ঢাকা, বাংলাদেশ   সোমবার ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

বাংলাদেশ-ভারত ফাইনাল আজ

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ০০:৩৪, ৩০ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশ-ভারত ফাইনাল আজ

বাংলার তরুণরা, ডানে ট্রফি নিয়ে ফটোসেশনে বাংলাদেশ এবং ভারতের কোচ ও অধিনায়ক

টুর্নামেন্টের শুরুটা মোটেও ভালো হয়নি বাংলাদেশের যুবাদের। ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ভারতের কাছে শেষ মুহূর্তের ভুলে ১-০ গোলে হেরে সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপে মিশন শুরু করে বাংলাদেশ। এরপর মালদ্বীপের সঙ্গে ১-১ গোলে ড্র করে গ্রুপ পর্বেই বিদায়ের শঙ্কায় পড়ে লাল-সবুজের প্রতিনিধিরা। কিন্তু মানিক-জয়-সিয়ামদের টুর্নামেন্টে টিকিয়ে রাখে প্রতিবেশী ভারত! শেষ গ্রুপ ম্যাচে ভারত ৩-০ গোলে মালদ্বীপকে হারালে গোলগড়ে এগিয়ে থেকে গ্রুপের রানার্সআপ হয়ে সেমিফাইনালের টিকেট পায় বাংলাদেশ। 
যে ভারতের বদৌলতে টুর্নামেন্টে টিকে থাকে বাংলাদেশ তাদের বিরুদ্ধেই এবার ফাইনাল মহারণে মাঠে নামছে কোচ সাইফুল বারী টিটুর দল। অর্থাৎ অনূর্ধ্ব-১৭ সাফের ফাইনালে আজ ভারতের মুখোমুখি বাংলাদেশ। ভুটানের রাজধানী থিম্পুর চাংলিমিথান স্টেডিয়ামে শিরোপা নির্ধারণী ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় আজ সন্ধ্যা ৬টায়। ফাইনালের আগের দিন রবিবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন হয়েছে। যেখানে কথা বলেন দুই দলের কোচ ও অধিনায়ক। অনুশীলনও করেছে দু’দল। ২০১৮ সালে এই টুর্নামেন্টের অনূর্ধ্ব-১৫ ক্যাটাগরির ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল পাকিস্তান। সেবারও বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল টাইব্রেকারে জিতে।

২০২২ সালে এই টুর্নামেন্টের সেমিফাইনাল  থেকে বাংলাদেশ বিদায় নিয়েছিল ভারতের কাছে হেরে। এবার সেই ভারতের বিরুদ্ধে দারুণ প্রতিশোধের সুযোগ। সেই সুযোগটা কাজে লাগাতে উন্মুখ হয়ে আছেন মোহাম্মদ মানিক, মোর্শেদ আলি, জয় আহমেদ, কমল মৃধা, সিয়াম অমিতরা। ভারতের বিরুদ্ধে গ্রুপ ম্যাচে ৯১ মিনিটে গোল খেয়ে হেরে টুর্নামেন্ট শুরু করেন যুবারা।  দ্বিতীয় ম্যাচে ৮০ মিনিটে গোল খেয়ে মালদ্বীপের সঙ্গে ড্র করে গ্রুপ পর্ব থেকেই বিদায়ের শঙ্কা জেগেছিল বাংলাদেশের যুবাদের। সেই দলটির এখন শিরোপা জয়ের সুবর্ণ সুযোগ।

ফাইনাল ম্যাচের আগে রবিবার দুপুরে ১২টা থেকে ১টা পর্যন্ত ম্যাচ ভেন্যু চাংলিমিথান স্টেডিয়ামে ঘণ্টাখানেক অনুশীলন করেছে বাংলাদেশ দল। এরপর চাংলিমিথান স্টেডিয়ামেই বিকেল চারটায় আনুষ্ঠানিক ফটোসেশনে যোগ দেন হেড কোচ সাইফুল বারী টিটু ও অধিনায়ক নাজমুল হুদা ফয়সাল।
কোচ সাইফুল বারী টিটু বলেন, ছেলেরা দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে। টুর্নামেন্টে আমাদের শুরুটা ভাল না হলেও যেভাবে সেমিতে পাকিস্তানের বিরুদ্ধে ঘুরে দাঁড়ায় তাতে দলের আত্মবিশ্বাস অনেক বেড়েছে। দল এখন আত্মবিশ্বাসী। নিজেদের সেরাটা খেলতে পারলে ভারতের বিরুদ্ধে জয় অসম্ভব না। অধিনায়ক নাজমুল হুদা ফয়সাল বলেন, আমরা এখন শিরোপা ছাড়া কিছুই ভাবছি না।

শুরুটা আমাদের ভালো হয়নি ঠিক। কিন্তু ভাগ্যও সহায় ছিল না। পাকিস্তানের বিরুদ্ধে সেটা পেয়েছি। গ্রুপ পর্বে ভারতের বিরুদ্ধে আমরা খারাপ খেলেনি। আশা করি ফাইনালে সবাই নিজের সেরাটা দিয়ে দেশবাসী ট্রফি উপহার দিতে পারব। দেশবাসীর কাছে দোওয়া চাই আমরা।

×