ঢাকা, বাংলাদেশ   সোমবার ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

লঙ্কায় হোয়াইটওয়াশ কিউইরা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৮, ৩০ সেপ্টেম্বর ২০২৪

লঙ্কায় হোয়াইটওয়াশ কিউইরা

সিরিজ জয়ের ট্রফি নিয়ে শ্রীলঙ্কার ক্রিকেটাররা

উপমহাদেশে বাইরের দলগুলোর ইতিহাস ভালো নয়, তাই বলে এতটা খারাপ! টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০১৯-২০২১ প্রথম সার্কেলের চ্যাম্পিয়ন, সর্বশেষ তিন বিশ্বকাপের দুইবারের ফাইনালিস্ট নিউজিল্যান্ড শ্রীলঙ্কার মাটিতে হোয়াইটওয়াশ ২-০ ব্যবধানে। গলে সিরিজের দ্বিতীয় টেস্টে টিম সাউদিদের উড়িয়ে ইনিংস ও ১৫৪ রানের রেকর্ড গড়া এক জয় তুলে নিল ধনঞ্জয়া ডি সিলভার দল।

দিনেশ চান্দিমাল (১১৬), কামিন্দু মেন্ডিস (১৮২*) ও কুসল মেন্ডিসের (১০৬*) তিন সেঞ্চুরির সৌজন্যে ৫ উইকেটে ৬০২ রানের পাহাড় গড়ে প্রথম ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। জবাবে মাত্র ৮৮ রানে অলআউট নিউজিল্যান্ড ফলোঅনে পড়ে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমে শনিবার চতুর্থ দিনে গুটিয়ে যায় ৩৬০ রানে। দারুণ ব্যাটিংয়ে ম্যাচসেরা কামিন্দু, ১৮ উইকেট নিয়ে সিরিজসেরা প্রবাথ জয়সুরিয়া। 
শুরুতেই গুরুত্বপূর্ণ কিছু রেকর্ড। টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে এটিই শ্রীলঙ্কার সবচেয়ে বড় জয়। ১৯৯৮ সালে এই গলেই স্বাগতিকরা জিতেছিল ইনিংস ও ১৬ রানে। অন্যদিকে প্রায় ৬ বছর পর টেস্টে ইনিংস ব্যবধানে হারের লজ্জায় পড়ল কিউইরা। এই অভিজ্ঞতা তাদের সর্বশেষ হয়েছিল ২০১৮ সালের নভেম্বরে, দুবাইয়ে পাকিস্তানের বিপক্ষে ইনিংস ও ১৬ রানে হেরেছিল। এ নিয়ে টানা তিনটি টেস্ট জিতল শ্রীলঙ্কা।

ইংল্যান্ড সফরের শেষ টেস্ট জেতা দলটি গলে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ জিতেছিল ৬৩ রানে। এর আগে কিউইদের একবারই হোয়াইটওয়াশ করতে পেরেছিল লঙ্কানরা, ২০০৯ সালে ঘরের মাঠে দুই টেস্টের সিরিজে। দারুণ এই সাফল্যের পর অন্তর্বর্তী প্রধান কোচ গ্রেট সনাথ জয়সুরিয়ার সঙ্গে চুক্তির মেয়াদ আরও এক বছর বাড়িয়েছে লঙ্কান বোর্ড (এসএলসি)। যেটা ওয়ার, তাই হয়েছে। শুক্রবার তৃতীয় দিন শেষে ম্যাচটি যেখানে দাঁড়িয়ে ছিল, গলে এই টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে নিউজিল্যান্ডের ইনিংস ব্যবধানে হারা ছিল শুধু সময়ের অপেক্ষা। দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট ১৯৯ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শেষ করে নিউজিল্যান্ড। ইনিংস হার এড়াতে তখনো কিউইদের করতে হতো ৩১৫ রান।  
গলের স্পিন সহায়ক উইকেটে যেটা অসম্ভবই। অসম্ভবকে সম্ভব করার কাজটা নিউজিল্যান্ড করতে পারেনি। ৬৭ রান করে দশম ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছেন মিচেল স্যান্টনার। এজাজ প্যাটেল করেন ২২ রান। সর্বোচ্চ ৭৮ রান আসে গ্লেন ফিলিপসের ব্যাট থেকে। ডেভন কনওয়ে ৬১ ও টম ব্লান্ডেল করেন ৬০ রান।

অভিষেকে ৬ উইকেট নিয়েছেন নিশান পেইরিস, তারকা স্পিনার প্রবাথ জয়সুরিয়ার শিকার ৩টি। ভারতের মাটিতে আসন্ন সিরিজের বড় চ্যালেঞ্জের আগে পরপর দুই পরাজয়ে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে বড় ধাক্কা খেল নিউজিল্যান্ড। তিন নম্বরে থেকে সিরিজ শুরু করা কিউইরা ৩৭.৫০ শতাংশ পয়েন্ট নিয়ে সাতে নেমে গেছে। প্রথম ম্যাচ জিতে তিন নম্বরে ওঠা শ্রীলঙ্কা এখন ৫৫.৫৬ শতাংশ পয়েন্ট নিয়ে অবস্থান শক্ত করেছে।

×