ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

ফিফা প্রীতি ম্যাচ

সেই পুরনো রোগে বাংলাদেশের হার!

প্রকাশিত: ২০:৪৬, ৮ সেপ্টেম্বর ২০২৪

সেই পুরনো রোগে বাংলাদেশের হার!

বাংলাদেশ বনাম ভুটান ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচের একটি দৃশ্য

বেশ কয়েক বছর আগে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের বিশেষ একটি রোগ ছিল। সেটা হলো খেলার শেষদিকে গোল হজম করে হেরে যাওয়া। তবে গত ৩-৪ বছর ধরে সেই রোগের বেশ ভালই উপশম ঘটেছিল। কিন্তু আজ রবিবার সেই পুরনো রোগ আবার মাথাচাড়া দিয়ে উঠেছে! 

যাচ্ছে তাই, অগোছালো ও অপরিকল্পিত ফুটবল খেলে হেরেছে বাংলাদেশ। থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে অনুষ্ঠিত ফিফা প্রীতি সিরিজের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক ভুটানের কাছে ১-০ গোলে হেরেছে তারা। এর ফলে দুই ম্যাচের সিরিজ শেষ হয়েছে ১-১ ব্যবধানে। ৫ সেপ্টেম্বর একই ভেন্যুতে অনুষ্ঠিত সিরিজের প্রথম ম্যাচে ভুটানকে একই ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। 

এই ম্যাচে চোটের কারণে বাংলাদেশের রাকিব হোসেন খেলেননি। নিয়মিত অধিনায়ক জামাল ভুঁইয়াকেও প্রথম একাদশে রাখা হয়নি প্রথম ম্যাচের মতো। ৪ মিনিটেই গোল পেতে পারতো ভুটান। ভুটানের শেষট্রিম নামজেল বক্সে ঢুকে ডান পায়ের উঁচু জোরালো শট নেন। বাংলাদেশ গোলরক্ষক মিতুল মারমা পাঞ্চ করে কর্নারে রক্ষা করেন। প্রথমার্ধের সংযুক্তি সময়ের শেষদিকে (৪৫+২ মিনিটে) লিড নেয়ার সূর্বণ সুযোগ নষ্ট করে বাংলাদেশও। অধিনাযক সোহেল রানা মাঝমাঠ থেকে উঁচু করে লব ফেলেন। 

সেই বল ধরে ফরোয়ার্ড শাহরিয়ার ইমন ভুটানের দুই ডিফেন্ডারকে পেছনে ফেলে দ্রুতগতিতে ঢুকে পড়েন প্রতিপক্ষের পোস্টে। ততক্ষণে বিপদ বুঝে সামনে এগিয়ে এসেছেন ভুটান গোলরক্ষক নামজেল ধেনধুপ। ইমন তখন নামজেলের মাথার ওপর বা পাশ দিয়ে বলটি প্লেস করলেই হয়তো সফল হতেন। কিন্তু তা না করে তিনি বলটি তিনি মেরে বসেন নামজেলের গায়ে। ফলে সেটা জালে না ঢুকে চলে যায় পোস্টের বাইরে। কর্নার পায় বাংলাদেশ। কিন্তু সেই কর্নার থেকেও গোলের সন্ধান পায়নি বাংলাদেশ।   

৯০তম মিনিটে বাংলাদেশের সর্বনাশের চিত্রনাট্য রচিত হয়। ভুটানের বদলী ফরোয়ার্ড দাওয়া শেরিং ইনডাইরেক্ট ফ্রি কিক ফেরেন বাংলাদেশের বক্সে। সেটা বাংলাদেশের ডিফেন্ডাররা বিপদমুক্ত করতে ব্যর্থ হন। বল পেয়ে যান ‘আনমার্কড’ আরেক বদলী ফরোয়ার্ড কিঙ্গা ওয়াংচুক। গোলরক্ষক মিতুলকে কোন সুযোগ না দিয়ে দুর্দান্ত ভলি শটে বল জালে পাঠিয়ে সতীর্থদের সঙ্গে উল্লাসে মেতে ওঠেন তিনি (১-০)। এরপর আরও ৫ মিনিট খেলা হয় (এডেড টাইম)। কিন্তু বাংলাদেশের সমতায় ফেরার সব প্রচেষ্টাই বিফলে যায়। শেষ পর্যন্ত হারের স্বাদ নিয়েই মাঠ ছাড়তে হয় ক্যাবরেরার শিষ্যদের। 

এই জয়ের ফলে ভুটান বাংলাদেশের বিরুদ্ধে দীর্ঘ আট বছর পর আবারও জয়ের স্বাদ পেয়েছে। ২০১৬ সালে একই ভেন্যুতে তারা বাংলাদেশকে হারিয়েছিল ৩-১ গোলে। 
 

 

রুমেল  / শহিদ

×