ঢাকা, বাংলাদেশ   রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

পন্থের প্রত্যাবর্তন আর দুরন্ত গিল

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:২২, ২২ সেপ্টেম্বর ২০২৪

পন্থের প্রত্যাবর্তন আর দুরন্ত গিল

প্রত্যাবর্তনের টেস্টেই শতরান করা ঋষভ পন্থকে অভিনন্দন জানাচ্ছেন শুভমান গিল।

২০২২ সালের ডিসেম্বরে বাংলাদেশ সফর শেষ করে ভারতের ফেরার পর সড়ক দুর্ঘটনায় মারাত্মকভাবে আহত হয়েছিলেন ঋষভ পন্থ। মৃত্যুর দুয়ার থেকে ফিরে ওয়ানডে ও টি২০ খেললেও ভারতীয় উইকেটকিপার-ব্যাটসম্যান ৬৩২ দিন পর সাদা পোশাক গায়ে চড়ালেন সেই বাংলাদেশের বিপক্ষেই, চেন্নাই টেস্ট দিয়ে। প্রথম ইনিংসে ৩৯ রান করা পন্থ দ্বিতীয় ইনিংসেই হাঁকালেন সেঞ্চুরি। খেললেন নিজের স্টাইলে। ১২৮ বলে ১৩ চার ও ৪ ছক্কায় উপহার দিলেন ১০৯ রানের ঝলমলে ইনিংস।

সেঞ্চুরি তুলে নিলেন প্রথম ইনিংসে শূন্য হাতে ফেরা শুভমান গিলও। ১৭৬ বলে ১০ চার ও ৪ ছক্কায় ১১৯ রানে অপরাজিত ইনফর্ম এ ব্যাটার। দুজন মিলে চতুর্থ উইকেট জুটিতে তুললেন ১৬৭ রান। রোহিত শর্মা ও বিরাট কোহলির মতো বড় তারকাদের ব্যর্থতা সত্ত্বেও ৪ উইকেটে ২৮৭ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে জয়ের জন্য বাংলাদেশকে ৫১৫ রানের ‘অসম্ভব’ লক্ষ্য ছুড়ে দিয়েছে স্বাগতিক ভারত। 
একটা সময় ভারত ৬৭ রানে তিন উইকেট হারিয়েছিল, তখন গিল ও পন্থ চতুর্থ উইকেটে ১৬৭ রানের জুটি গড়ে দলের হাল ধরেন। টেস্ট ক্রিকেটে এটি শুভমান গিলের ব্যাক টু ব্যাক সেঞ্চুরি। এর আগে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের শেষ টেস্টে সেঞ্চুরি করেছিলেন তিনি। এই ইনিংসে গিল মারেন ১০টি চার ও চারটি আকাশচুম্বী ছক্কা। এর মাধ্যমে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ ছক্কার চিহ্নও পেরিয়ে গেছেন।

এটি ২০২৪ সালে শুভমান গিলের তৃতীয় টেস্ট সেঞ্চুরি। এই বছর, তিনি ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাটে ভারতের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা ব্যাটসম্যান। যশস্বী জয়সওয়াল এবং রোহিত শর্মা এই বছর ২টি করে টেস্ট সেঞ্চুরি করেছেন। এর মাধ্যমে, শুভমান গিল ২০২২ সাল থেকে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা ব্যাটসম্যানদের তালিকায় বাবর আজমকে ছাড়িয়ে গিয়েছেন।

আন্তর্জাতিক ক্রিকেটে ২০২২ সাল থেকে এটি শুভমান গিলের ১২তম সেঞ্চুরি, যেখানে বাবর আজম ১১টি সেঞ্চুরি নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। আর ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে এটি শুভমান গিলের পঞ্চম সেঞ্চুরি, যেখানে তিনি ভারতের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা দ্বিতীয় ব্যাটার। এই তালিকায় শীর্ষে রয়েছেন রোহিত শর্মা। লাল বলের ফরম্যাটে এটি পন্থের ষষ্ঠ সেঞ্চুরি।

এর মধ্য দিয়ে তিনি ভারতের হয়ে সর্বোচ্চ ৬টি সেঞ্চুরি করা মহেন্দ্র সিং ধোনির (১৪৪ ইনিংস) রেকর্ডে তিনি ভাগ বসিয়েছেন। এতদিন উইকেটরক্ষক হিসেবে টেস্টে সর্বোচ্চ সেঞ্চুরি ছিল সাবেক এই অধিনায়কের। এক্ষেত্রে পান্তের ষষ্ঠ সেঞ্চুরিটি দ্রুততম (৫৮ ইনিংস)। সবমিলিয়ে স্কোরবোর্ডে ৫১৫ রান তোলা ভারত দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ৪ উইকেটে ২৮৭ রানে থাকাবস্থায়।

সেই সময়ও অপরাজিত ছিলেন আরেক সেঞ্চুরিয়ান গিল। তরুণ এই ব্যাটার ১৭৬ বলের ক্ল্যাসিক্যাল ১১৯ রানের ইনিংসে ১০টি চার ও ৪টি ছক্কায়। অথচ প্রথম ইনিংসে আউট হয়েছেন রানের খাতা খোলার আগেই। বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে শূন্য করার পর দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করা প্রথম ব্যাটার গিল। টেস্টে এটি তার পঞ্চম সেঞ্চুরি।

মূলত তরুণ দুই উইলোবাজের ধুন্ধুমার ব্যাটিংয়ের সৌজন্যেই প্রায় আড়াই দিন হাতের রেখে বাংলাদেশকে রানের পাহাড় ছুড়ে দিয়ে ইনিংস ঘোষণা করে ভারত। ক্রিকেটীয় বাস্তবতায় যে পাহাড় টপকানো শান্তদের পক্ষে প্রায় অসম্ভব।

×