ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ভালো করার প্রত্যয়ে ভারতে টাইগাররা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৩, ১৬ সেপ্টেম্বর ২০২৪

ভালো করার প্রত্যয়ে ভারতে টাইগাররা

ভারত যাওয়ার আগে হযরত শাহজালাল বিমানবন্দরে মিরাজ-তাসকিনরা, সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত (ডানে)

দুই টেস্টের সিরিজ খেলতে রবিবার দুপুরে ভারত সফরে গেছে বাংলাদেশ টেস্ট ক্রিকেট দল। বিকেলে প্রথম টেস্টের ভেন্যু চেন্নাইয়ে পৌঁছে বাংলাদেশ দল। আগের রাতে অস্ট্রেলিয়া থেকে ছুটি কাটিয়ে দলের সঙ্গে যোগ দেন প্রধান কোচ চান্দিকা হাতুরুসিংহে। তিনিও দলের সঙ্গেই চেন্নাই গেছেন। ৫ বছর পর আবার দ্বিপক্ষীয় সিরিজ খেলতে গেছে বাংলাদেশ দল।

বিমানে ওঠার আগে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত সংবাদ মাধ্যমের সঙ্গে এই সিরিজ নিয়ে দলের লক্ষ্য জানিয়েছেন। এ সময় তিনি প্রত্যয় ব্যক্ত করেছেন দুই টেস্টেই বাংলাদেশ দল জয়ের জন্যই খেলবে। তবে ভারতের বিপক্ষে সিরিজটি অনেক চ্যালেঞ্জিং হবে বলে দাবি করেছেন তিনি। কারণ অভিজ্ঞতায় এবং ব্যাটিং-বোলিংয়ে ভারতীয় দল এগিয়ে আছে বলেই মনে করেন শান্ত।

কিন্তু দলের ক্রিকেটাররা শতভাগ উজাড় করে নামবে এবং ৫ দিন ভালো ক্রিকেট খেলতে পারলে বেশ উত্তেজনাপূর্ণ ম্যাচ হবে দাবি তার। আইসিসি বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এ দুই ম্যাচের সিরিজ শেষ করে ৩ ম্যাচের টি২০ সিরিজ খেলবে বাংলাদেশ দল।
২০১৯ সালে সর্বশেষবার ভারত সফরে গিয়ে ২ টেস্ট ও ৩ টি২০ ম্যাচের সিরিজ খেলে বাংলাদেশ। সেবার কলকাতায় দিবারাত্রির টেস্ট খেলে প্রথমবারের মতো দুই দল। ইন্দোরে খেলে দ্বিতীয় টেস্ট। এরপর ২০২৩ সালে ওয়ানডে বিশ^কাপ খেলতে ভারতে গেছে বাংলাদেশ দল। চেন্নাইয়ে দুটি ম্যাচও খেলেছে। তবে এবারই প্রথম টেস্ট খেলবে এই ভেন্যুতে। অধিনায়ক শান্ত দেশ ছাড়ার আগে বলেছেন,‘স্পিন এবং পেসের দিক দিয়ে ভালো একটা অবস্থানে আছি।

তবে যদি তুলনা করেন আমাদেও পেসাররা তুলনামূলকভাবে (ভারতের থেকে) একটু  পেছনের দিকে আছে। স্কিলের দিক থেকে হয়তো কাছাকাছি আছি, অভিজ্ঞতার দিক থেকে ভারতের দলটা একটু এগিয়েই রাখব আমি।’ ভারতের বোলিংকে এগিয়ে রাখলেও নিজ দলের স্পিনারদের ওপর আস্থা রয়েছে শান্তর। তিনি বলেছেন,‘আমাদের স্পিনারদের ভালো অভিজ্ঞতা আছে, যেকোনো কন্ডিশনে বল করার সামর্থ্যটা আছে। পেসার স্পিনার যারাই খেলবে প্রত্যেকটা প্লেয়ার শতভাগ দিবেন। ৫ দিন যদি আমরা ভালো ক্রিকেট খেলতে পারি খুব উত্তেজনাপূর্ণ একটা ম্যাচ হবে।’

