ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১

ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন (ইএফএ) থেকে দেয়া হয়েছে অনাপত্তিপত্র

দ্রুতই বাংলাদেশের জার্সিতে খেলবেন হামজা

রুমেল খান

প্রকাশিত: ০১:১৫, ২৫ সেপ্টেম্বর ২০২৪

দ্রুতই বাংলাদেশের জার্সিতে খেলবেন হামজা

হামজা

অনেকদিন ধরেই বাংলাদেশের ফুটবলপ্রেমীরা আশায় বুক বেঁধেছেন লাল-সবুজের জার্সিতে মাঠ মাতাবেন ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা বাংলাদেশী বংশোদ্ভূত প্রবাসী ফুটবলার হামজা দেওয়ান চৌধুরী। এই স্বপ্নকে বাস্তবায়ন করতে অনেকদিন ধরেই কাজ করে যাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। হামজাকে তারা প্রস্তাব দেয় বাংলাদেশের হয়ে খেলার। আগ্রহী হামজাও সাড়া দেন তাতে। কিন্তু বিভিন্ন কারণে নানা জটিলতায় এই বিষয়টির অগ্রগতির হার ছিল একটু মন্থর। তবে সেই পালে এবার একটু জোর বাতাস লেগেছে। হামজার লাল-সবুজের জার্সিতে খেলার বিষয়ে আরেক ধাপ অগ্রগতি হয়েছে।
ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের (ইএফএ) কাছে অনাপত্তিপত্র চেয়েছিল বাফুফে। প্রায় তিন সপ্তাহ অপেক্ষার পর বাফুফেকে ইএফএ সেই অনাপত্তিপত্র দিয়েছে। আর এই বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বাফুফের সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার। বাফুফে এখন হামজাকে বাংলাদেশে খেলানোর জন্য ফিফার প্লেয়ার স্ট্যাটাস কমিটির কাছে আবেদন করবে। পাসপোর্ট, ইএএফএর অনাপত্তিপত্র চিঠিসহ আরও কিছু কাগজপত্র নিয়ে এই আবেদন করবে বাফুফে। ফিফা প্লেয়ার স্ট্যাটাস কমিটি সবুজ সংকেত দিলেই হামজা বাংলাদেশের হয়ে খেলার যোগ্যতা অর্জন করবেন। এর আগে বাফুফে ও নিজের পরিবারের যৌথ প্রচেষ্টায় বাংলাদেশের পাসপোর্ট বুঝে পেয়েছেন ইংল্যান্ড যুব দলের হয়ে খেলা হামজা। 
বাফুফের সাধারণ সম্পাদক ইমরান বলেছেন, ‘হামজার জন্য যে অনাপত্তিপত্র চাওয়া হয়েছিল সেটা দিয়েছে ইএফএ। হামজাকে নিয়ে এরই মধ্যে আমরা কাজ করছি। হামজা চৌধুরী ইংল্যান্ডের হয়ে খেলেছে। সেজন্য তার প্রক্রিয়াটা আলাদা। সে খেলতে আগ্রহী, এটা জানিয়ে আমরা এফএর কাছে চিঠি দিয়েছিলাম। ইএফএ সেই অনাপত্তিপত্র দিয়েছে। সেটা দিয়ে  ফিফার কাছে আবেদন করেছি আমরা। ফিফার অনুমোদন পেলেই সে খেলতে পারবে বাংলাদেশের হয়ে।’

×