ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

ভারত সফরে বাংলাদেশের টেস্ট দল ঘোষণা

ছিটকে গেলেন শরিফুল, নতুন মুখ জাকের

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫০, ১৩ সেপ্টেম্বর ২০২৪

ছিটকে গেলেন শরিফুল, নতুন মুখ জাকের

তাসকিন আহমেদ

আর দু’দিন পর ভারত সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। খেলবে দুই টেস্ট ও ৩ টি২০ ম্যাচের সিরিজ। ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে প্রথম টেস্ট দিয়ে শুরু হবে এই সিরিজ। বৃহস্পতিবার দুপুরে ১৬ সদস্যের টেস্ট দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিছুদিন আগে পাকিস্তান সফরে যে দলটি অবিস্মরণীয় সিরিজ জয়ের গৌরব অর্জন করেছে। সেই দলটিতে কোনো পরিবর্তন আনার সম্ভাবনা ছিল একেবারেই ক্ষীণ। তবে প্রায় বাধ্য হয়েই একটি পরিবর্তন আনতে হয়েছে।

বাঁহাতি পেসার শরিফুল ইসলাম ছিটকে গেছেন ইনজুরির কারণে। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্ট কুঁচকির ইনজুরির কারণে খেলতে পারেননি তিনি। ইতোমধ্যে অনুশীলন শুরু করলেও লঙ্গার ভার্সনের জন্য পুরোপুরি ফিট হননি তিনি। এ কারণে তাকে বাদ দিয়ে ব্যাটার বাড়িয়েছে বিসিবি। সেই সুবাদে প্রথমবার টেস্ট দলে জায়গা করে নিয়েছেন উইকেটরক্ষক ব্যাটার জাকের আলী অনিক। সম্প্রতিই বাংলাদেশ ‘এ’ দলের হয়ে পাকিস্তান সফরে গিয়ে পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে ১৭২ রানের একটি ইনিংস খেলে নজর কেড়েছেন তিনি।

এছাড়া নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে পাকিস্তান সফরের স্কোয়াড অপরিবর্তিতই আছে। ১৫ সেপ্টেম্বর ভারত সফরে যাবে বাংলাদেশ দল। পাকিস্তানে গিয়ে ঐতিহাসিক সাফল্য পেয়েছে বাংলাদেশ দল। প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে টেস্ট জয় তুলে নিয়েছে। এমনকি পরের টেস্টেও জয় তুলে নিয়ে সিরিজে পাকদের হোয়াইটওয়াশ করার গৌরব অর্জন করেছে বাংলাদেশ দল। এমন সাফল্যের পর স্বাভাবিকভাবেই ভারত সফরের টেস্ট দলে কোনো পরিবর্তন আসার সুযোগ ছিল না।

কারণ ইনজুরির কারণে দুই টেস্টে খেলতে না পারা ওপেনার মাহমুদুল হাসান জয় দলের সঙ্গেই ছিলেন। তার দ্বিতীয় টেস্ট খেলার কথা থাকলেও বিজয়ী একাদশে পরিবর্তন আনা হয়নি এবং তাকে মূলত বিশ্রামই দেওয়া হয়। তিনি এখন পুরোপুরি প্রস্তুত হয়ে গেছেন। 
গত কয়েকদিন হলো অনুশীলন করছেন ক্রিকেটাররা। যদিও এই অনুশীলনে প্রধান কোচ চান্দিকা হাতুরুসিংহে অনুপস্থিত। তিনি ছুটিতে আছেন। বাংলাদেশ দল ভারত সফরে যাওয়ার আগেই দেশে ফেরার কথা রয়েছে তার। বেশ কিছুদিন আগেই বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের জন্য দল ঘোষণা করেছে স্বাগতিক ভারত। ৪ জন জেনুইন স্পিনার রেখেছে তারা স্কোয়াডে। তাই বাংলাদেশ দলেও আগের মতোই সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজসহ আছেন ৪ স্পিনার।

এছাড়াও রাখা হয়েছে ৪ পেসার। শরিফুল ইনজুরি কাটিয়ে বোলিং করতে পারছেন ৫-১০ ওভার। কিন্তু এতেই আবার কুঁচকির ব্যথা অনুভব করছেন। সেজন্যই তাকে বাদ রাখা হয়েছে। বাকি ৪ পেসার থাকায় আর বাড়তি কোনো পেসারকে নেওয়া হয়নি। ব্যাটিংয়ের বিকল্প বাড়ানো হয়েছে বাংলাদেশের হয়ে ১৭ টি২০ খেলা জাকের আলীকে দলে নিয়ে।

তিনি গত মাসেই ক্যারিয়ারসেরা ১৭২ রানের ইনিংস খেলেন পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে। সবমিলিয়ে ৪৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ৪ সেঞ্চুরিতে ৪১.৪৭ গড়ে ২৮৬২ রান করেছেন তিনি। এজন্যই এবার টেস্ট দলে জায়গা করে নিয়েছেন। ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে দুই দলের প্রথম টেস্ট ও সিরিজের দ্বিতীয়  টেস্ট কানপুরে ২৭ সেপ্টেম্বর শুরু হবে।

হামলার হুমকি থাকলেও ম্যাচটি কানপুরেই হবে বলে জানিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।  টেস্ট সিরিজ শেষে ৩ ম্যাচের টি২০ সিরিজ ৬, ৯ ও ১২ অক্টোবর। ৩০ সেপ্টেম্বর শুধু টি২০ খেলা বাকি খেলোয়াড়রা ভারত যাবেন।

×