেন সুখবর। এই সংস্করণের অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে প্রথমবার পাঁচ নম্বরে জায়গা করে নিলেন তিনি। শীর্ষ পাঁচে আগে থেকেই ছিলেন ইতিহাসের সেরা টাইগার ক্রিকেটার সাকিব আল হাসান (তৃতীয়)। বুধবার র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি। সেখানে সেরা পাঁচে আছেন দুজন বাংলাদেশী অলরাউন্ডার। 
গ্রিন পার্ক স্টেডিয়ামে ভারতের বিপক্ষে বাংলাদেশের ৭ উইকেটে হারের টেস্টে ব্যাট হাতে হতাশ করেন মিরাজ। প্রথম ইনিংসে ২০ ও দ্বিতীয় ইনিংসে ৯ রানে আউট হন তিনি। বল হাতে অবশ্য তার পারফর্ম্যান্স ছিল ভালো। দুই ইনিংস মিলিয়ে অফ স্পিনে ৮৫ রান খরচায় ৬ উইকেট শিকার করেন। এতে দুই ধাপ এগিয়েছেন ডানহাতি অলরাউন্ডার। সাত থেকে পাঁচে ওঠার পাশাপাশি ক্যারিয়ারসেরা ২৭২ রেটিং পয়েন্ট অর্জন করেছেন তিনি। কানপুর টেস্ট শুরুর আগে অবসরের পরিকল্পনা জানানো বাঁহাতি অলরাউন্ডার সাকিব রয়েছেন আগের মতোই তৃতীয় স্থানে।

এই ম্যাচে ব্যাটিংয়ে তিনি ছিলেন বিবর্ণ। প্রথম ইনিংসে ৯ রানের পর দ্বিতীয় ইনিংসে সাজঘরে ফেরেন রানের খাতা খোলার আগে। আর বোলিংয়ে সাকিব ভারতের প্রথম ইনিংসে ৭৮ রানে ৪ উইকেট নিলেও দ্বিতীয় ইনিংসে ৩ ওভারে ১৮ রান খরচায় থাকেন উইকেটশূন্য।
টেস্টে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দুটি স্থানে কোনো পরিবর্তন আসেনি। ভারতের রবীন্দ্র জাদেজা ৪৬৮ রেটিং পয়েন্ট নিয়ে একে ও রবিচন্দ্রন অশ্বিন ৩৫৮ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে আছেন। কানপুরে দুই ইনিংস মিলিয়ে অশ্বিন ৫ ও জাদেজা ৪ উইকেট পান। সাকিব ও মিরাজের মাঝে চারে অবস্থান করছেন ইংল্যান্ডের জো রুট।

×