ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

আর্জেন্টিনার জার্সিতে নিষিদ্ধ এমি মার্তিনেজ 

প্রকাশিত: ১১:৫২, ২৮ সেপ্টেম্বর ২০২৪

আর্জেন্টিনার জার্সিতে নিষিদ্ধ এমি মার্তিনেজ 

এমিলিয়ানো মার্তিনেজ

ক্যারিয়ারের শুরু থেকে আর্জেন্টিনার হয়ে নিজের জাতটা ঠিকই চিনিয়েছেন এমিলিয়ানো মার্তিনেজ। প্রিমিয়ার লিগে আর্সেনালে বার্নার্ড লেনোর ইনজুরির সুবাদে বদলি নেমেই নিজের সক্ষমতার জানান দিয়েছিলেন এই গোলরক্ষক। এরপর থেকে আর খুব একটা পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে। তার বিশ্বস্ত গ্লাভস জোড়া আর্জেন্টিনার শিরোপাখরা। 

এরপর থেকে বেশ কয়েকবারই একই ভঙ্গিমায় ট্রফি নিয়ে উদযাপন করতে দেখা যায় বিশ্বকাপজয়ী এই গোলরক্ষককে। 

সবশেষ ২০২৪ সালে কোপা আমেরিকা জেতার পরও একইভাবে অশালীন ভঙ্গিতে করেছিলে ট্রফি জয়ের উদযাপন। এবারে অবশ্য পার পাওয়া হচ্ছে না। ট্রফি নিয়ে এমন উদযাপনের জন্য তাকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে ফিফা ডিসিপ্লিনারি কমিটি। অক্টোবরে বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ তাই মিস করবেন তিনি। 

এছাড়া কলম্বিয়ার বিপক্ষে নিজেদের সবশেষ ম্যাচে হারের পর সেখানকার এক টিভি ক্যামেরাম্যানকে চড় দেয়ার শাস্তিও পেয়েছেন এমি। ক্যামেরাম্যান জনি জ্যাকসন পরবর্তীতে জানিয়েছিলেন, অ্যাস্টন ভিলায় খেলা এই গোলরক্ষক তাকে শারীরিকভাবে আঘাত করেছিলেন। সেসময় এমি মার্তিনেজ বেশ রাগান্বিত ছিলেন বলে উল্লেখ করেন তিনি। 

আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞার খবর নিশ্চিত করেছে। যেখানে বলা হয়েছে, পর্যাপ্ত যুক্তি উপস্থাপনের পর্ব ফুটবল বিশ্বের নিয়ন্ত্রক সংস্থার ডিসিপ্লিনারি কমিটি নিচের সিদ্ধান্ত নিয়েছে:  
এমিলিয়ানো মার্তিনেজ তার আগ্রাসী ব্যবহার এবং ফেয়ার প্লের বিধিনিষেধ ভঙ্গের দায়ে অভিযুক্ত সাব্যস্ত হয়েছেন। একইসঙ্গে মার্তিনেজের এই শাস্তির সঙ্গে দ্বিমত পোষণ করে আর্জেন্টিনা। 

এই নিষেধাজ্ঞার ফলে ১০ অক্টোবর ভেনেজুয়েলা এবং ১৬ অক্টোবর বলিভিয়ার বিপক্ষে বাছাইপর্বের ম্যাচ মিস করবেন ৩২ বছর বয়েসী এই গোলরক্ষক। 

এসআর

×