ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

দাবা অলিম্পিয়াড

জয় দিয়েই উদ্ভাসিত সূচনা বাংলাদেশের

প্রকাশিত: ২০:৩৭, ১২ সেপ্টেম্বর ২০২৪

জয় দিয়েই উদ্ভাসিত সূচনা বাংলাদেশের

বাংলাদেশ নারী দাবা দল

জয় দিয়েই উদ্ভাসিত সূচনা করেছে বাংলাদেশ। সেটা হাঙ্গেরিতে শুরু হওয়া দাবা অলিম্পিয়াডে। ৪৫তম এই আসরে প্রথম রাউন্ডে ওপেন ও মেয়ে দুই বিভাগেই জিতেছে বাংলাদেশ।  উন্মুক্ত বিভাগের প্রথম রাউন্ডে ৪ বোর্ডেই জয় তুলে নিয়েছেন উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব, আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান ও মনন রেজা নীড়।

প্রথম রাউন্ডে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল লেসোথো। নিয়াজ মোরশেদ মোকেতে কারাবোকে, এনামুল হোসেন রাজীব লেবাজোয়া শেফেকে, ফাহাদ রহমান খালেমা সেচাবাকে ও মনন রেজা নীড় এমফানে থাবাংকে হারান।বাংলাদেশ পুরুষ দাবা দলএবার উন্মুক্ত বিভাগ থেকে আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান গ্র্যান্ডমাস্টার নর্মের জন্য লড়াই করবেন। দুই ফিদেমাস্টার মনন রেজা নীড় ও তাহসিন তাজওয়ার জিয়া আন্তর্জাতিক মাস্টার নর্মের জন্য খেলবেন। গ্রান্ডমাস্টার জিয়াউর রহমানের ছেলে তাহসিন তাজওয়ার জিয়া এই রাউন্ডে রিজার্ভ খেলোয়াড় ছিলেন।

উন্মুক্ত বিভাগের পাশাপাশি জয় তুলে নিয়েছে বাংলাদেশের মেয়েরাও। প্রথম রাউন্ডে নারী দলের প্রতিপক্ষ ছিল সেন্ট লুসিয়া। মেয়েদের দলও ৪টি বোর্ডে জয় পেয়েছে। নোশিন আঞ্জুম লিউ মিলাকে, ওয়ালিজা আহমেদ ওয়াহিদ চেলসিকে, নুসরাত জাহান আলো জেমস ভারনেসাকে ও ওয়াদিফা আহমেদ রিচার্ডস ত্রিশানকে হারিয়েছেন।

বাংলাদেশ নারী দলের আরেক দাবাড়ু আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ। রাণী হামিদ প্রথম রাউন্ডে বিশ্রামে ছিলেন। এছাড়া বাংলাদেশ মহিলা দলের অধিনায়ক হিসেবে রয়েছেন ন্যাশনাল ইনস্ট্রাক্টর মাহমুদা হক চৌধুরী মলি।

দলগত দাবায় পাঁচ জনের দল। চার জন বোর্ডে খেলেন। প্রথম রাউন্ডে বাংলাদেশের দুই দল তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেয়েছিল। আজ দ্বিতীয় রাউন্ডে ওপেন বিভাগে প্রতিপক্ষ ভিয়েতনাম ও নারী বিভাগে রোমানিয়া।

১১ রাউন্ড সুইস-লিগ পদ্ধতিতে অনুষ্ঠেয় এবারের দাবা অলিম্পিয়াডের ওপেন বিভাগে ১৯৫টি দেশের ১৯৭ টি দল ও মহিলা বিভাগে ১৮২টি দেশের ১৮৪ টি দল খেলছে। 
 

 

রুমেল//শহিদ

×