ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১

সাদা পোশাকে এই নজির এখন শুধুই কামিন্দু মেন্ডিসের

প্রকাশিত: ২০:৪৮, ২৬ সেপ্টেম্বর ২০২৪

সাদা পোশাকে এই নজির এখন শুধুই কামিন্দু মেন্ডিসের

প্রথম ক্রিকেটার হিসেবে টানা ৮ টেস্টে ৫০ কিংবা তারও বেশি রানের রেকর্ড গড়েন কামিন্দু মেন্ডিস

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনটা দুর্দান্ত কেটেছে শ্রীলঙ্কার। বৃহস্পতিবার গলে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ৩ উইকেট হারিয়েই ৩০৬ রান করে প্রথম দিন শেষ করে লঙ্কানরা। এদিন শতরান করেছেন দিনেশ চান্দিমাল। আর টানা ৮ টেস্টে অর্ধ-শতকের মাইলফলক স্পর্শ করে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন কামিন্দু মেন্ডিস।

গল টেস্টের প্রথম দিনে উদ্বোধনী ব্যাটার পাথুম নিশাঙ্কা ১ রান করে সাজঘরে ফিরে গেলেও আরেক ওপেনার দিমুথ করুনারতেœ রান আউট হন অর্ধশতকের (৪৬) কাছাকাছি পৌছে। তবে ফিলিপসের বলে এদিন প্যাভিলিয়নের পথ ধরার আগেই টেস্ট ক্যারিয়ারের ১৬তম সেঞ্চুরী পূর্ণ করে নেন দিনেশ চান্দিমাল। ২০৮ বলে ১৫টি চারে ১১৬ রান করেন তিনি। সেইসঙ্গে ভিন্ন ভিন্ন ৯টি দেশের বিপক্ষে তিন অংকের ম্যাজিক্যাল ফিগার স্পর্শ করেন চান্দিমাল। এছাড়া, অ্যাঞ্জেলু ম্যাথুজ ৭৮ এবং ৫১ রানে অপরাজিত থেকে প্রথম দিনের খেলা শেষ করেন কামিন্দু মেন্ডিস। 

এদিন ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন কামিন্দু মেন্ডিস। ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে ক্যারিয়ারের প্রথম ৮ টেস্টের সবকটিতেই কমপক্ষে ৫০ কিংবা তারও বেশি রান করার অবিস্বরণীয় কীর্তি গড়েন ছাব্বিশ ছুঁই ছুঁই এই লঙ্কান ব্যাটার। এখন পর্যন্ত খেলা ১৩টি টেস্ট ইনিংসে তার ৫টি অর্ধশতকের পাশাপাশি রয়েছে ৪টি সেঞ্চুরীর রেকর্ড। ব্যাটিং গড় ৭৫। প্রথম শ্রেনীর ক্রিকেটে তার গড় ৬৩।

এর আগে টানা ৭ ম্যাচে ৫০ কিংবা তারও বেশি রানের ইনিংস খেলার রেকর্ডটি ছিল পাকিস্তানের ক্রিকেটার সৌদ শাকিলের। তবে কামিন্দু মেন্ডিস যেভাবে ছুটছেন নিজেকে কোথায় গিয়ে থামান ভক্ত-অনুরাগীদের অপেক্ষা এখন সেটাই দেখার।   
 

 

মোস্তফা/ এসআর

×