টেস্ট ক্রিকেটে ভারতের বিপক্ষে কখনোই তেমন ভালো করতে পারেনি বাংলাদেশ দল। ১৩ টেস্টের ১১টিতেই হেরেছে বড় ব্যবধানে, দুটি হয়েছে ড্র। কিন্তু দলগতভাবে ভালো খেলতে চান এবার শান্ত। এ বিষয়ে তিনি বলেছেন,‘ব্যবধানটা আসলে তখনই গড়া সম্ভব হবে যখন আমরা দল হিসেবে খেলব। শুধু স্পিনারদের দায়িত্ব তা না, ব্যাটার এবং পেসার তাদেরও সমান দায়িত্ব আছে। পুরা দল হিসেবে খেলাটা গুরুত্বপূর্ণ, তাহলেই আমরা ভালো ক্রিকেট খেলবে ইনশাআল্লাহ।’
ভারতের বিপক্ষে সর্বশেষ ২০২১ সালে টেস্ট সিরিজ খেলেছে বাংলাদেশ। সেবার বাংলাদেশে এসে ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে হেরেছে ভারত, কিন্তু টেস্টে স্বাগতিকদের দাঁড়াতেই দেয়নি। কিন্তু এবার আত্মবিশ^াসী বাংলাদেশ দল সম্প্রতিই পাকিস্তানে ২-০ ব্যবধানে সিরিজ জিতে। এবার ভারত সফরে টেস্ট সিরিজ নিয়ে শান্ত বলেছেন,‘অবশ্যই এটা অনেক চ্যালেঞ্জিং একটা সিরিজ হতে যাচ্ছে আমাদের জন্য।

আপনি যা বললেন পাকিস্তানে একটা ভালো সিরিজ পার হওয়ার পর অবশ্যই একটা বাড়তি আত্মবিশ্বাস তো দলের মধ্যে আছে। পুরা দেশের মানুষের মধ্যেই আছে। দুইটা ম্যাচই আমরা জেতার জন্য খেলব।’ কিন্তু ভারতের মাটিতে তাদের বিপক্ষে জয় পাওয়াটা সহজ নয়। অধিকাংশ সময়ই সফরকারী দলকে বেশ চ্যালেঞ্জে পড়তে হয় ভারতীয় দলকে। এ বিষয়ে শান্ত বলেছেন, ‘জেতার জন্য যা গুরুত্বপূর্ণ, প্রক্রিয়াটা গুরুত্বপূর্ণ।

আমাদের লক্ষ্যটা এটাই থাকবে আমাদের কাজটা আমরা ঠিকমতো করতে পারছি কি না। যদি আমরা ঠিকমতো কাজটা করতে পারি অবশ্যই ভালো ফলাফল সম্ভব। তবে এটা অনেক চ্যালেঞ্জিং হতে যাচ্ছে। র‌্যাঙ্কিংয়েও অনেক এগিয়ে আছে ওরা। 
আমরা একটা ভালো সিরিজ কাটিয়ে এসেছি। আমাদের জন্য গুরুত্বপূর্ণ ৫ দিন কীভাবে ভালো ক্রিকেট খেলতে পারি। আমরা যদি পাঁচটাদিন ভালো খেলতে পারি শেষ সেশনে আসলে তখন একটা সুযোগ থাকে। সেটার জন্য কী প্ল্যান করা দরকার এটা গুরুত্বপূর্ণ।’ শান্ত নিজেই স্থায়ী অধিনায়ক হওয়ার পর তেমন সুবিধা করতে পারছেন না ব্যাট হাতে।

টানা ব্যর্থতার বৃত্তে বন্দি হয়ে পড়েছেন তিনি। তবে পাকিস্তানে ব্যাটে-বলে বাংলাদেশ ভালো করায় উজ্জীবিত এখন সবাই। শান্ত বলেছেন,‘আমার ব্যক্তিগত লক্ষ্য বাংলাদেশ দল জিতুক। ব্যাটার হিসেবে আমি দলে যতটা অবদান রাখতে পারি। যেরকম প্রস্তুতি নেওয়ার দরকার ছিল আলহামদুলিল্লাহ আমি নিতে পেরেছি। আমি সর্বোচ্চ চেষ্টা করব দলে যেন অবদান রাখতে পারি।’

×