ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১

দাপুটে জয়ে এগিয়ে লঙ্কানরা

​​​​​​​স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:৩৫, ২৩ সেপ্টেম্বর ২০২৪

দাপুটে জয়ে এগিয়ে লঙ্কানরা

.

গল টেস্টে জয়ের জন্য শেষ দিনে জয়ের জন্য নিউজিল্যান্ডের প্রয়োজন ৬৮ রান, আর শ্রীলঙ্কার উইকেট। বাস্তবতা মানলে শ্রীলঙ্কাই এগিয়ে ছিল। কিন্তু একপ্রান্তে রাচিন রবিন্দ্র ৯১ রানে অপরাজিত ছিলেন বলেই ছিল রোমাঞ্চের আভাস।

সেটি আর হতে দেননি প্রবাথ জয়সুরিয়া। রান যোগ করতেই তাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলার পর উইলিয়াম রুর্ককে বোল্ড করে খেল খতম করে দেন সেনসেশনাল বাঁহাতি স্পিনার। ৬৩ রানের জয়ে সময় লাগে ১৬ মিনিট, ওভার .৪। ২৭৫ রানের লক্ষ্যে সোমবার শেষ দিনে ২১১ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে তাদের সংগ্রহ ছিল ৩৪০। শ্রীলঙ্কা ৩০৫ ৩০৯। দারুণ বেলিংয়ে ম্যাচসেরা প্রবাথ নিয়েছেন ( ) উইকেট।

১৫ টেস্টে ৮৮ উইকেট হয়ে গেল এই বাঁহাতি স্পিনারের। ইনিংসে পাঁচ উইকেট নিলেন তিনি অষ্টমবার। ম্যাচে ১০ উইকেট দুদফায়। শ্রীলঙ্কা জয়ের মধ্যে শেষ দিনে বাধা ছিলেন কেবল রবিন্দ্র। দিনের দ্বিতীয় ওভারে জয়সুরিয়ার আর্ম ডেলিভারিতে এলবিডব্লিউ হন ৯২ রান করা রবিন্দ্র। নিজের পরের ওভারেই উইল রোককে বোল্ড করে পঞ্চম শিকার ধরেন তিনি। ১৫ টেস্টেই পঞ্চমবার ম্যান অব দা ম্যাচের পুরস্কার জিতে গেলেন জয়সুরিয়া। তার হাত ধরে সাফল্যের দেখা পেলেন পূর্বসূরি বিখ্যাত জয়সুরিয়া।

শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত কোচ হিসেবে সানাৎ জয়সুরিয়ার টানা দ্বিতীয় জয় এটি। কদিন আগেই ইংল্যান্ড সফরে ওভালে দারুণ এক জয় পেয়েছেন তারা। অধিনায়ক ধানাঞ্জায়া ডি সিলভা বলেন, ‘ইংল্যান্ডের বিপক্ষে ওই জয় আমাদের আত্মবিশ্বাস অনেক বাড়িয়ে দিয়েছে। আমরা এই বিশ্বাসটা পেয়েছি যে, টেস্ট জয়ের সামর্থ্য আমাদের আছে।নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৯ টেস্টে শ্রীলঙ্কার দশম জয় এটি। সর্বশেষ জয়টি ছিল ২০১৯ সালে এই গলেই।

এরপর দেশে নিউজিল্যান্ডে মিলিয়ে টানা তিন টেস্ট হারের পর আবার জয়ের মুখ দেখল তারা। দ্বিতীয় টেস্ট এই মাঠেই বৃহস্পতিবার থেকে।

×