ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

আর্জেন্টিনার জয়রথ থামাল সেই কলম্বিয়া!

প্রকাশিত: ১০:০২, ১১ সেপ্টেম্বর ২০২৪; আপডেট: ১০:০৪, ১১ সেপ্টেম্বর ২০২৪

আর্জেন্টিনার জয়রথ থামাল সেই কলম্বিয়া!

কলম্বিয়ার দুটি গোলেই ভূমিকা রাখেন জেমস রড্রিগুয়েজ।

বিশ্ব ফুটবলে রীতিমতো অপ্রতিরোধ্য হয়ে উঠে আর্জেন্টিনা। যে দলটি দীর্ঘ সময় ধরে কোন ট্রফির দেখা পাচ্ছিল না সেই আলবিসেলেস্তেরাই গড়ে টানা চার শিরোপা জয়ের নজীর। সর্বশেষ গত জুলাইয়ে কোপা আমেরিকার রেকর্ড ১৬তম ট্রফি উঁচিয়ে ধরে লিওনেল স্কালোনির দল।

ফাইনালে যে দলকে হারিয়ে একমাত্র দল হিসেবে কোপা বিশ্বকাপ কোপা জয়ের নজীর গড়েছিল মঙ্গলবার রাতে সেই কলম্বিয়াই থামাল আর্জেন্টিনার জয়যাত্রা। ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে নিজেদের ঘরের মাঠে কলম্বিয়া এদিন ২-১ গোলে পরাজিত করে কাতার বিশ্বকাপের চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে। সেইসঙ্গে টানা ১২ ম্যাচে অপরাজিত থাকার পর প্রথম পরাজয়ের স্বাদ পেল আলবিসেলেস্তেরা। 

কলম্বিয়ার বারানকিলার এস্তাদিও মেট্রোপলিটানো রবার্তো মেলেন্দেজ স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল ২০২৪ কোপা আমেরিকার দুই ফাইনালিস্ট। তবে বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে এদিন শুরু থেকেই দাপট দেখায় স্বাগতিক কলম্বিয়া। ম্যাচের বয়স যখন ২৫ মিনিট তখনই রড্রিগুয়েজের কর্ণার থেকে অসাধারণ দর্শনীয় এক হেডের সৌজন্যে গোল করে ৪৭ হাজার সমর্থকদের উচ্ছ্বাসের জোয়ারে ভাসান ইয়েরসন মোসকেরা। ফলে এই গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় কলম্বিয়া। 

পরাজয়ের পর হতাশ নিকোলাস ওটামেন্ডিতবে লিওনেল স্কালোনির শিষ্যরা তো আর সহজে হাল ছাড়ার দল নয়। দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল করে ম্যাচে ফেরার ইঙ্গিত দেয়। প্রতিপক্ষের ভুলের সুযোগ কাজে লাগিয়ে ৪৮ মিনিটে নিকোলাস গঞ্জালেজ গোল করে সমতায় ফেরান আর্জেন্টিনাকে। তবে সমতায় ফেরার এই উচ্ছ্বাস অবশ্য খুব বেশিক্ষণ ধরে রাখতে পারেনি স্কালোনির দল। ৬০ মিনিটে পেনাল্টি পায় কলম্বিয়া। মেসির বদলে আর্জেন্টিনা দলকে নেতৃত্ব দেওয়া নিকোলাস ওটামেন্ডি বক্সেও মধ্যে দানিয়েল মুনোজকে চ্যালেঞ্জ জানালে কয়েক মিনিট পর ভিএআর মনিটর দেখে পেনাল্টির বাঁশি বাজান চিলিয়ান রেফারি পিয়েরো মাজা। 

আর পেনাল্টির সুযোগ কাজে লাগিয়ে কলম্বিয়াকে গোল ব্যবধান বাড়িয়ে দেন দলের সেরা তারকা জেমস রড্রিগুয়েজ। এদিন অবশ্য পেনাল্টির বিশেষজ্ঞ হয়ে উঠা এমিলিয়ানো মার্টিনেজ তার যাদু দেখাতে ব্যর্থ হন। এরপর আর গোল না হলে দীর্ঘ সময় পর আর্জেন্টিনার বিপক্ষে জয় নিয়েই মাঠ ছাড়ে কলম্বিয়া। সেইসঙ্গে কোপা আমেরিকার ফাইনালে হারের প্রতিশোধটাও দারুণভাবে নিয়ে নেয় তারা। 

এই ম্যাচে হারলেও ৮ ম্যাচ থেকে ৬ জয়ে ১৮ পয়েন্ট নিয়ে লাতিন আমেরিকা অঞ্চলের শীর্ষে অবস্থান করছে আর্জেন্টিনা। যেখানে এখন পর্যন্ত একমাত্র দল হিসেবে কোন ম্যাচে না হারা কলম্বিয়া ১৬ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করছে। বুধবার সকালে প্যারাগুয়ের কাছে ১-০ গোলে হেরে যাওয়া ব্রাজিলের অবস্থান ৩ জয়ে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে। 
 

মোস্তফা/ এসআর

×