ঢাকা, বাংলাদেশ   শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

মাথা নষ্ট হেড, অনন্য লাবুশেন

​​​​​​​স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:১৪, ২০ সেপ্টেম্বর ২০২৪

মাথা নষ্ট হেড, অনন্য লাবুশেন

.

শুধু ঐতিহ্যের টেস্ট অ্যাশেজে নয়, যে কোনো ঘারনার ক্রিকেটেই ইংল্যান্ড-অস্ট্রেলিয়া লড়াই ঘিরে তৈরি হয় বাড়তি মাত্রা। সাউদাম্পটনে প্রথম টি২০ জিতে এগিয়ে গিয়েছিল মিচেল মার্শের অস্ট্রেলিয়া।

কার্ডিফে নাটকীয় জয়ে ঘুরে দাঁড়ায় ফিল সল্টের ইংল্যান্ড, তৃতীয় ম্যাচ পরিত্যক্ত হলে - সমতায় শেষ হয় সিরিজ। এবার নটিংহামে ট্রাভিস হেডের মাথা নষ্ট ব্যাটিং আর মার্নাস লাবুশেনেরবিরলঅলরাউন্ড নৈপুণ্যে প্রথম ওয়ানডে ( উইকেটে) জিতে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। বল হাতে উইকেট নেওয়ার পর ১২৯ বলে ২০ চার ছক্কায় অপরাজিত ১৫৪ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে ম্যাচসেরা হেড। ফিল্ডিংয়ে চার ক্যাচ, বোলিংয়ে উইকেটের সঙ্গে ব্যাটিংয়ে অপরাজিত ৭৭ রান করেন লাবুশেন- ওয়ানডে ইতিহাসে এমন অলরাউন্ড নৈপুণ্যের উদাহরণ আর দ্বিতীয়টি নেই। জয়ের জন্য ৩১৬ রানের লক্ষ্য অস্ট্রেলিয়া (৩১৭/) টপকে যায় ওভার উইকেট হাতে রেখে।

ওয়ানডেতে হেডের এটি ষষ্ঠ সেঞ্চুরি। তার ১৫৪ ইংল্যান্ডের মাটিতে কোনো অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। ২০১৩ সালে সাউথ্যাম্পটনে শেন ওয়াটসনের ১৪৩ ছিল আগের সর্বোচ্চ। ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ আট ওয়ানডে ইনিংসের মধ্যে ছয়বারই পঞ্চাশ স্পর্শ করলেন হেড।

যেখানে সেঞ্চুরি দুটি, আর দুটিই ছাড়াল দেড়শর সীমানা; ২০২২ সালে মেলবোর্নে করেছিলেন ১৫২। ৬১ বলে চার ছক্কায় অপরাজিত ৭৭ রানের ইনিংস খেলেন লাবুশেন। ইংল্যান্ডের ইনিংসকে ভাগ করা যায় দুই ভাগে। প্রথম ২৫ ওভারে তারা করে উইকেটে ১৭০ রান, পরের ২৪. ওভারে উইকেটে ১৪৮। সর্বোচ্চ ৯৫ রানের ইনিংস খেলেন বেন ডাকেট। তার ৯১ বলের ইনিংস সাজানো ১১টি চারে। প্রথমবারের মতো কোনো ওয়ানডেতে প্রতিপক্ষের উইকেট নিয়েছেন অস্ট্রেলিয়ার স্পিনাররা। সর্বোপরি ইংল্যান্ডের মাটিতে কোনো ওয়ানডেতে স্পিনারদের সবচেয়ে বেশি উইকেটের ঘটনাও এটিই। লাবুশেনের সমান ৩টি শিকার ধরেন লেগস্পিনার অ্যাডাম জ্যাম্পাও। হেড এবং ম্যাথু শর্ট নিয়েছেন উইকেট।  

জস বাটলারের চোটে এই সিরিজে নেতৃত্ব পাওয়া হ্যারি ব্রুকের সঙ্গে জুটি বেঁধে ডাকেট ছুটছিলেন সেঞ্চুরির পথে। ৩২ ওভার শেষে ইংল্যান্ডের রান ছিল উইকেটে ২১১। অন্তত সাড়ে তিনশরান হবে বলেই ধারণা করা হচ্ছিল। কিন্তু দ্রুতই পাল্টে যায় চিত্র। লাবুশেন নিজের প্রথম দুই ওভারে বিদায় করে দেন সেঞ্চুরির দুয়ারে থাকা ডাকেট ব্রুককে (৩১ বলে ৩৯) দুজনই ফিরতি ক্যাচ দেন বোলারকে। এরপর আর কোনো জুটি ত্রিশ ছুঁতে পারেনি। নিয়মিত উইকেট হারিয়ে দুই বল বাকি থাকতে গুটিয়ে যায় ইংল্যান্ড। লিডসে পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডে আজ।

×