ঢাকা, বাংলাদেশ   রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

ইসরাইলকে বয়কট গ্র্যান্ডমাস্টার রাজীবের

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:২৩, ২২ সেপ্টেম্বর ২০২৪

ইসরাইলকে বয়কট গ্র্যান্ডমাস্টার রাজীবের

এনামুল হোসেন রাজীব

হাঙ্গেরির বুদাপেস্টে অনুষ্ঠানরত ফিদে দাবা অলিম্পয়াডে এক অভাবনীয় ঘটনা ঘটিয়ে ফেলেছেন বাংলাদেশের দাবাড়ু-গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব। শুক্রবার তিনি নিজের ফেসবুকের ওয়ালে লিখেছেন, ‘২০২২ সালের চেন্নাই দাবা অলিম্পিয়াড ও ২০২৪ এর হাঙ্গেরি দাবা অলিম্পিয়াডে রাশিয়া ও বেলারুশ দল হিসেবে অংশ নিতে পারেনি।

তাহলে বর্তমান পরিস্থিতিতে ইসরাইল কীভাবে অংশগ্রহণ করতে পারে? কালকে তাদের খেলা বাংলাদেশের সঙ্গে পড়েছে। আমি বয়কট করলাম।’
রাজীব আরও বলেছেন, ‘ইউক্রেনে হামলার কারণে রাশিয়া ও বেলারুশকে দাবা অলিম্পিয়াডে খেলতে দেওয়া হচ্ছে না। এমনকি নিজেদের পতাকা নিয়ে সেদেশের দাবাড়ুদের বিশ্ব সব আসরে খেলার সুযোগ নেই। দাবার সর্বোচ্চ সংস্থা ফিদে তাদের নিষিদ্ধ করে রেখেছে।

যদি তাদের নিষিদ্ধ করা হয় তাহলে ইসরাইল কেন নয়? ওরা তো নির্বিচারে ফিলিস্তিনিদের হত্যা করছে। সবকিছু শেষ করে দিচ্ছে। তাই এর প্রতিবাদে ইসরাইলের বিপক্ষে খেলা নিয়ে বয়কট ঘোষণা করেছি। আমার সিদ্ধান্ত এরই মধ্যে ফেডারেশনকে জানিয়ে দিয়েছি।’
এদিকে আরও একবার গ্র্যান্ডমাস্টারের নর্ম হাতছাড়া হলো ফাহাদ রহমানের। চলমান দাবা অলিম্পিয়াডে ফাহাদের প্রয়োজন ছিল একটি জয়। কিন্তু নবম রাউন্ডের এই ম্যাচে লেবাননের ফিদেমাস্টার আমরো এল জাওইচের সঙ্গে পয়েন্ট ভাগ করেছেন বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার। এই ড্রয়েই আবারও কপাল পুড়লো ফাহাদের।

বেড়ে গেল গ্র্যান্ডমাস্টার হওয়ার অপেক্ষা। নবম রাউন্ডের  খেলায় ওপেন বিভাগে বাংলাদেশ দল ২.৫-১.৫ গেম পয়েন্টে লেবাননকে হারিয়েছে। মহিলা বিভাগের নবম রাউন্ডের খেলায় বাংলাদেশ মহিলা দল আর্জেটিনা মহিলা দলের কাছে ১-৩ গেম পেয়েন্টে হেরে যায়।

×