ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

কাল আবার মাঠে নামছেন সাকিব

প্রকাশিত: ২০:৫৩, ৮ সেপ্টেম্বর ২০২৪

কাল আবার মাঠে নামছেন সাকিব

সাকিব আল হাসান

পাকিস্তানের বিপক্ষে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে গত বুধবার দেশে ফিরেছে বাংলাদেশ দল। হত্যা মামলার আসামী হয়েও সিরিজের দ্বিতীয় টেস্টেও খেলেছেন বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসান। ইতোমধ্যেই আরো কিছু মামলা হয়েছে তার বিরুদ্ধে। সে কারণে দেশে ফেরেননি দলের সঙ্গে। এখন ইংল্যান্ডে অবস্থান করছেন সাকিব। সেখানেই কাল মাঠে নামার অপেক্ষায় আছেন এ অলরাউন্ডার। 

১৫ সেপ্টেম্বর ভারত সফরে যাবে বাংলাদেশ দল। খেলবে ২ টেস্ট ও ৩ টি২০। এই সিরিজের জন্য দেশে ফিরে ইতোমধ্যেই অনুশীলন শুরু করে দিয়েছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম ও মুমিনুল হকরা। তবে আনুষ্ঠানিক অনুশীলন শুরু হবে আগামীকাল। এই অনুশীলন ক্যাম্পে অনুপস্থিতই থাকছেন সাকিব।

পাকিস্তানের বিপক্ষে সিরিজ শেষ করে দলের সবাই দেশে ফিরলেও সাকিব আল হাসান গেছেন ইংল্যান্ড। তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে ৪ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ছাড়পত্র পেয়েছেন। ইংলিশ কাউন্টি ক্রিকেটে একটি ৪ দিনের ম্যাচ খেলবেন সাকিব আল হাসান। তাই সবচেয়ে ভালো প্রস্তুতিটা তারই হবে ভারত সফরে টেস্ট সিরিজের আগে।

সারে কাউন্টির হয়ে সমারসেটের বিপক্ষে মাঠে নামবেন সাকিব কাল। ইংল্যান্ডের হয়ে কয়েকটি টেস্ট খেলা রোরি বার্নসের নেতৃত্বে খেলবেন তিনি। ম্যাচটি টন্টনে বেলা ৪টায় শুরু হবে। সারে কাউন্টির হয়ে বার্নস ছাড়াও ডম সিবলি, বেন ফোকস ও উইল জ্যাকসের মতো ইংল্যান্ড দলের ক্রিকেটাররা আছেন। 

প্রতিপক্ষ সমারসেটও দুর্দান্ত দল। তাদের হয়ে ইংল্যান্ড টেস্ট দলের অভিজ্ঞ স্পিনার জ্যাক লিচ, টেস্ট খেলা পেসার ক্রেইগ ওভারটন, ইংল্যান্ডের হয়ে ওয়ানডে ও টি২০ খেলা টম ব্যান্টনরা আছেন। 

এর আগেও ইংলিশ কাউন্টিতে খেলেছেন সাকিব আল হাসান। উস্টারশায়ারের হয়ে ৯টি চারদিনের ম্যাচ খেলে ৪১২ রান করেছেন ও ৪২ উইকেট নিয়েছেন। ২০১০ সালের কাউন্টি ক্রিকেট আসরেই ৮ ম্যাচ খেলেন তিনি দলটির হয়ে এবং ৩৫ উইকেট নেন ও ৩৫৮ রান করেন। এরপর ২০১১ সালেও খেলেন দলটির হয়ে একটি ম্যাচ এবং ৭ উইকেট নেন ও ৬৪ রান করে প্রথম শ্রেণীর ক্যারিয়ারে ৩ হাজার রান পেরিয়ে যান।

 

মামুন / শহিদ

×