ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

নাহিদকে সামলাতে বিশেষ প্রস্তুতি কোহলিদের

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৪, ১৬ সেপ্টেম্বর ২০২৪

নাহিদকে সামলাতে বিশেষ প্রস্তুতি কোহলিদের

নাহিদ

স্পিনিং কিংবা পেস-সহায়ক; কন্ডিশন যেমনই হোক, দুর্দান্ত স্কোয়াড নিয়ে বিশ্বের প্রতিটি প্রান্তে প্রতিটি দলের জন্যে ভয়ঙ্কর এক প্রতিপক্ষ ভারত। সেটা তাদের মাঠের সাফল্যেই স্পষ্ট। গত দুই যুগে বাংলাদেশের সঙ্গে ১৩টি টেস্ট খেলে কোনো হার নেই, ১১টিতেই জয়। ড্র ২। সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী তো নাজমুল হোসেন শান্তদের পাত্তাই দিচ্ছেন না।

সর্বশেষ রবীন্দ্র জাদেজা টাইগারদের স্মরণ করিয়ে দিয়ে বলেছেন, ‘পাকিস্তান আর ভারত এক নয়’। তবে নির্ভার থাকতে পারছেন না গৌতম গাম্ভীর। রাওয়ালপিন্ডিতে গতির ঝড় তোলা নাহিদ রানাকে সামলাতে চেন্নাইয়ের অনুশীলনে দীর্ঘদেহী এক পেসারকে হাজির করেছেন ভারতের নতুন কোচ। 
পাকিস্তানকে তাদেরই মাটিতে টেস্টে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে কার্যত বিশ্ব ক্রিকেটকেই নাড়িয়ে দিয়েছে বাংলাদেশ। সিরিজে ২১ উইকেট নিয়েছেন পেসাররা। পিন্ডিতে দ্বিতীয় টেস্টে ভয়ঙ্কর এক স্পেলে ৩টিসহ ৪টি এবং ম্যাচে ৫ উইকেট নিয়েছেন নাহিদ। ঘণ্টায় ১৫২ কিলোমিটার গতিতে বল করে পাকিদের লানইনাপ ধসিয়ে দিয়েছেন দীর্ঘদেহী এ পেসার।

তাই সিরিজে তার বোলিং মোকাবিলায় যেন কোনো ব্যাঘাত না ঘটে, সে কারণে তার উচ্চতাসম্পন্ন পেসারকে অনুশীলনে ডেকেছে। নাম তার গুরনুর ব্রার। ভারতের দক্ষিণাঞ্চলের এই পেসার রোহিত-কোহলি ও গিলদের জন্য নেট বোলারের ভূমিকায় আছেন। তাকে ক্যাম্পে রাখার মূল কারণ তার উচ্চতা (৬ ফুট ৪.৫ ইঞ্চি)। দেশটির একাধিক সংবাদমাধ্যমও এই বিষয়টি তুলে ধরেছে। যেখানে ২৪ বছর বয়সী এই তরুণের একইসঙ্গে গতি ও বাউন্স বজায় রেখে বল করতে পারার সামর্থ্যও উল্লেখ করা হয়েছে। 
২১ বছর বয়সী টাইগার পেসার নাহিদের উচ্চতা ৬ ফুট ৩ ইঞ্চি। ফলে তিনি অনেক উচ্চতা থেকে বল ছাড়েন বলে ব্যাটসম্যানসদের কিছুটা বেগতিক অবস্থায় পড়তে হয়। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে পাঁচটি উইকেট শিকার করেন তিনি। বেশি উচ্চতা থেকে ছাড়ার কারণে তার বলের লেংথ এবং বাউন্সও আলাদা হয়। সেটারই মোকাবিলা করতে চাইছে ভারত। এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্যারিয়ারে ৩ টেস্ট খেলে ১১ উইকেট নিয়েছেন এই তরুণ পেসার।

×