ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৩ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

শততম ম্যাচ রাঙাতে চান জ্যোতি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:১৫, ৩ অক্টোবর ২০২৪

শততম ম্যাচ রাঙাতে চান জ্যোতি

নিগার সুলতানা জ্যোতি

শারজায় স্কটল্যান্ডের বিপক্ষ ম্যাচ দিয়ে আজ শুরু হচ্ছে বাংলাদেশ নারী ক্রিকেট দলের টি২০ বিশ্বকাপ মিশন। অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির জন্য এটি আরও স্পেশাল। বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে শততম টি২০ খেলতে নামছেন তিনি। বাংলাদেশ এ পর্যন্ত যে পাঁচটি টি২০ বিশ্বকাপ খেলছে তার শেষ চারটিতেই ছিলেন। যেখানে একটি জয়ও নেই।

অধিনায়ক হিসেবে এবার জয় দিয়ে মিশন শুরুর পাশাপাশি ক্যারিয়ারের ঐতিহাসিক ম্যাচ রাঙিয়ে নেওয়ার সুযোগ তার সামনে, ‘প্রথমেই আমি জয় চাই। আমার জন্য ও গোটা দলের জন্য বড় একটি অর্জন হবে। ব্যক্তিগতভাবে ১০০তম ম্যাচ অবশ্যই বড় ব্যাপার। যদি সুস্থ থাকি ও খেলি, তাহলে লক্ষ্য তো এটাই থাকবে, এটা যেন স্পেশাল হয়ে থাকে, স্মরণীয় হয়ে থাকে সবার জন্য।’ বলছিলেন জ্যোতি। 
২০২৩ সালে মিরপুরে ভারতের বিপক্ষে সর্বশেষ টি২০ ম্যাচ খেলেন সালমা খাতুন। সেটি ছিল তার ক্যারিয়ারের ৯৫তম টি২০ ম্যাচ। আগেই সাবেক এই অধিনায়ককে ছাড়িয়ে যাওয়া বর্তমান অধিনায়ক জ্যোতির সামনে এবার দেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে শততম টি২০র হাতছানি। তাও আবার বিশ্বকাপের ম্যাচে, অধিনায়ক হিসেবে। স্বভাবতই সতীর্থরাও বিশেষ কিছু করে দেখাতে মরিয়া, ‘১০০ টি২০ খেলা অনেক বড় ব্যাপার। অবশ্যই জয় দিয়ে আমরা বিশ্বকাপ শুরু করতে চাই।

জ্যোতি আপুর জন্যও আমরা সবাই জিততে চাই।’ বলছিলেন ১৯ বছর বয়সী সেনসেশনাল পেসার মারুফা আক্তার। ফাহিমা খাতুন, ঋতু মণি কিংবা অভিজ্ঞ জাহানারা আলম, সবাই অধিনায়ক জ্যোতির শততম ম্যাচ রাঙিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে মরিয়া। ব্যাটিংয়ে দলের অন্যতম বড় ভরসা অধিনায়ক নিজেও জয় চান, ‘আমি নিজেও চারটি বিশ্বকাপ খেলেছি, এখন পর্যন্ত একটা ম্যাচ জিততে পারিনি। অবশ্যই এবার বিশ্বকাপে আমার ব্যক্তিগতভাবে যেমন লক্ষ্য, তেমনি গোটা দলেরই লক্ষ্য যেন আমরা জয় দিয়ে শুরু করতে পারি।’
২০১৫ সালের সেপ্টেম্বরে করাচিতে পাকিস্তানের বিপক্ষে টি২০ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন জ্যোতি। ৯৯টি টি২০ খেলে এ পর্যন্ত ২৭ গড়ে করেছেন ১৯৪৪ রান। আছে ৮ হাফ সেঞ্চুরি ও ১টি সেঞ্চুরি। জ্যোতি ছাড়া আন্তর্জাতিক টি২০তে বাংলাদেশের হয়ে সেঞ্চুরি আছে কেবল ফারজানা হক পিংকির। আগে থেকেই সর্বোচ্চ রানের মালিক জ্যোতির সামনে এবার প্রথম বাংলাদেশী হিসেবে টি২০তে ২০০০ রানের মাইলফলকে পা-রাখার হাতছানি। এজন্য আর মাত্র ৬৬ রান চাই তার। ঐতিহাসিক দিনে আজই সেটি হয়ে গেলে নিশ্চয়ই স্মরণীয় অর্জন হবে। উল্লেখ্য, আন্তর্জাতিক টি২০তে সবচেয়ে বেশি ১৭৩টি ম্যাচ খেলার রেকর্ড ভারত অধিনায়ক হারমানপ্রিত কাউরের।

×