ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

শততম ম্যাচে জোড়া গোল; ইতিহাসের পাতায় হ্যারি কেন

প্রকাশিত: ২১:৫২, ১১ সেপ্টেম্বর ২০২৪

শততম ম্যাচে জোড়া গোল; ইতিহাসের পাতায় হ্যারি কেন

শততম ম্যাচের ক্যাপের পাশাপাশি বিশেষ সম্মাননা দেওয়া হয় হ্যারি কেনকে

উয়েফা নেশন্স লিগে সহজ জয় পেল ইংল্যান্ড। মঙ্গলবার থ্রি-লায়ন্সরা ২-০ গোলে উড়িয়ে দিল ফিনল্যান্ডকে। ঐতিহ্যবাহী ওয়েম্বলি স্টেডিয়ামে ইংলিশদের হয়ে দুটি গোলই করেছেন হ্যারি কেন। সেইসঙ্গে জাতীয় দলের জার্সিতে নিজের ১০০তম ম্যাচটাকেও স্বরণীয় করে রাখলেন বায়ার্ন মিউনিখের এই ইংলিশ স্ট্রাইকার। জোড়া গোল করে নিজেকেও নিয়ে গেলেন রেকর্ডবুকে। 

প্রথম ফুটবলার হিসেবে ইংল্যান্ডের জার্সিতে শততম ম্যাচে জোড়া গোলের নজীর গড়লেন হ্যারি কেন। তার আগে শততম ম্যাচে ইংলিশদের হয়ে গোল করতে পেরেছিলেন কেবল দুই কিংবদন্তি ওয়েইন রুনি এবং ববি চার্লটন। এবার হ্যারি কেন করলেন জোড় গোলের কীর্তি। অথচ, ইংল্যান্ডের হয়ে ১০০তম ম্যাচ খেলার কথা স্বপ্নেও ভাবেননি তিনি। এ ব্যাপারে হ্যারি কেন বলেন, ‘১০০তম ম্যাচ, এটা ছিল স্বপ্নেরও বাইরে। আমি নিশ্চিত যখন অবসরে যাব তখন অত্যন্ত গর্বের সঙ্গেই এগুলোর দিকে ফিরে তাকাব।’ ২২ বছর বয়সে ইংল্যান্ড দলে অভিষেকের পর নিজের শততম ম্যাচটি খেললেন ৩১ বছর বয়সে। ফিনল্যান্ডের বিপক্ষে ডাবলসের সৌজন্যে ইংল্যান্ডের জার্সিতে তার গোলসংখ্যা দাঁড়াল ৬৮টি। দ্বিতীয়ার্ধের ৫৭ এবং ৭৬ মিনিটে গোল দুটি করেন হ্যারি কেন। 

তবে উয়েফা নেশন্স লিগে মঙ্গলবার ফুটবলপ্রেমীদের বাড়তি নজর ছিল হল্যান্ড এবং জার্মানির ম্যাচে। এমস্টারডামে ইয়োহান ক্রুইফ অ্যারেনায় অনুষ্ঠিত সেই ম্যাচটি অবশ্য ২-২ গোলে সমতায় শেষ হয়। ম্যাচ শুরুর ২ মিনিটে রেইজন্ডার্সের গোলে স্বাগতিক হল্যান্ড এগিয়ে গেলেও প্রথমার্ধেই ২ গোল দিয়ে দারুণভাবে ম্যাচে ফিরে জার্মানি। ৩৮ মিনিটে উন্দাভের গোল করার পর যোগ করা সময়ে দ্বিতীয় গোলটি করেন জশুয়া কিমিখ। কিন্তু দ্বিতীয়ার্ধের ৫০ মিনিটে ডাম্প্রিজের গোলে সমতায় থেকেই ম্যাচটি শেষ করে হল্যান্ড। তবে এদিন ইনজুরিতে পড়ে ভক্তদের ভাবিয়ে তুলেন ম্যানসিটির ডাচ তারকা নাথান একে। 

উয়েফা নেশন্স লিগে ইউরোপের এই দুই জায়ান্টের ড্রয়ের দিনে জয় নিয়ে মাঠ ছেড়েছে জর্জিয়া, চেক প্রজাতন্ত্র, মাল্টা, গ্রীস, লাটভিয়া এবং নর্থ মেসিডোনিয়া।

 

রুমেল/শহিদ

×