ঢাকা, বাংলাদেশ   বুধবার ০২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

এক নজরে সাকিবের যত কীর্তি

প্রকাশিত: ০০:৩৭, ২ অক্টোবর ২০২৪

এক নজরে সাকিবের যত কীর্তি

মঙ্গলবার কানপুর টেস্টের শেষ দিনে সাকিবকে ব্যাট উপহার দেন বিরাট কোহলি

আন্তর্জাতিক ক্রিকেটে ১৪০০০ রান ও ৭০০ উইকেটের ডাবলের একমাত্র কীর্তি সাকিবের। টেস্ট, ওয়ানডে ও টি মিলিয়ে খেলেছেন ৪৪৬ ম্যাচে ৩৩.৯৯ গড়ে করেছেন ১৪৭২১ রান। নিয়েছেন ৭০৮ উইকেট। ইনিংসে ৫ উইকেট ২৫ বার। 
া২০০৭ থেকে ২০২৪ পর্যন্ত বাংলাদেশের একমাত্র ক্রিকেটার হিসেবে টি২০ বিশ্বকাপের ৯ আসরের সবকটিতেই খেলেছেন সাকিব। যেখানে ৪৩ ম্যাচে করেছেন ৮৫৩ রান। নিয়েছেন ৫০ উইকেট।
াবাংলাদেশী ক্রিকেটারদের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি সিরিজসেরা হয়েছেন সাকিব আল হাসান। তিন সংস্করণ মিলে ১৭ বার ‘ম্যান অব দ্য সিরিজ’ হয়েছেন।
াবাংলাদেশী ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে কম বয়সে টেস্টে নেতৃত্ব দিয়েছেন সাকিব। ২০০৯-এর ১৭ জুলাই গ্রেনাডার সেন্ট জর্জেস গ্রাউন্ডে ২২ বছর ১১৫ দিন বয়সে টেস্টে অধিনায়ক সাকিবের অভিষেক হয়। ২০০৭-এর ২৫ জুন কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাবে শ্রীলঙ্কার বিপক্ষে ২২ বছর ৩৫৩ দিন বয়সে টেস্টে অধিনায়ক হয়েছিলেন মোহাম্মদ আশরাফুল।
াআন্তর্জাতিক ক্রিকেটে এক ভেন্যুতে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের। মিরপুরের শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে তিন সংস্করণ মিলে ১৪৪ ম্যাচে নিয়েছেন ২৫২ উইকেট।
াবাঁহাতি স্পিনার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক ৭০৮ উইকেটের মালিক। একমাত্র অলরাউন্ডার হিসেবে সব ফরম্যাটে ৭,০০০ রান এবং ৩০০ উইকেটের মাইলফলকে পা রাখা ক্রিকেটার। টেস্টে সবচেয়ে কম ম্যাচ (৫৪) খেলে ৩,০০০ রান এবং ২০০ উইকেট লাভ করা অলরাউন্ডার। পঞ্চম ক্রিকেটার হিসেবে তিনি এ কীর্তি গড়েন।
াটেস্টে দ্রুততম ম্যাচে (১৯৯) ব্যাটিংয়ে ৫,০০০ ও বোলিংয়ে ২৫০ উইকেট পাওয়া ক্রিকেটার। পাশাপাশি টি২০ ফরম্যাটে দ্রুততম (২৬০ ম্যাচ) এবং তৃতীয় অলরাউন্ডার হিসেবে ৪,০০০ রান করেন এবং ৩০০ উইকেট পান। এছাড়া ইতিহাসের প্রথম ও একমাত্র অলরাউন্ডার হিসেবে টি২০তে এক হাজার রান পাওয়ার পাশাপাশি ১০০ উইকেট শিকারি বোলার।
াদ্রুততম সময়ে এবং চতুর্থ অলরাউন্ডার হিসেবে ওয়ানডেতে (২০২ ম্যাচ) ৬,০০০ রান এবং ২৫০ উইকেটের মালিক হন। প্রথম স্পিন বোলার এবং সব মিলিয়ে তৃতীয় খেলোয়াড় হিসেবে কোনো একটি ভেন্যুতে শতাধিক ওয়ানডে উইকেট নেন । মিরপুর স্টেডিয়ামে ওয়ানডেতে তার উইকেট ১১৯।
াআন্তর্জাতিক টি২০তে তৃতীয় সর্বাধিক ১৪৯ উইকেটের মালিক সাকিব। বাঁহাতি স্পিনার হিসেবে অবশ্য তিনি সবার উপরে। টি২০ বিশ্বকাপে রেকর্ড ৫০ উইকেট শিকারি বোলার। প্রথম বাংলাদেশী খেলোয়াড় হিসেবে ওয়ানডেতে ৩০০ উইকেট নেন। 
াওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে একইসঙ্গে এক হাজারের অধিক রান ও ৪০টির বেশি উইকেট পেয়েছেন। ক্রিকেটের ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে প্রতিটি ফরম্যাটে কমপক্ষে ৫ বার প্লেয়ার অব দ্য সিরিজের পুরস্কার পেয়েছেন।

×