ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

সাফ অনুর্ধ-১৭ চ্যাম্পিয়নশিপ

ঘুরে দাঁড়িয়ে অবিশ্বাস্য জয়ে ফাইনালে বাংলাদেশ

প্রকাশিত: ২১:১৫, ২৮ সেপ্টেম্বর ২০২৪

ঘুরে দাঁড়িয়ে অবিশ্বাস্য জয়ে ফাইনালে বাংলাদেশ

শ্বাসরুদ্ধকর ম্যাচে জিতে ফাইনালে বাংলাদেশ

বাংলাদেশের কিশোর ফুটবলাররা আজ শনিবার অসাধ্য সাধন করেছে। সাফ অনুর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে তারা। ভূটানের শ্পিুর চাংলিমিথাং স্টেডিয়ামে শ্বাসরুদ্ধকর সেমিফাইনালে তারা পাকিস্তানকে টাইব্রেকারে (সাডেন ডেথে) ৮-৭ গোলে হারিয়েছে। এর আগে নির্ধারিত ৯০ মিনিটের ম্যাচে দু’দলই ২-২ গোলে ড্র করেছে (গোল করেন পাকিস্তানের শাহাব আহমেদ ও আব্দুল রেহমান এবং বাংলাদেশের মিঠু চৌধুরী ও মো. মানিক)। 

টুর্নামেন্টের বাইলজ অনুযায়ী নকআউট পর্বে ৯০ মিনিটের মধ্যে খেলার ফল নিষ্পত্তি না হলে অতিরিক্ত সময়ে খেলা সোমবার ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত, যারা একইদিনে ও একই ভেন্যুতে অনুষ্ঠিত প্রথম সেমিফাইনালে নেপালকে ৪-২ গোলে হারায়। টাইব্রেকারে প্রথম পাঁচ শটে দু’দলই ৫টি করে গোল করে। ৫-৫ সমতা থাকায় খেলা গড়ায় টাইব্রেকার ‘পার্ট টু’ সাডেন ডেথে। সেখানেও প্রথম দুই শটেও দু’দলই লক্ষ্যভেদ করে। দু’দলের বদলী গোলরক্ষকই বার বার ব্যর্থ হচ্ছিলেন প্রতিপক্ষ দলের শট ঠেকাতে। তখন মনে হচ্ছিল সাডেন ডেথও দীর্ঘস্থায়ী হবে। কিন্তু অষ্টম শটে গিয়েই দৃশ্যপট বদলে যায়। পাকিস্তানের শট ঠেকিয়ে দেন বাংলাদেশের গোলরক্ষক। ফিরতি শটে বাংলাদেশ গোল করলে ফাইনাল নিশ্চিত হয়। 

টাইব্রেকারে প্রথম পাঁচ শটে পাকিস্তানের আব্দুল রেহমান, আব্দুল সামাদ, আবিস রেজা কাজমি, খোবাইব খান ও উবাইব উল্লাহ গোল করেন। বাংলাদেশের মোর্শেদ আলী, জয় আহমেদ, কমল মৃধা, সিয়াম অমিত ও মো. মানিক লক্ষ্যভেদ করেন। পরে এক শটের সাডেন ডেথে পাকিস্তানের মাজিদ আলী ও শারাফ খান গোল করেন। 

বাংলাদেশের আকাশ আহমেদ ও মিঠু চৌধুরী গোল করেন। এরপর পাকিস্তানের আব্দুল ঘানির শট নিজের ডান দিকে চমৎতার দক্ষতায় ঝাঁপিয়েরুখে দেন বাংলাদেশের বদলি গোলরক্ষক আলিফ রহমান ইমতিয়াজ। আর লাল-সবুজ বাহিনীর আশিকুর রহমান গোল করে নিজ দলকে পৌছে দেন ফাইনালে। বিজয়-উচ্ছ্বাসে মেতে ওঠে বাংলাদেশ।

রুমেল/ শহিদ

×