ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

ব্রুকের রেকর্ড গড়া সেঞ্চুরিতে থামল অস্ট্রেলিয়ার জয়রথ

প্রকাশিত: ২১:৫৯, ২৫ সেপ্টেম্বর ২০২৪

ব্রুকের রেকর্ড গড়া সেঞ্চুরিতে থামল অস্ট্রেলিয়ার জয়রথ

হ্যারি ব্রুক।

টানা ১৪ ম্যাচ জয়ের পর অবশেষে থামল অস্ট্রেলিয়ার জয়রথ। ওয়ানডেতে গত বছর থেকে একটানা ১৪ ম্যাচ জিতে অজিরা। বিশ্বচ্যাম্পিয়নদের এই ফরম্যাটে হারানো একরকম অসম্ভবই হয়ে গিয়েছিল। অবশেষে হারের মুখ দেখল তারা। সবমিলিয়ে ৩৪৮ দিন পর হারল দলটি। গত বছর ১২ অক্টোবর বিশ্বকাপে শেষবার সাউথ আফ্রিকার বিপক্ষে হারে ট্রাভিস হেড, স্টিভ স্মিথরা। এরপর থেকে টানা জিতেই যাচ্ছিল দলটি। ভারতের মাঠে বিশ্বকাপ জয়ের পরও একের পর এক ওয়ানডে ম্যাচ জিতছিল প্যাট কামিন্সের দল। 

অস্ট্রেলিয়াকে হারানোর ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড গড়েছেন ইংল্যান্ডের ভারপ্রান্ত অধিনায়ক হ্যারি ব্রুক। ৯৪ বলে ১৩ চার ও ২ ছক্কায় অপরাজিত ১১০ রান করে হয়েছেন ম্যাচসেরা। ক্যারিয়ারের ১৮তম ওয়ানডেতে প্রথম সেঞ্চুরি হাঁকিয়েই রেকর্ড বইয়ে নাম লিখিযেছেন ব্রুক। জস বাটলারের চোটে দলকে নেতৃত্ব দেওয়া ব্যাটসম্যান এখন ইংল্যান্ডের ওয়ানডে ইতিহাসের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান অধিনায়ক। প্রতিভাবান ডানহাতি এ ব্যাটার ২৫ বছর ২১৫ দিন বয়সে সেঞ্চুরিটি করলেন। ২৬ বছর ১৯০ দিন বয়সে সেঞ্চুরি করে আগের রেকর্ড গড়েছিলেন অ্যালিস্টার কুক। সাবেক অধিনায়ককে ছড়িয়ে গেলেন ব্রুক। ৫৪ বলে ফিফটি করা ব্রুক পরের পঞ্চাশে ছুটে যান স্রেফ ৩৩ বল খেলেই। 

আগে ব্যাটিং করতে নেমে অস্ট্রেলিয়া করে ৭ উইকেটে ৩০৪ রান। ওপেনিং জুটি বা টপ অর্ডার তেমন নজর না কাড়লেও অ্যালেক্স ক্যারির ৬৫ বলে অপরাজিত ৭৭, স্টিভ স্মিথের ৮২ বলে ৬০, ক্যমেরন গ্রিনের ৪৯ বলে ৪২ এবং অ্যারন হার্ডির ২৬ বলে ৪৪ রানের ক্যামিওর সৌজন্যে লড়াকু স্কোরে পৌঁছায় অজিরা। ছোটো ছোটো কয়েকটি জুটিতেই এগিয়ে যেতে থাকে অস্ট্রেলিয়ার ইনিংস। তৃতীয় উইকেট জুটিতে ৮৪ রান তোলেন স্মিথ ও গ্রিন। পঞ্চম উইকেট জুটিতে ৪০ রান তোলেন স্মিথ ও ক্যারি। ষষ্ঠ উইকেট জুটিতে ম্যাক্সওয়েল ও ক্যারি তোলেন ৫৪ রান। সপ্তম উইকেট জুটিতে ক্যারি-হার্ডি তোলেন ৬৮ রান। ইংল্যান্ডের হয়ে দুটি উইকেট নেন 
ইংল্যান্ডের পেসার জফরা আর্চার।

জবাবে ব্যাটিং করতে নেমে ইংল্যান্ডের দুই ওপেনার ব্যর্থ হন। মাত্র ১১ রানের মধ্যে দুই ওপেনারকে হারায় স্বাগতিকরা। তারপর উইল জ্যাকস এবং হ্যারি ব্রুক খেলা ধরে নেন। ৮২ বলে ৮৪ রানের ইনিংস খেলেন উইল জ্যাকস, মারেন নয়টি চার এবং একটি ছয়। ৯৪ বলে ১১০ রানের ইনিংস খেলেন সদ্য ইংল্যান্ডের নেতৃত্ব পাওয়া হ্যারি ব্রুক।

ম্যাচের শেষ পর্যন্ত তিনি লিয়াম লিভিংস্টোনকে সঙ্গে করে অপরাজিত ছিলেন। লিয়াম লিভিংস্টোন করেন ২০ বলে ৩৩ রান। বৃষ্টি বাগড়া দেয়ার ম্যাচে সেই সুবাদেই ডিএলএস মেথডে ৪৬ রানে জিতে যায় ইংল্যান্ড।

ইংল্যান্ড জিতলেও সিরিজে এই মূহূর্তে ২-১ এগিয়ে রয়েছে সফরকারী অস্ট্রেলিয়া। এই ম্যাচে জয় পাওয়ায় মোমেন্টাম পেয়েছে ইংলিশরা। তারা অন্তত শুক্রবার চতুর্থ ওয়ানডে জিতে সিরিজে সমতা ফেরাতে চাইবে। এর আগে টি২০ সিরিজ ১-১ ব্যবধানে শেষ হয়েছিল।

মিরাজ/এম হাসান

×