ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

জয়ে শুরু ফেভারিটদের মিশন

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:১০, ১৯ সেপ্টেম্বর ২০২৪

জয়ে শুরু ফেভারিটদের মিশন

ম্যাচসেরার পুরস্কার হাতে একাই চার গোল করা হ্যারি কেন, অভিষেক ম্যাচেও গোল করেছেন রিয়ালের ব্রাজিলিয়ান তারকা এনড্রিক (ডানে)

নতুন ফরম্যাটে শুরু হয়ে গেল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নতুন মৌসুম। মঙ্গলবার প্রথম দিনেই মাঠে নেমেছিল বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদসহ ১২টি দল। তবে প্রত্যাশিত জয় নিয়েই মাঠ ছেড়েছে ফেভারিটরা। বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ এদিন ৩-১ গোলে পরাজয়ের স্বাদ উপহার দিয়েছে স্টুটগার্টকে।

রিয়ালের মতো একই ব্যবধানে জিতে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে শক্তিশালী লিভারপুল এবং জুভেন্টাসও। তবে দিনের বড় জয়টা পেয়েছে বায়ার্ন মিউনিখ। হ্যাটট্রিকসহ হ্যারি কেনের ৪ গোলের সৌজন্যে জার্মান জায়ান্টরা এদিন ৯-২ গোলে হারায় ডায়নামো জাগরেবকে। এ ছাড়া অ্যাস্টন ভিলা ৩-০ গোলে ইয়ং বয়েজকে এবং স্পোর্টিং সিপি ২-০ ব্যবধানে লিলিকে হারিয়ে পূর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছেড়েছে।

বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে আতিথ্য দেয় স্টুটগার্টকে। তবে ঘরের মাঠে প্রথমার্ধে কোনো গোল করতে পারেনি আনচেলত্তির শিষ্যরা। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই রড্রিগোর অ্যাসিস্ট থেকে গোল করে রিয়ালকে এগিয়ে দেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপে। চলতি  মৌসুমেই রিয়ালের জার্সিতে নাম লেখানো ফরাসি তারকা ৪৬ মিনিটে প্রথম গোল করে উচ্ছ্বাসের জোয়ারে ভাসান স্বাগতিক সমর্থকদের।

তবে ৬৮ মিনিটেই গোল করে বার্নাব্যু সমর্থকদের হতাশায় ডুবিয়ে স্টুটগার্টকে সমতায় ফেরান ডেনিজ উন্দাভ। ম্যাচের ৮৩ মিনিটে গোল করে রিয়ালকে আবার লিড উপহার দেন অ্যান্টনিও রুডিগার। এরপর অতিরিক্ত সময়ে গোল ব্যবধানটা বাড়িয়ে নেন ক্লাবটির তরুণ সেনসেশন এনড্রিক। লা লিগায় অভিষেকেই গোল করে গড়েছিলেন ক্লাব ইতিহাসের সর্বকনিষ্ঠ বিদেশী খেলোয়াড়ের রেকর্ড। মঙ্গলবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক ম্যাচেও গোল করে নিজের জাত চেনালেন এই তরুণ।

স্টুটগার্টের বিপক্ষে ম্যাচের ৮০ মিনিটে জুড বেলিংহ্যামের জায়গায় এনড্রিককে খেলার সুযোগ করে দেন আনচেলত্তি। আর ম্যাচের যোগ করা সময়ে (৯০+৫) বক্সের বাইরে থেকে দুর্দান্ত এক গোল করে লস ব্ল্যাঙ্কোসদের ব্যবধানটা বাড়িয়ে দেন এনড্রিক। সেইসঙ্গে মাত্র ১৮ বছর ৫৮ দিন বয়সে রিয়ালের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে এই টুর্নামেন্টে গোল করার নজির গড়লেন তিনি। ছাড়িয়ে গেলেন ক্লাবটির কিংবদন্তি ফুটবলার রাউল গঞ্জালেজের গড়া ১৮ বছর ১১৩ দিন বয়সে করা গোলের রেকর্ডকে। 
তবে চ্যাম্পিয়ন্স লিগের প্রথমদিনে বাড়তি নজর কেড়েছে বায়ার্ন মিউনিখ। অ্যালিয়েঞ্জ অ্যারেনায় জার্মান জায়ান্টরা ৯-২ গোলে পরাজিত করেছে ডায়নামো জাগরেবকে। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সবচেয়ে বড় জয়ের রেকর্ডও এখন বায়ার্নের। প্রথম দল হিসেবে প্রতিপক্ষের জালে ৯ বার বল জড়াতে সক্ষম হয়েছে তারা। এই রেকর্ডের ম্যাচে নায়ক হ্যারি কেন। চারটিই যে করেছেন এই ইংলিশ স্ট্রাইকার।

যার তিনটিই আবার পেনাল্টিতে! চ্যাম্পিয়ন্স লিগ অথবা ইউরোপিয়ান কাপে ৪৫ ম্যাচে এখন তার গোলসংখ্যা ৩৩। ওয়েন রুনিকে (৩০) ছাড়িয়ে ইংল্যান্ডের খেলোয়াড়দের মধ্যে যা সর্বোচ্চ গোলের মাইলফলক। বায়ার্নের জার্সিতে ৫০ ম্যাচে হ্যারির গোল এখন ৫৩।
দিনের অন্যান্য ম্যাচে জুভেন্টাস ৩-১ গোলে পিএসভি এইন্দোভেনকে, একই ব্যবধানে লিভারপুল হারায় এসি মিলানকে। এ ছাড়া অ্যাস্টন ভিলা ৩-০ গোলে ইয়ং বয়েজকে এবং স্পোর্টিং সিপি ২-০ ব্যবধানে লিলিকে হারিয়ে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে।

×