ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

অসময়ে অবসরে বিশ্বকাপজয়ী ভারানে

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪২, ২৬ সেপ্টেম্বর ২০২৪

অসময়ে অবসরে বিশ্বকাপজয়ী ভারানে

রাফায়েল ভারানে

জাতীয় দলকে বিদায় বলে দিয়েছেন আরও আগে। এবার ক্লাব ফুটবল থেকেও অবসরের সিদ্ধান্ত নিলেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী এই ডিফেন্ডার রাফায়েল ভারানে। ক্লাব ফুটবলে জীবনের বেশির ভাগ সময়ই স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদে কাটিয়েছেন ভারানে। ২০২১ সালে রিয়াল ছেড়ে নতুন করে ঠিকানা গড়েন ম্যানচেস্টার ইউনাইটেডে।

ইংলিশ প্রিমিয়ার লিগের সবচেয়ে সফল ক্লাবটি ছেড়ে গত জুলাইয়ে ইতালিয়ান সিরি’এ লিগের দল কোমোয় যোগ দিয়েছিলেন ৩১ বছর বয়সী এই সেন্টারব্যাক। গত মাসে কোপা ইতালিয়ায় সাম্পদোরিয়ার বিপক্ষে ম্যাচে হাঁটুতে চোট পেয়ে মাঠ ছাড়লে পরবর্তীতে স্কোয়াড থেকেই বাদ দেওয়া হয় ২২টি মেজর ট্রফিজয়ী এই তারকাকে। 

এবার ফুটবল থেকে অবসরের সিদ্ধান্ত নিয়ে ফেললেন ২০১৮ বিশ্বকাপজয়ী রাফায়েল ভারানে। এ প্রসঙ্গে বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে তিনি লিখেছেন, ‘সব ভালোরই শেষ আছে। এবার মাঠে নতুন একটি জীবন শুরু হতে যাচ্ছে। আমি কোমোর সঙ্গে থাকব। তবে শুধু বুট ও শিন প্যাড পরা হবে না। ভবিষ্যতে কি করতে যাচ্ছি তা দ্রুতই সকলের সঙ্গে ভাগাভাগি করব।’ ২০১১ সালে মাত্র ১৮ বছর বয়সে রিয়াল মাদ্রিদে নতুন ঠিকানা গড়ার আগে স্বদেশী ক্লাব লেন্সের একাডেমিতে ছিলেন ভারানে। রিয়ালে প্রথম বছরেই তিনটি লা লিগা শিরোপার প্রথমটি জিতেন তিনি। ২০১৪ সালে প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগ জেতেন। 
তিন বছর পর লিগ ও ইউরোপীয়ান ডাবল শিরোপা জয় করেন। 
বিদায়বেলায় রিয়ালের হয়ে সমান চারটি করে ফিফা ক্লাব বিশ্বকাপ এবং উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ী ভারানে আরও বলেন, ‘লেন্স থেকে মাদ্রিদ, এরপর ম্যানচেস্টার, একইসঙ্গে জাতীয় দলের পক্ষে খেলা, এসবই স্বপ্ন। প্রতিটি মুহূর্ত আমি দারুণভাবে উপভোগ করেছি।

নিজেকে পরিণত করার চেষ্টা করেছি।’ ২০১৮ সালে ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জয়ের মাধ্যমে বর্ণাঢ্য আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানার আগে জাতীয় দলের হয়ে ৯৩ ম্যাচ খেলেন তিনি। ভারানে বলেন, ‘যা কিছু স্বপ্ন দেখেছি তার চেয়েও অনেক অর্জন করেছি। যদিও সম্মান ও ট্রফির তুলনায় আমি সবসময় নিজের কাজের প্রতি মনোযোগী থাকার চেষ্টা করেছি।’

×