ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

হ্যারি কেন বায়ার্নের গোলম্যান!

জিএম মোস্তফা 

প্রকাশিত: ১৪:২৩, ১৮ সেপ্টেম্বর ২০২৪

হ্যারি কেন বায়ার্নের গোলম্যান!

চার গোলের পুরস্কার হিসেবে ম্যাচেসরার ট্রফিটাও জিতেছেন হ্যারি কেন।

দুই যুগ আগে সর্বশেষ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি উঁচিয়ে ধরেছিল বায়ার্ন মিউনিখ। এরপর গত ২৪ বছরে দুইবার ফাইনাল খেললেও শিরোপা পুনরুদ্ধার করতে পারেনি জার্মান জায়ান্টরা। তবে নতুন মৌসুমে দুর্দান্ত সূচনা করেছে বায়ার্ন মিউনিখ। মঙ্গলবার নিজেদের প্রথম ম্যাচে বায়ার্ন মিউনিখ ৯-২ গোলে রীতিমতো উড়িয়েই দিয়েছে ডায়নামো জাগরেবকে। যা এযাবৎকালের ইতিহাসে সবচেয়ে বড় জয়ের কীর্তি। 

আর বায়ার্ন মিউনিখের এমন রেকর্ডের ম্যাচে নায়ক হ্যারি কেন। ডায়নামো জাগরেবের বিপক্ষে করা ৯ গোলের চারটিই যে করেছেন এই ইংলিশ স্ট্রাইকার। যার তিনটিই আবার পেনাল্টিতে! বায়ার্নের জার্সিতে আগের ম্যাচেই করেছিলেন হ্যাটট্রিক। এবার করলেন হ্যাটট্রিকসহ ৪ গোল! অর্থাৎ শেষ দুই ম্যাচেই এখন তার নামের পাশে সাত গোল। সঙ্গে রয়েছে একটি অ্যাসিস্টও। তাতেই সুষ্পষ্ট যে, শুধু গোল নয় বরং হ্যাটট্রিক করাটাই এখন তার নিয়মতি অভ্যাসে পরিণত করে ফেলেছেন হ্যারি কেন।

এদিন তার ক্যারিয়ারের ২৪তম হ্যাটট্রিক পূর্ণ করেন। যা তার ব্যাক টু ব্যাক পঞ্চম হ্যাটট্রিকেরে রেকর্ড। বায়ার্নের জার্সিতে ষষ্ট হ্যাটট্রিক। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে পেনাল্টিতে হ্যাটট্রিক করা এখন একমাত্র ফুটবলার হ্যারি কেন। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে চার গোলের রেকর্ডও হ্যারি কেনেরই। বায়ার্নের জার্সিতে ৫০তম ম্যাচে তার গোলসংখ্যা এখন ৫৩। এই গোল করতে হ্যারি কেন খেলেছেন ৪৩২১ মিনিট। অ্যাসিস্ট রয়েছে ১২ গোলে। চলতি মৌসুমে মাত্র ৫ ম্যাচেই তার গোল ৯টি। জাতীয় দলের জার্সিতেও দুর্দান্ত এই ইংলিশ স্ট্রাইকার। চলতি মৌসুমে দুই ম্যাচ খেলে প্রতিপক্ষের জালে দুটি গোল করেছেন হ্যারি কেন।  
চ্যাম্পিয়ন্স লিগ অথবা ইউরোপিয়ান কাপে ৪৫ ম্যাচে এখন তার গোলসংখ্যা ৩৩টি। ইংল্যান্ডের খেলোয়াড়দের মধ্যে যা সর্বোচ্চ গোলের মাইলফলক। এদিন তিনি ছাড়িয়ে গেছেন তারই স্বদেশী কিংবদন্তি ওয়েন রুনির ৩০ গোলের রেকর্ডকে। 

মঙ্গলবার হ্যাটট্রিকসহ চার গোল করার সৌজন্যে ম্যাচসেরার পুরস্কারটাও নিজের করে নিয়েছেন হ্যারি কেন। বায়ার্নেও ইংলিশ স্ট্রাইকারও তাই দারুণ রোমাঞ্চিত। ম্যাচের পর ৩১ বছর বয়সী হ্যারি কেন বলেন, ‘এই প্রথম এক ম্যাচে পেনাল্টিতে তিনটি গোল করেছি। যে কারণে এটা আমার জন্য নিঃসন্দেহেই ভিন্নরকমের এক অনুভূতি। তবে ম্যাচে চার গোল করাটা সত্যিই অসাধারণ ব্যাপার। দলকে যে কোনভাবেই সহায়তা করাটা গুরুত্বপূর্ণ। সেটা হোক পেনাল্টিতে কিংবা অন্যকোনভাবে গোল করে। মোটকথা আমাদের জন্য আজকের রাতটা দারুণ।’

এম হাসান

×