ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

বাংলাদেশ সফরের ভাগ্য নির্ধারক প্রোটিয়া ক্রিকেটাররা!

প্রকাশিত: ২০:৫৩, ১০ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশ সফরের ভাগ্য নির্ধারক প্রোটিয়া ক্রিকেটাররা!

অক্টোবরের শেষ সপ্তাহে বাংলাদেশ সফরে দুই টেস্টের সিরিজ খেলার কথা দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের

অক্টোবরের শেষদিকে বাংলাদেশ সফরে আসার কথা দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের। সফরে তারা ২ টেস্ট খেলবে। এটি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ফিউচার ট্যুর প্রোগ্রামের (এফটিপি) যেমন অংশ, তেমনি আবার আইসিসির বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেরও সূচি মোতাবেক নির্ধারিত। 

তবে এই সিরিজটি হবে কিনা এথনো নিশ্চিত হয়নি। কারণ বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি। তাই সফরটিতে ক্রিকেটাররা যাবেন কিনা সেই সিদ্ধান্তের ভার তাদেরই ওপর ন্যস্ত করেছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। অর্থাৎ ক্রিকেটাররা চাইলেই শুধু বাংলাদেশ সফরে আসবে দক্ষিণ আফ্রিকা দল।

এফটিপি ও টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচি অনুসারে অক্টোবর-নভেম্বর মাসকে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা দুই টেস্টের সিরিজের জন্য রাখা হয়েছে। তবে এখন পর্যন্ত নির্দিষ্ট তারিখ হয়নি এ দুটি ম্যাচের। সে কারণে চ্যাম্পিয়নশিপের সূচিতে এখন পর্যন্ত নেই বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজের দুই টেস্ট। অথচ মহা গুরুত্বপূর্ণ এই সিরিজটি। কারণ টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রে এবার কারা ফাইনালে যাবে তা অনেকটাই এই সিরিজের ফলাফলের ওপর নির্ভর করছে।

এই মুহুর্তে ভারত সফর নিয়ে অনুশীলনে ব্যস্ত বাংলাদেশের ক্রিকেটাররা। ভারতের বিপক্ষে ২ টেস্ট ও ৩ ম্যাচের টি২০ সিরিজ খেলে দেশে ফিরবে বাংলাদেশ। এরপরই আবার ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজ। কিন্তু সেই সিরিজ নিয়েই অনিশ্চয়তার কালো মেঘ। সিএসএ নিশ্চিত করতে পারেনি সফরের তারিখ। কারণ বাংলাদেশে সাম্প্রতিক রাজনৈতিক পট পরিবর্তন এবং পুরোপুরি স্থিতিশীলতা না আসা। 

এ কারণে সিএসএ সিদ্ধান্ত নেওয়ার ভার ছেড়ে দিয়েছে ক্রিকেটারদের ওপরেই। বাংলাদেশে সরকার পতনের পর এখন পর্যন্ত পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হয়নি। এছাড়া বিভিন্ন দেশ তাদের নাগরিকদের বাংলাদেশ সফরের ক্ষেত্রে সতর্কতা হিসেবে ভিসা নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। এই কারণে আগামী মাসে অনুষ্ঠিতব্য নারী টি২০ বিশ্বকাপ আসরের আয়োজন করার সুযোগ বঞ্চিত হয়েছে বাংলাদেশ। সেটি নিয়ে যাওয়া হয়েছ আরব আমিরাতে।

সবকিছু বিবেচনা রেখে ক্রিকেটারদের নিরাপত্তার কথাই ভাবছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা সিএসএ। ইতোমধ্যেই এই সফর নিয়ে সাউথ আফ্রিকান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (এসএসিএ) সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছে সিএসএ। খেলোয়াড়রা এই সফরে যেতে আগ্রহী কি না তা জানার জন্যই মূলত এই আলোচনার আয়োজন। সেই আলোচনার পরই হয়তো জানা যাবে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজের ভাগ্য।

 

মামুন//শহিদ

×