ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

‘সবারই স্বপ্ন থাকে টেস্ট খেলার’

​​​​​​​স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:২০, ১৩ সেপ্টেম্বর ২০২৪

‘সবারই স্বপ্ন থাকে টেস্ট খেলার’

বাংলাদেশ-ভারত সিরিজ

এই প্রথম বাংলাদেশের টেস্ট দলে ডাক পেয়েছেন উইকেটরক্ষক ব্যাটার জাকের আলী অনিক। বাংলাদেশের জার্সিতে ১৭ টি২০ খেলেছেন আক্রমণাত্মক মেজাজের এই ব্যাটার। তিনিই এবার দীর্ঘ পরিসরের আন্তর্জাতিক ক্রিকেটে নামার অপেক্ষায়। লঙ্গার ভার্সনে নিজের যোগ্যতা প্রমাণ করেই অবশ্য তিনি এই ডাক পেয়েছেন। ৪৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন জাকের। এখন টেস্ট দলে এসে তিনিই প্রথম শ্রেণির ক্রিকেটের গুরুত্বটাকে বড় করে দেখছেন। 

সেই সঙ্গে আসন্ন ভারত সফরে সুযোগ পেলে ভালো করার প্রত্যয় তার। শুক্রবার ভারত সফরের আগে চলমান অনুশীলন শেষে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এসব কথা বলেন জাকের। তিনি আশাবাদ জানান ভারতে ভালো কিছু করার।

বাংলাদেশের হয়ে ২০১৬ সালের অনূর্ধ-১৯ বিশ্বকাপ  খেলা জাকের  সে বছরই যাত্রা শুরু করেন পেশাদার ক্রিকেটে। জাতীয় লিগে নিজ বিভাগ সিলেটের হয়ে ২০১৬-১৭  মৌসুমে প্রথম  শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় তার। ঘরোয়া ক্রিকেটে সাড়ে বছরের  বেশি সময় পার করে  দেওয়ার পর এবার  টেস্টে যাত্রা শুরুর খুব কাছে ২৬ বছর বয়সী এই তরুণ। অবশ্য টি২০ দিয়ে বছর আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখলেও তার টেস্ট দিয়েই শুরুর কথা ছিল। কারণ ২০২২ সালের বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) টানা ইনিংসে  সেঞ্চুরি করে  টেস্ট দলে  ঢোকার দাবি জোরাল করেন জাকের। তবে ইনজুরির কারণে সেটি হয়নি। ৪৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ৪১.৪৭ গড়ে তিনি ২৮৬২ রান করেছেন সেঞ্চুরিতে। গত মাসে বাংলাদেশদলের হয়ে পাকিস্তান সফরে ক্যারিয়ারসেরা ১৭২ রানের ইনিংস খেলে  টেস্ট দলের  ঢোকার রাস্তা  পেয়ে গেছেন তিনি। এবার জাকের বিষয়ে বলেছেন, খুব ভালো অনুভূতি। সবারই স্বপ্ন থাকে  টেস্ট ক্রিকেট  খেলার। 

সেটার জন্য  স্কোয়াডে সুযোগ  পেয়ে ভালো লাগছে। ২০১৭ সাল (২০১৬ সালের ডিসেম্বরথেকে আমি প্রথম  শ্রেণির ক্রিকেট  খেলছি।  যে সংস্করণই  হোক, ঘরোয়া ক্রিকেটে আমি ভালো করার  চেষ্টা করি। ওই প্রক্রিয়াতেই এগোই। প্রথম  শ্রেণির ক্রিকেট আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ভারত সফরে বাংলাদেশ দলের জন্য অনেক বড় চ্যালেঞ্জ থাকবে। কারণ ভারতের মাটিতে  যে কোনো সফরকারী দলের জন্য ভালো করার ঘটনা খুব কম। আর বাংলাদেশ দল মাত্র দুইবার ভারতের মাটিতে গিয়ে মোটে টেস্ট খেলেছে। তবে নিজেদের ভালো করার সুযোগ  দেখছেন জাকের। তিনি বলেছেন, চ্যালেঞ্জ  তো সবদিক দিয়ে থাকবে। তাদের ব্যাটিং লাইনআপও  তো অনেক ভালো। আমরা যদি ব্যাটিং বিভাগ হিসেবে ভালো করতে পারি।

সর্বশেষ দুইটা  টেস্ট যদি  দেখেন, আমরা সব কিছুতেই ভালো করেছি, বিশেষ করে ব্যাটিংটা কিন্তু ভালো ছিল। আমরা স্ট্রাগল করি ব্যাটিং নিয়েই। ব্যাটিং যখন খারাপ হয়, আমরা  হেরে যাই।  বোলাররা  বেশিরভাগ সময় সহায়তা করে। আমরা ব্যাটিংটা যদি ভালো করতে পারি, আমাদের জন্য খুবই ভালো হবে। এই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত আছেন জাকের নিজেও। খেলার সুযোগ পেলে নিজেকে মেলে ধরতে চান।

বিষয়ে বলেছেন, স্কোয়াডে  যেহেতু নির্বাচিত হয়েছি, উনারা প্রস্তুত মনে করেছেন বলেই নিয়েছেন। এখন আমার দায়িত্ব, নিজের সেরা পারফর্ম্যান্স। তাদেরকে (ভারতীয় বোলার) নিয়ে অবশ্যই পরিকল্পনা হচ্ছে, যারা যারা  খেলবে। নিজের পরিকল্পনা অনুযায়ী  খেলার  চেষ্টা করব। অবশ্যই চ্যালেঞ্জ থাকবে। তবে এই চ্যালেঞ্জের মধ্য দিয়ে রান করা  গেলে আমার মনে হয় অনেক ভালো কিছু হবে। পাকিস্তানের বিপক্ষে তাদেরই মাটিতে - ব্যবধানে টেস্ট সিরিজ জয়ের পর ভারতের মাটিতে ভালো সম্ভাবনা দেখতে পাচ্ছেন জাকের।

তিনি বলেছেন, যেহেতু সবশেষ সিরিজটা খুব ভালো গেছেসেই আত্মবিশ্বাস  তো অবশ্যই থাকবে। আমার মনে হয় এই বছর আমাদের  চেষ্টা থাকবেযেটা আমরা দল হিসেবে আগে কখনো করতে পারিনিসেটা করার  চেষ্টা থাকবে।

×