ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১

পর্যবেক্ষণের পর সাকিবকে নিয়ে সিদ্ধান্ত

​​​​​​​স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:৩৮, ২৩ সেপ্টেম্বর ২০২৪

পর্যবেক্ষণের পর সাকিবকে নিয়ে সিদ্ধান্ত

.

বিতর্ক সাকিব আল হাসানের নিত্যসঙ্গী। সে মাঠে কিংবা বাইরে, যেখানেই হোক। চেন্নাই টেস্ট চলাকালেই সাকিবের সঙ্গে আলাপ করে মুরালি কার্তিক বলেছিলেন, ‘অপারেশনের পর ওর আঙুলের ওপরের জায়গাটা ফুলে গেছে, এমন চোট নিয়ে খেলা কতটা কঠিন, একজন স্পিনার হিসেবে আমি সেটা বুঝি।পরে ধারাভাষ্য কক্ষে সাবেক ভারতীয় স্পিনারের কথা শুনে কিছুটা অবাক সাবেক বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবালের মন্তব্য, ‘কার্তিকের কথা যদি সত্যি হয়, তবে টেস্টে বাংলাদেশ চারজন বোলার নিয়ে খেলছে।

বিষয়টা ম্যানেজমেন্টের আগেই পরিষ্কার করা উচিত ছিল।কোচিং স্টাফের একাধিক সদস্য অবশ্য বলেছিলেন, তারা কিছু জানেন না! এবার নতুন তথ্য দিলেন নির্বাচক হান্নান সরকার। জানালেন চেন্নাইয়ে খেলা চলাকালেই চোট পেয়েছেন সাকিব। শুক্রবার কানপুরে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে তিনি খেলতে পারবেন কি না, পর্যবেক্ষণের পর সিদ্ধান্ত হবে।

আপনি সরাসরি চোট বলতে পারবেন না। কিছু ছোট ছোট ব্যাপার থাকে, যে আঙুলটায় অসুবিধা হয়েছিল, সেটা ম্যাচের আগে সে ফিল করতে পারেনি। বোলিং করা শুরু করার পর ফিল করেছে। সেই আঙুলে আবার বল লেগেছে।

সেদিক থেকে কিছুটা তো ব্যথা রয়েছে। যেহেতু সেকেন্ড টেস্টের আগে সময় আছে, আমাদেরও দেখার সুযোগ রয়েছে। সাকিব এমন একজন প্লেয়ার, সে যদি খেলতে না পারে, যদি মনে করে বোলিং করতে পারবে না, তাহলে কিন্তু ব্যাটসম্যান হিসেবে খেলতে পারে। আর সে যদি মনে করে বোলিং-ব্যাটিং কিছুই করতে পারবে না, তাহলে দৃশ্যপট ভিন্ন। সে ফিজিওর তত্ত্বাবধানে আছে। সময় যেহেতু আছে, সবকিছু দেখে দেখেশুনে আমরা একটা সিদ্ধান্তে যাব।কানপুরের উদ্দেশ্যে চেন্নাই ছাড়ার আগে টিম হোটেলে সংবাদ মাধ্যমকে বলছিলেন হান্নান। তিনি বলেছেন, ‘অনেকেই অনেকভাবে ব্যাখ্যা করার চেষ্টা করছে। কিন্তু আমরা ম্যাচের আগে ফিজিওর ১০০ ভাগ ক্লিয়ারেন্স নিয়েই তাকে দলে রেখেছি। তখন ১০০ ভাগ ফিটই ছিল। পরের ম্যাচের আগে সময় আছে, আমরা চিন্তা করব।

চেন্নাইয়ে দুই ইনিংস মিলিয়ে ২১ ওভার বল করে উইকেটশূন্য ছিলেন সাকিব। দুই ইনিংসে যথাক্রমে ৩২ ২৫ রান করেন তিনি। হান্নানের ভাষ্যসাকিব আমাদের সেরা খেলোয়াড়। যদি একাদশে থাকে, তাহলে একাদশে কম্বিনেশন সহজ হয়। তাই চেন্নাইয়ে খেলেছে। তার ব্যাটিংটা আমার ভালো লেগেছে। অন্যদের তুলনায়, সাকিবের আগের ব্যাটিংয়ের তুলনায় এই ম্যাচে তাকে অনেক আত্মবিশ্বাসী মনে হয়েছে। খুব স্বাচ্ছন্দ্যে খেলেছে, চাপ হ্যান্ডেল করেছে। হ্যাঁ, রানটা বড় হয়নি। এটা ঠিক। কিন্তু সাকিব বরাবরই আমাদের দলের ব্যালেন্সের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ।

×