ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

নেইমারকে নিয়ে বিশ্বকাপ জিততে চায় ব্রাজিল

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ০০:৫৭, ১১ সেপ্টেম্বর ২০২৪

নেইমারকে নিয়ে বিশ্বকাপ জিততে চায় ব্রাজিল

ব্রাজিলের জার্সিতে নেইমারকে নিয়ে এমন উচ্ছ্বাস করতে চান ফরোয়ার্ড রডরিগো

সাম্প্রতিক বছররগুলোতে ব্যর্থতার ভারে ন্যুয়ে পড়েছে ব্রাজিল। রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা কিছুতেই মাথা তুলে দাঁড়াতে পারছে না। বারবার বিশ্বকাপে ভরাডুবি হয়েছে। অন্য আসরেও সাফল্য ধরা দিচ্ছে না। বর্তমানে বিশ্বকাপ বাছাইপর্বেও স্বস্তিতে নেই সেলেসাওরা। নিজেদের সর্বশেষ ম্যাচে জয় পেলেও মন ভরাতে পারেনি পেলের দেশের ফুটবলাররা।

এমন অবস্থায় আজ সকালে প্যারাগুয়ের বিরুদ্ধে ম্যাচ খেলছে ব্রাজিল। এ ম্যাচের আগে দলটির কোচ ডরিভাল জুুনিয়র বেশ জোরের সঙ্গেই বলেছেন, ২০২৬ বিশ্বকাপে ফাইনালে খেলবে ব্রাজিল। আর দলটির বর্তমানের অন্যতম সেরা তারকা রডরিগো বলেছেন, বিশ্বকাপ জিততে হলে অবশ্যই নেইমারকে দলে ফিরতে হবে। 
সবশেষ কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ের পর গত জুলাইয়ে কোপা আমেরিকা থেকেও কোয়ার্টার ফাইনালে বাদ পড়ে ব্রাজিল। বিশ্বকাপ বাছাইপর্বেও তাদের অবস্থা তথৈবচ। বাছাইয়ের ইতিহাসে প্রথমবার তারা হেরেছে টানা তিন ম্যাচে। উরুগুয়ে, কলম্বিয়া ও আর্জেন্টিনার কাছে সেই হারগুলোর পর পয়েন্ট তালিকায় তারা নেমে গিয়েছিল ছয়ে। সর্বশেষ ম্যাচে ইকুয়েডরকে কোনোরকমে হারিয়ে তারা উঠে এসেছে চারে।

তবে তাদের পারফরম্যান্সে নেই উন্নতির ছাপ। খেলায় নেই ধার। মাঠে দলকে মনে হয় একদমই ছন্নছাড়া। দলের সবচেয়ে বড় তারকা ও সফলতম গোলস্কোরার নেইমার চোটের কারণে মাঠের বাইরে আছেন প্রায় এক বছর। তবু দলকে নিয়ে বড় স্বপ্ন দেখছেন ডরিভাল। প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে আশার কথা শুনিয়ে ব্রাজিল কোচ বলেন, আমার কোনো সংশয়ই নেই এটা নিয়ে। আপনি আশা করতে পারেন যে, আমরা (ব্রাজিল) আগামী বিশ্বকাপের ফাইনালে উঠব। এটির জন্য আমাকে দায়বদ্ধ রাখতে পারেন।
ব্রাজিল কোচ বলেন, খেলার দর্শনীয় মানের কথা বললে, দল হিসেবে আমরা এখনো সঠিক পথ খুঁজছি। বল কেড়ে নেওয়া, বল হারানোর পর প্রতিপক্ষের দুই-তিন পাসের মধ্যে দ্রুত নিচে নামা, এসব ক্ষেত্রে আমরা যথেষ্ট শক্তিশালী। বল পুনরুদ্ধারে আমরা যথেষ্ট শক্তিশালী। দল হিসেব এখনো আমরা গড়ে উঠছি। প্রতিপক্ষের গোলমুখের কাছে এখনো কিছু ঘাটতি আছে আমাদের। নির্ভর করার মতো বিকল্প সেখানে নেই।

এমন কেউ নেই, যে ব্যক্তিগত নৈপুণ্য দিয়ে নাড়িয়ে দিতে পারে প্রতিপক্ষকে। এই ছোটখাটো ব্যাপারগুলো গুরুত্বপূর্ণ যা এখনো হচ্ছে না আমাদের। এটা ঠিক রাতারাতি আমরা দারুণ হয়ে উঠব না। এজন্য সময় লাগবে। তবে দ্রুতই আমরা পথ খুঁজে নেব। অন্যদিকে বিশ্বকাপ জিততে হলে নেইমারকে ব্রাজিলের লাগবেই বলে জানিয়েছেন রডরিগো।

নেইমারকে নিয়েই অবশ্য গত তিনটি বিশ্বকাপ খেলেছে ব্রাজিল। কিন্তু শিরোপা অধরাই রয়ে গেছে। বিশ্বকাপ ইতিহাসের সফলতম দলটির জন্য বিশ্বকাপ বারবার হয়ে উঠেছে দুঃস্বপ্নের। তাদের ‘হেক্সা’ অভিযান রূপ নিয়েছে হাহাকারে। সেই ২০০২ আসরের পর আর ট্রফি জিততে পারেনি সাম্বা ছন্দের দেশটি। বিশ্বকাপ জেতাতে না পারলেও ব্রাজিলের ফুটবল ইতিহাসের সফলতম গোলস্কোরার নেইমারই।

কিন্তু চোটের কারণে গত বছরের অক্টোবর থেকে তিনি মাঠের বাইরে। তাকে ছাড়া এই সময়টায় ব্রাজিল হয়ে উঠেছে আরও ছন্নছাড়া। রডরিগোর মতে, নেইমারের ঘাটতি দলে পূরণ করা যাচ্ছে না। আগামী বিশ্বকাপ জিততে হলে নেইমারের বিকল্প তিনি দেখেন না।

×