ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

অভিষেকেই ইতিহাস

এনড্রিক ভাঙলেন রিয়াল কিংবদন্তির রেকর্ড

প্রকাশিত: ১১:৩১, ১৮ সেপ্টেম্বর ২০২৪; আপডেট: ১১:৪১, ১৮ সেপ্টেম্বর ২০২৪

এনড্রিক ভাঙলেন রিয়াল কিংবদন্তির রেকর্ড

লা লিগার পর চ্যাম্পিয়ন্স লিগের অভিষেক ম্যাচেও গোলের নজীর এনড্রিকের

রত্ন চিনতে ভুল করেনি রিয়াল মাদ্রিদ। তাই তো পরিপক্ক হওয়ার আগেই এনড্রিকের সঙ্গে চুক্তি-স্বাক্ষর পর্বটা সেরে নিয়েছিল স্পেনের জায়ান্ট ক্লাবটি। বয়স ১৮ হওয়ার পর রিয়াল মাদ্রিদের জার্সিতে খেলা শুরুর পর থেকেই মাঠ কাঁপাচ্ছেন ব্রাজিলের বিষ্ময় বালক এনড্রিক।

স্প্যানিশ লা লিগায় অভিষেকেই গোল করেছিলেন। সেইসঙ্গে গড়েছিলেন ক্লাব ইতিহাসের সর্বকনিষ্ঠ বিদেশী খেলোয়াড় হিসেবে গোল করার রেকর্ড। রিয়ালের জার্সিতে মঙ্গলবার অভিষেক ঘটে তার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে। এদিনও গোল করে নিজের জাত চেনালেন ব্রাজিলিয়ান সেনসেশন। 

জার্মান ক্লাব স্টুটগার্টের বিপক্ষে ম্যাচের ৮০ মিনিটে জুড বেলিংহ্যামের জায়গায় এনড্রিককে খেলার সুযোগ করে দেন কার্লো আনচেলত্তি। আর ম্যাচের যোগ করা সময়ে (৯০+৫) বক্সের বাইরে থেকে দুর্দান্ত এক গোল করে লস ব্ল্যাঙ্কোসদের ব্যবধানটা বাড়িয়ে দেন এনড্রিক। সেইসঙ্গে নিজেকেও নিয়ে যান ইতিহাসের সোনালী পাতায়।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে রিয়াল মাদ্রিদের সর্বকনিষ্ঠ গোলদাতার রেকর্ডে নিজেকে ঢুকিয়ে নেন এনড্রিক। এদিন মাত্র ১৮ বছর ৫৮ দিন বয়সে রিয়ালের জার্সিতে ইউরোপ সেরার এই টুর্নামেন্টে গোল করার নজীর গড়লেন তিনি। সেইসঙ্গে ছাড়িয়ে গেলেন ক্লাবটির কিংবদন্তি ফুটবলার রাউল গঞ্জালেজের রেকর্ডকে।

যিনি ১৯৯৫ সালে ফেরেঙ্কভারোসের বিপক্ষে গোল করার নজীর গড়েছিলেন ১৮ বছর ১১৩ দিন বয়সে। এতোদিন এই রেকর্ডটা নিজের করে রেখেছিলেন তিনি। এবার তার সেই রেকর্ড ভেঙ্গে দিলেন এনড্রিক। ব্রাজিলের জার্সিতে ১১ ম্যাচে তিন গোল করে ইতোমধ্যেই আলোচনায় এই তরুণ স্ট্রাইকার। আর রিয়ালের হয়ে মাত্র ২৩ মিনিট খেলেই প্রতিপক্ষের জালে জড়িয়েছেন ২ গোল। 

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। নিজেদের মাঠে মঙ্গলবার জয় দিয়েই শিরোপা ধরে রাখার মিশন শুরু করেছে তারা। কার্লো আনচেলত্তির শিষ্যরা এদিন ৩-১ ব্যবধানে হারায় স্টুটগার্টকে। এনড্রিকের আগে এদিন রিয়ালের হয়ে প্রথম গোলটি করেছিলেন কিলিয়ান এমবাপে।

চলতি মৌসুমেই রিয়ালের জার্সিতে নাম লেখানো ফরাসি তারকা ৪৬ মিনিটে প্রথম গোল করে দলকে এগিয়ে দিয়েছিলেন। তবে ৬৮ মিনিটেই গোল করে বার্ণাব্যু সমর্থকদের হতাশায় ডুবিয়ে স্টুটগার্টকে সমতায় ফেরান ডেনিজ উন্দাভ। ম্যাচের ৮৩ মিনিটে গোল করে রিয়ালকে আবার লিড এনে দেন অ্যান্টনিও রুডিগার। এরপর অতিরিক্ত সময়ে গোল ব্যবধানটা বাড়িয়ে দেন এনড্রিক।  
 

মোস্তফা

×