ঢাকা, বাংলাদেশ   বুধবার ০২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

ফিফার পেজে বাংলাদেশের হামজা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৮, ২ অক্টোবর ২০২৪

ফিফার পেজে বাংলাদেশের হামজা

হামজা চৌধুরী

অনেকদিন ধরে বাংলাদেশের ফুটবল ভক্ত-সমর্থক-অনুরাগীরা হামজা চৌধুরীকে বাংলাদেশের হয়ে খেলতে দেখার প্রতীক্ষায় আছেন। লাল-সবুজ জার্সি গায়ে চড়ানোর জন্য তৃষ্ণার্ত চাতক পাখির মতো অপেক্ষায় আছেন লেস্টার সিটি এই ফুটবলারও।
বাংলাদেশী বংশোদ্ভূত ইংল্যান্ড প্রবাসী এই ফুটবলার বাংলাদেশী পাসপোর্ট পাওয়ার পাশাপাশি ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের (এফএ) কাছ থেকে ক’দিন আগেই অনাপত্তিপত্র পেয়েছেন। এতে হামজার লাল-সবুজের জার্সিতে খেলার সম্ভাবনা আরও উজ্জ্বল হয়েছে। আশা করা হচ্ছে আগামী নভেম্বরেই ফিফা উইন্ডোতে বাংলাদেশের জার্সিতে খেলবেন হামজা। 
হামজাকে বরণ করতে প্রস্তুত বাংলাদেশের লাখো ফুটবলপ্রেমী। এখন কেবল মাঠে নামার অপেক্ষা। এরই মধ্যে এবার বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার পেজে উঠে আসলেন হামজা। মঙ্গলবার ফিফা ফুটবল ওয়ার্ল্ডকাপ তাদের ভেরিফায়েড ফেসবুক পেজে হামজার ছবি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে, ?‘নতুন বাংলাদেশের আগামীর গর্ব হামজা।’ উল্লেখ্য, এদিন ছিল হামজার জন্মদিন। ২৭ বছর পূর্ণ হলো তার।
বিশ্বের অনেক ফুটবল দেশই নিজেদের শক্তিমত্তা বাড়াতে বাইরের দেশের দক্ষ ফুটবলারদের নাগরিকত্ব দিয়ে (ফিফার নানা শর্ত মেনে) তাদের জাতীয় দলে অন্তর্ভুক্ত করে। 
জার্মানি, ফ্রান্স, ইংল্যান্ড, স্পেনসহ অনেক দেশকেই এক্ষেত্রে উদাহরণ হিসেবে উপস্থাপন করা যায়। বাংলাদেশও চেষ্টা করছে এই পথে হাঁটার, তবে একটু ভিন্নভাবে। তারা চাইছে বাংলাদেশী বংশোদ্ভূত প্রবাসী ফুটবলারদের জাতীয় দলে নিতে। এ পর্যন্ত এমন দুজনকে তারা দলে নিয়েছে। ২০১৩ সালে ডেনমার্ক থেকে জামাল ভুঁইয়া এবং ২০২১ সালে ফিনল্যান্ড থেকে তারিক রায়হান কাজীকে। এই তালিকায় যোগ হতে পারে এমন আরও একজনের নাম, স্বনামেই বিশ্বজুড়ে পরিচিত। তিনি হামজা চৌধুরী। বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ।

×