ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

এবার প্যারাগুয়ের কাছে ধরাশায়ী ব্রাজিল

প্রকাশিত: ১১:১৩, ১১ সেপ্টেম্বর ২০২৪; আপডেট: ১২:৪৯, ১১ সেপ্টেম্বর ২০২৪

এবার প্যারাগুয়ের কাছে ধরাশায়ী ব্রাজিল

৮ বছর পর ব্রাজিলকে হারাল প্যারাগুয়ে

ব্রাজিলের দুর্দশা যেন কাটছেই না। গত শুক্রবার ইকুয়েডরের বিপক্ষে ১-০ গোলে জিতে কিছুটা স্বস্তি ফিরালেও বুধবার আবারও হেরে গেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে এদিন প্যারাগুয়ের কাছে ১-০ গোলে হেরেছে ডোরিভাল জুনিয়রের দল। 

এর ফলে বিশ্বকাপ বাছাইপর্বে পাঁচ ম্যাচে এটা ব্রাজিলের চতুর্থ পরাজয়। ২০০৮ সালের পর ব্রাজিলের বিপক্ষে প্যারাগুয়ের এটাই প্রথম জয়। প্যারাগুয়ের রাজধানী আসুনসিওনেতে এদিন ম্যাচের ২০ মিনিটেই এগিয়ে যায় স্বাগতিক শিবির। গোল করে প্যারাগুয়েকে উচ্ছ্বাসে ভাসার দারুণ উপলক্ষ্য এনে দেন ইন্টার মিয়ামির তারকা মিডফিল্ডার দিয়েগো গোমেজ। 

এরপর ম্যাচের বাকীটা সময় আর কোন দলই গোল করতে পারেনি। যদিওবা এদিন ব্রাজিলের দলে ছিল ভিনিসিয়াস জুনিয়র, রড্রিগো, এলিসন কিংবা এনিড্রকের মতো অভিজ্ঞ এব নবীন তারকারা। কিন্তু নামের প্রতি এদিন সুবিচার করতে পারেননি তাদের কেউ। 

এই পরাজয়ের পর ২০২৬ বিশ্বকাপ দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে টেবিলের পাঁচে নেমে গেল ব্রাজিল। ৮ ম্যাচে তাদের সংগ্রহে মাত্র ১০ পয়েন্ট। সমান ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের সাতে উঠে এসেছে প্যারাগুয়ে। ৮ ম্যাচ থেকে সর্বোচ্চ ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। 

জানিয়ে রাখা ভালো যে, এই মহাদেশ থেকে পয়েন্ট টেবিলে শীর্ষ ছয় দল সরাসরি জায়গা পাবে বিশ্বকাপের চূড়ান্তপর্বে। সপ্তম দলটিকে খেলতে হবে প্লে-অফ। বাছাইপর্বে প্রতিটি দল খেলবে ১৮ ম্যাচ। ডোরিভাল জুনিয়রের শিষ্যদের পরের ম্যাচটি খেলতে হবে চিলির মাটিতে। আগামী ১১ই অক্টোবরের পর ১৬ই অক্টোবর হোম ম্যাচে সেলেসাওদের প্রতিপক্ষ পেরু।

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল তারা সর্বশেষ বিশ্বকাপ জিতেছিল ২০০২ সালে। এরপর বিশ্বকাপ জেতা দূরের কথা ফাইনালেই উঠতে পারেনি তারা। সর্বশেষ ২০২২ সালে কাতার বিশ্বকাপেও কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গিয়েছিল দলটি। অথচ, প্যারাগুয়ের বিপক্ষে মাঠে নামার আগে সেলেসাওদের কোচ ডোরিভাল জুনিয়র জানান, ২০২৬ বিশ্বকাপে তার দল ফাইনাল খেলবে। এ প্রসঙ্গে তিনি বলেছিলেন, ‘আমরা আবারও লড়াকু দল হয়ে উঠব, এ ব্যাপারে কোনো সংশয় নেই। আমরা ২০২৬ বিশ্বকাপের ফাইনালে খেলব। আমি ১০০ ভাগ নিশ্চিত। আমার কথাটা মনে রাখুন। এই কথা যখন বলছি, চাইলে ভিডিও করেও রাখতে পারেন।’

তবে বাছাইপর্বে যেভাবে খেলছে তাতে ব্রাজিলকে নিয়ে এমন বাজি ধরার লোক খুবই কমই পাওয়া যাবে এই মুহুর্তে! বিশেষ করে বুধবার বাংলাদেশ সময় ভোরের ম্যাচে প্যারাগুয়ের রাজধানীতে ৮ বছরের মধ্যে প্রথম হারার পর তো আরও কমে যাবে এমন লোকের সংখ্যা!
 

মোস্তফা/ এসআর

×