ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

প্রধান উপদেষ্টার সংবর্ধনা পেলেন ক্রিকেটাররা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩১, ১৩ সেপ্টেম্বর ২০২৪

প্রধান উপদেষ্টার সংবর্ধনা পেলেন ক্রিকেটাররা

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস তার কার্যালয়ে জাতীয় ক্রিকেট দলকে সংবর্ধনার পর ফটোসেশনে অংশ নেন

পাকিস্তানে ঐতিহাসিক সাফল্য পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। কখনোই পাকদের বিপক্ষে টেস্ট না জেতা দলটি এবার হোয়াইটওয়াশ করেছে তাদের। পাকিস্তানের মাটিতে গিয়ে এমন সাফল্য পাওয়ার পর বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস আগেই জানিয়েছিলেন গৌরবময় সাফল্য পাওয়া টেস্ট দলকে সংবর্ধনা দেওয়া হবে। বৃহস্পতিবার সেই সংবর্ধনা পেয়েছেন ক্রিকেটাররা।

এদিন দুপুরে রাজধানী তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে যায় পাকিস্তান সফরে টেস্ট সিরিজ জেতা বাংলাদেশ দল। সেখানে যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়াও উপস্থিত ছিলেন। ক্রিকেটারদের সঙ্গে ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি ফারুক আহমেদ, বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজন, বিসিবি পরিচালক নাজমূল আবেদিন ফাহিম ও বিসিবির সিনিয়র মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম উপস্থিত ছিলেন।

জাতির পক্ষ থেকে ক্রিকেটারদের অভিনন্দন জানিয়ে প্রধান উপদেষ্টা ড. ইউনূস শান্তদের এই অর্জনকে ঐতিহাসিক আখ্যা দেন। অধিনায়ক শান্ত দাবি করেন, এই সাক্ষাৎ দলকে আরও অনুপ্রাণিত করবে।
অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূস পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে বাংলাদেশ ৬ উইকেটে জয় পাওয়ার পরই টাইগার অধিনায়ক শান্তকে ফোন দিয়ে বলেন, ‘আমার ও সরকারের পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন। পুরো জাতি তোমাদের নিয়ে গর্বিত।’ ওই সময় তিনি এটাও জানান যে, দেশে ফেরার পর বাংলাদেশ দলকে সংবর্ধনা দেওয়া হবে। পাক সফর শেষ করে ক্রিকেটাররা খুব বেশি ফুরসত পাননি। নেমে পড়তে হয়েছে অনুশীলনে। কারণ ভারত সফর আসন্ন।

সেই সফরের ফাঁকেই বৃহস্পতিবার সুযোগ ঘটেছে প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাতের। এই সাক্ষাতে প্রধান কোচ চান্দিকা হাতুরুসিংহও থাকতে পারেননি ছুটিতে অস্ট্রেলিয়া থাকার কারণে। এমনকি বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসানও ছাড়পত্র নিয়ে ইংলিশ কাউন্টি ক্রিকেটে খেলার কারণে অনুপস্থিত ছিলেন। তবে পাকিস্তান সফরে যাওয়া বাকি সব ক্রিকেটারই বিসিবি সভাপতি ফারুকের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

ড. ইউনূস নিজেই ক্রিকেটারদের অভিনন্দন জানিয়েছেন। এ সময় তিনি বলেছেন,‘আমি (সিরিজ) জয়ের পরপরই অধিনায়কের সঙ্গে কথা বলেছি। কিন্তু তোমাদের সবার সঙ্গে দেখা করে জাতির পক্ষ থেকে অভিনন্দন জানানোর জন্য আগ্রহের সঙ্গে অপেক্ষা করছিলাম।’ একটি জাতিকে একতাবদ্ধ রাখতে খেলাধুলার যে শক্তি রয়েছে সে বিষয়টি তিনি তুলে ধরেন। এছাড়া তিনি নিজেও কতটা ক্রীড়াপ্রেমী সে বিষয়েও বক্তব্য রেখেছেন। এ সময় তিনি সদ্য সমাপ্ত প্যারিস অলিম্পিকে উপদেষ্টা এবং শুভেচ্ছাদূত হিসেবে অংশ নেওয়ার কথা জানান।

এছাড়া ২০২৬ সালের শীতকালীন অলিম্পিকে ইতালির মিলানো কর্টিনায় তাকে প্রধান উপদেষ্টা হিসেবে অংশ নেওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে বলেও উল্লেখ করেন।
প্রধান উপদেষ্টার পাশাপাশি যুব ও ক্রীড়া উপদেষ্টাও দেশের কঠিন সময়ে বাংলাদেশ দলের এমন সাফল্য অর্জনে ক্রিকেটারদের ভূয়সী প্রশংসা করেন। ক্রিকেটাররাও এমন সংবর্ধনা পেয়ে উচ্ছ্বসিত হয়েছেন। প্রধান উপদেষ্টার কার্যালয়ে আমন্ত্রণ পাওয়ায় অধিনায়ক শান্ত ধন্যবাদ জ্ঞাপন করেন ড. উইনূসকে এবং দাবি করেন তার বক্তব্য সাহসিকতা দেবে আরও সাফল্য অর্জনে। শান্ত বলেন, ‘প্রত্যেক খেলোয়াড় এখানে আসতে পেরে খুশি। এটা অবশ্যই আমাদের অনুপ্রাণিত করবে।’

পাকিস্তান সফরে এমন সাফল্য আসার পেছনে খেলোয়াড় ও কোচিং স্টাফদের কঠোর পরিশ্রম মূল চালিকাশক্তি হিসেবে কাজ করেছে বলে দাবি করেন তিনি। আর মাত্র ২ দিন পরই ভারত সফরে যাবে বাংলাদেশ দল। এবার তাদের বিপক্ষেও ২ টেস্টের সিরিজ খেলবে। পাকিস্তানে পাওয়া সাফল্য আসন্ন এই সিরিজে বড় অনুপ্রেরণা হিসেবে কাজ করবে এবং ক্রিকেটারদের আত্মবিশ^াস দেবে বলেই সবাই আশা করছেন। ক্রিকেটাররাও এখন উজ্জীবিত। আর বর্তমান সরকার প্রধানের সঙ্গে সাক্ষাৎ পারফর্ম্যান্স ধরে রাখার ক্ষেত্রে চালিকাশক্তি হিসেবে কাজ করবে বলে আশাবাদী ক্রিকেটাররাও।

×